পঞ্জশিরে পাক বাহিনীর হামলা বলে রিপাবলিক টিভি দেখাল ভিডিও গেমের দৃশ্য

বুম দেখে রিপাবলিক টিভি, রিপাবলিক বাংলা, জি হিন্দুস্তান সহ অন্যান্য গণমাধ্যমের দৃশ্য আসলে আর্মা-৩ নামে ভিডিও গেমের অংশ।

আফগানিস্তানের পঞ্জশির (Panjshir) উপত্যকায় তালিবান (Taliban) বনাম প্রতিরোধ যোদ্ধাদের যে তুমুল সংঘাত চলছে, তার প্রেক্ষিতে রিপাবলিক টিভি এবং হিন্দি চ্যানেল জি-হিন্দুস্তান আর্মা-৩ নামে একটি ভিডিও গেম-এর (video game) দৃশ্য দেখিয়ে দাবি করছে, এটি তালিবান-বিরোধী যোদ্ধাদের উপর পাকিস্তানের বিমান-হানার দৃশ্য।

চ্যানেল দুটি ওই দৃশ্যকে হস্তি টিভি-র দেখানো দৃশ্য বলে দাবি করে জানাচ্ছে, এতে তালিবান-বিরোধীদের উপর আকাশপথে পাকিস্তানি ড্রোন হামলার ছবি ফুটে উঠেছে। সকলেই জানেন, ১৫ অগস্ট তালিবান যোদ্ধারা কাবুল দখল করে নেওয়ার পর আফগানিস্তানের পঞ্জশির প্রদেশে আহমেদ মাসুদ-এর নেতৃত্বে তালিবান-বিরোধী যোদ্ধা এবং আফগান সেনার অবশিষ্ট অংশ জড়ো হয়ে প্রতিরোধ চালাচ্ছে।

সোমবারই তালিবান দাবি করে, পঞ্জশিরও তারা দখল করে নিয়েছে, যার প্রেক্ষিতেই ওই দুই সংবাদ-চ্যানেল এই ভুয়ো দৃশ্য সম্প্রচার করে। বেশ কয়েকটি ভারতীয় সংবাদ-চ্যানেল প্রচার করছে যে, পাকিস্তানের সেনাবাহিনী তালিবান যোদ্ধাদের লড়াইয়ে সহায়তা করছে।

রিপাবলিক টিভি তো তার ভিডিওটি পোস্ট করে শিরোনাম দিয়েছে—পাক বাহিনী পঞ্জশিরে নর্দার্ন অ্যালায়েন্স-এর বিরুদ্ধে তালিবানকে লড়াইয়ে সাহায্য করছে। সম্প্রচারের সময় ভাষ্যকারকে বারংবার বলতে শোনা যাচ্ছে যে, এটি পঞ্জশিরে বিমান-হানার ছবি এবং বিমান-হানা পাকিস্তানেরই।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

পাক বায়ু সেনার হামলা বলে একই দৃশ্যের গ্রাফিক টুইট করে রিপাবলিক বাংলা (Republic Bangla)। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই একই ভিডিও এর আগে হাস্তি টিভি নামে একটি চ্যানেল পোস্ট করেছিল, যারা পরিচিতিতে ব্রিটেনে প্রবাসী আফগান ও পারসিক নাগরিকদের স্বার্থরক্ষায় সক্রিয় বলে নিজেদের সম্পর্কে দাবি করে থাকে। ভিডিওটি পোস্ট করে তার ক্যাপশন দেওয়া হয়েছিল— "এই মাত্র পঞ্জশির থেকে একটি ভিডিও আমরা পেয়েছি, যাতে উপত্যকার উপর পাকিস্তানি বিমানকে উড়ে যেতে দেখা যাচ্ছে l তবে সরকারি সূত্রে এই ভিডিওটি এখনও অনুমোদিত হয়নি।"

পোস্টটি দেখতে পারেন এখানে

পঞ্জশির উপত্যকায় পাকিস্তানি বোমারু হামলার ভুয়ো দাবি সহ একই ভিডিও জি-হিন্দুস্তান চ্যানেলও ১২টা ৭ মিনিটে সম্প্রচার করে।


