ব্রাজিল পুলিশের ধাওয়া করার ভিডিও ছড়াল কাশ্মীরে জঙ্গি ধরা বলে

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি ব্রাজিলের পেরোলায় এক মোটরসাইকেল আরোহীকে ধরার দৃশ্য।

ব্রাজিলের (Brazil) পেরোলায় (Perola) তোলা এক ভিডিওতে পুলিশকে এক মোটরসাইকেল আরোহীকে ধাওয়া করে তাকে তার বাইক থেকে ফেলে দিতে দেখা যাচ্ছে। বাইক চালক পালানোর চেষ্টা করলে পুলিশ তার পেছু নেয়। কিন্তু ভিডিওটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) শ্রীনগরে (Srinagar) সুরক্ষা বাহিনী এক জঙ্গিকে (Terrorist) পাকড়াও করছে, এমনটাই নাকি দেখা যাচ্ছে ভিডিওটিতে।

১৭ সেকেন্ডের ওই ক্লিপে, পুলিশকে এক বাইক চালকের পেছনে ধাওয়া করতে ও তাকে তার বাইক থেকে ফেলে দিতে দেখা যায়। লোকটি রাস্তায় পড়ে গেলে, একজন পুলিশ তাকে লাথি মারে ও ধরে ফেলে।

শেয়ার-করা ক্লিপটির ক্যাপশনে বলা হয়েছে, "শ্রীনগর লাইভ, জঙ্গি গ্রেফতার।"

আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।


দেখার জন্য এখানে ক্লিক করুন।


আরও পড়ুন: লেডি ডনের ভিডিওকে বলা হল ক্যাব চালককে চড় মারা লখনউয়ের মেয়ে

তথ্য যাচাই

বুম দেখে, ভিডিওটি ব্রাজিলের পেরোলায় তোলা। অ্যাভেনিয়া পেরোলা বাইনটন নামের বাইক চালক থামার নির্দেশ অমান্য করে পালানোর চেষ্টার করলে, পুলিশ তাকে ধাওয়া করে ধরে ফেলে। ওই ঘটনার ভিডিও সেটি।

ভিডিওটির প্রধান ফ্রেমগুলি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করলে, আমরা কয়েকটি সংবাদ প্রতিবেদন দেখতে পাই। তাতে যে ছবি ব্যবহার করা হয়, সেগুলি ভাইরাল বিডিওটির সঙ্গে মিলে যায়।

ব্রাজিলের পেরোলা কেন্দ্রীয় স্থলে, রবিবার রাতে ওই ভিডিওটি তোলা হয়। সেখানে এক কিশোর বাইক চালককে পুলিশ থামার নির্দেশ দিলে, সে পুলিশের গাড়ি দেখে, বাইকের গতি বাড়িয়ে, বিভিন্ন রাস্তা দিয়ে পালানোর চেষ্টা করে। ২ অগস্ট, ২০২১, ওবেমডিটো সংবাদ সংস্থা তাদের প্রতিবেদনে তেমনটাই লেখে ।


ওই সংবাদ প্রতিবেদনে, আমরা ভিডিওটির একটি বড় সংস্করণ দেখতে পাই।

গুগুল ম্যাপে আমরা যে জায়গার ছবি দেখতে পাই, ভাইরাল ভিডিওর দৃশ্যর সঙ্গে সেটি মিলে যায়। ভাইরাল ভিডিওতে দোকানের যে সাইনবোর্ড দেখা যায়, গুগুল ম্যাপের ছবিতেও সেই একই সাইনবোর্ড চোখে পড়ে।


জায়গাটি গুগুল ম্যাপে দেখতে এখানে ক্লিক করুন।

(অতিরিক্ত রিপোর্টিং সুজিত এ)

আরও পড়ুন: না, 'শান্তিপূর্ণ দখল' ও 'মাস্ক পরার' জন্য সিএনএন তালিবান স্তুতি করেনি

Claim Review :   শ্রীনগরে পুলিশের হাতে ধরা পড়ল এক জঙ্গি
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story