হিন্দু রাষ্ট্র নিয়ে যোগী আদিত্যনাথকে লেখা প্রধানমন্ত্রীর চিঠিটি ভুয়ো

বুম দেখে চিঠিটা ভুয়ো—অসঙ্গতিতে ভরা ওই চিঠিতে অনেক ব্যাকরণগত ত্রুটিও রয়েছে।

হিন্দু রাষ্ট্রের (Hindu Rashtra) ভিত তৈরি করে দেবার জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath) প্রশংসা করে লেখা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) চিঠিটা (Letter) ভুয়ো (Fake)।

বুম ২০২০ সালের অগস্টে একই ধরনের একটা ভুয়ো চিঠির পর্দাফাঁস করেছিল। এ বছরের ৫ মার্চ থেকে একই ধরনের একটা ভুয়ো চিঠি অনলাইনে ঘুরতে শুরু করেছে। ওই ভুয়ো চিঠিতে আরও দাবি করা হয়েছে যে, অযোধ্যায় একটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের জন্য উত্তরপ্রদেশ সরকারের আর্জিও নাকি কেন্দ্রীয় সরকার অনুমোদন করেছে

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে উদ্দেশ করে লেখা ভাইরাল-হওয়া চিঠিটির বয়ান এই রকম: "প্রথমেই আপনাকে এবং আপনার দলকে হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠায় মূল্যবান অবদানের জন্য অভিনন্দন জানাই। অযোধ্যায় একটি আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির জন্য আপনার প্রস্তাব আমি নিজে মঞ্জুর করেছি। এ জন্য অযোধ্যা জেলা প্রশাসনকে ১ হাজার কোটি টাকা রাজ্য সরকার অনুমোদন করেছে।"

চিঠিতে আরও লেখা হয়েছে: "আপনি এবং আপনার সহযোগীদের প্রতি হিন্দুরা সর্বদাই কৃতজ্ঞ থাকবে হিন্দু রাষ্ট্র স্থাপন ও ইতিহাসের গৈরিকীকরণে আপনাদের মহান অবদানের জন্য এবং আগামী দিনের জন্য বিশেষত ২০২২ সালের নির্বাচনের জন্যও আপনাকে আমার আগাম শুভেচ্ছা জানিয়ে রাখি।"

টুইটারেও ভাইরাল

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে ও পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে ও পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) এই পোস্টটির সত্যতা যাচাই করার অনুরোধ পেয়েছে।

তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া এই ভুয়ো চিঠি এবং আগের যেসব ভুয়ো চিঠি থেকে এটি নকল করা হয়েছে, তাতে বেশ কিছু অসঙ্গতি খুঁজে পেয়েছে। তার মধ্যে ব্যাকরণগত ত্রুটি রয়েছে।

আমরা দেখেছি যে চিঠির প্রথম বাক্যটাই গত বছর অগস্টে সোশাল মিডিয়ায় প্রচারিত একই ধরনের একটি ভুয়ো চিঠির অনুরূপ, যেটিও নাকি প্রধানমন্ত্রী লিখেছিলেন যোগী আদিত্যনাথকে।

এর পর আমরা আদিত্যনাথকে লেখা মোদীর অন্য একটি চিঠির সঙ্গে এটির তুলনা করি, যাতে আদিত্যনাথের পিতৃবিয়োগের পর তাঁকে শোকবার্তা পাঠান মোদী। সেই চিঠিটা লেখা হয়েছিল ২০২০ সালের ২০ এপ্রিল এবং তার নীচে মোদীর স্বাক্ষর ছিল দেবনাগরী লিপিতে।

ভুয়ো চিঠিটাতে দেখা যাচ্ছে, মোদী আদিত্যনাথকে "প্রিয় মুখ্যমন্ত্রী" বলে সম্বোধন করছেন, যেখানে এই ধরনের অধিকাংশ চিঠিতেই সম্বোধনের আগে "শ্রী" কিংবা পরে "জি" লেখা হয়, যেমনটা শোকজ্ঞাপক চিঠিতে মোদী লিখেছেন। এমনকী ২০২০ সালের অগস্টে মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতেও মোদী তাঁকে "শ্রী যোগীজি" বলে সম্বোধন করেছেন।

দ্বিতীয়ত, আদিত্যনাথকে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রীর কোনও ঠিকানাই দেওয়া হয়নি, যেখানে এ ধরনের সরকারি বার্তায় ঠিকানা দেওয়াটা বাধ্যতামূলক, যেটা এমনকী ক্রিকেটার সুরেশ রায়নাকে লেখা প্রধানমন্ত্রীর চিঠিতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। নিচের ছবিতে দেখুন।

এছাড়া, উত্তরপ্রদেশ সরকারের সরকারি তথ্য-যাচাই টুইটার অ্যাকাউন্ট থেকে ভাইরাল হওয়া এই চিঠিটাকে ভুয়ো বলে জানানো হয়।

আরও পড়ুন: পতিতালয়ে যাওয়া ১১ জন বিজেপি কর্মীর গ্রেফতারের এই খবরটি ২০১৯ সালের

Updated On: 2021-03-10T17:56:40+05:30
Claim Review :   চিঠি দেখায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগী আদিত্যনাথের প্রশংসা করেছেন হিন্দু রাষ্ট্র তৈরিতে তাঁর ত্যাগের জন্য
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story