পুরো সম্প্রচারটি আপনারা দেখতে পারেন এখানে

টাইমস নাউ নবভারত চ্যানেলও একই ভাইরাল ভিডিও সম্প্রচার করে এটি পঞ্জশিরে পাকিস্তানি বিমান হামলার দৃশ্য বলেl


সম্প্রচারের টুইটটি দেখুন এখানে

ফারান জেফ্রি, ব্রিটেনবাসী যে-ব্যক্তি নিজেকে বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ও সংঘাতের বিশ্লেষক বলে দাবি করেন, তিনিও এই ভিডিওটি তাঁর হ্যান্ডেল থেকে টুইট করে দাবি করেন— এটি আফগানিস্তানের পঞ্জশির উপত্যকায় তালিবান-বিরোধী লক্ষ্যবস্তুতে পাকিস্তানি বিমান-হানার ফুটেজ, যা শুধু তাঁর কাছেই আছেl

এর পরের একটি টুইটেই জেফ্রি লেখেন: মজার তথ্য— "এই দৃশ্যটি একটি ভিডিও গেম থেকে টোকা, যা বর্তমানে তালিবান-বিরোধী প্রতিরোধের সমর্থকরা পঞ্জশিরে পাকিস্তানি ড্রোন হামলার প্রমাণ হিসাবে শেয়ার করে চলেছেন l"

আরও পড়ুন: ২০১৮ সালের মার্কিন তরুণীর ছবিকে বলা হল শাহনাজ কউর গিল আইসিইউতে ভর্তি

তথ্য যাচাই

বুম দেখে এই দৃশ্যটি আর্মা-৩ নামক একটি ভিডিও গেমের দৃশ্য এবং আফগানিস্তানের পঞ্জশির উপত্যকায় ঘটতে থাকা তালিবান বাহিনী বনাম তার বিরোধীদের প্রতিরোধ যুদ্ধের সঙ্গে সম্পর্কশূন্যl অনেক রকম খোঁজখবর করে আমরা দেখেছি যে, ভাইরাল হওয়া এই ভিডিওটি আর্মা-৩ ভিডিও গেম-এর একটি দীর্ঘতর দৃশ্য থেকে নেওয়া, যা ২০২১ সালের জানুয়ারি মাসে ইউটিউবে আপলোড করা হয়েছিল।

২০২১ সালের ১ জানুয়ারি আপলোড করা ভিডিওটির ইংরেজিতে ক্যাপশন দেওয়া হয়েছিল, "ArmA 3 - A-10 Warthog vs Anti-Air Tank - Missiles and Tracers firing - GAU-8 Avenger - Simulation". ভিডিওটি নিচে দেখুন।

ভিডিওটির ১ মিনিট ৩৮ সেকেন্ড থেকে ২ মিনিট পর্যন্ত সময়সীমায় নজর রাখলে ঠিক সেই-সেই দৃশ্যগুলিই পর-পর দেখা যাবে, যেগুলি রিপাবলিক টিভি এবং জি-হিন্দুস্তান ভাইরাল ভিডিও থেকে টুকে দেখিয়ে চলেছে।

দুটি দৃশ্যের তুলনা করলেও দেখা যাবে, এই দুটি একই দৃশ্য। জুম করে কাছে আনলে দেখা যাবে, বিমান লক্ষ্য করে গুলি চালানোর ধাঁচও দুটিতে একই রকম।


আফগানিস্তান তালিবানের দখলে চলে যাওয়ার পর থেকেই তা নিয়ে রকমারি ভুল তথ্য এবং ভুয়ো খবর, ছবি ও ভিডিওর পর্দাফাঁস করে চলেছে বুম। তথ্য যাচাইয়ের সেই সব প্রতিবেদনগুলি আপনারা নিচের থ্রেডে দেখতে পাবেন।

Updated On: 2021-09-06T20:04:20+05:30
Claim Review :   পঞ্জশির উপত্যকায় পাকিস্তানের বায়ু বাহিনীর হামলার দৃশ্য
Claimed By :  Republic TV, ZEE Hindustan,
Fact Check :  False
Show Full Article
Next Story