হিমাচল প্রদেশের বিধায়কের ভাষণ নেপালি সাংসদের সমালোচনা বলে চালানো হচ্ছে

বুম দেখে ভাইরাল ভিডিওটি হিমাচল প্রদেশের কিন্নৌরের কংগ্রেস বিধায়ক জগৎ সিংহ নেগির রাজ্য বাজেটে বক্তব্য রাখার।

হিমাচল প্রদেশের (Himachal Pradesh) এক কংগ্রেস (Congress) বিধায়কের ভাষণ এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, নেপালের এক সাংসদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সমালোচনা করেছেন।

৫.৩৫ মিনিটের ক্লিপটিতে একজন নেতাকে মোদীর খরচ, নোট বাতিল ও পেট্রোলের মূল্যবৃদ্ধি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রীর সমালোচনা করতে দেখা যায়।

ভিডিওটির পোস্ট করে ক্যাপশন লেখা হয়, "হাডান বাবু কোথায়, নেপালে সরকার বানাচ্ছেন না কি ??"।


ফেসবুকের পোস্টটিকে এখানে দেখা যাবে।

আরও পড়ুন: মিথ্যে দাবিতে জন্ম নিয়ন্ত্রণ বিলের সাথে জুড়ল রোহিঙ্গা পরিবারের ছবি

তথ্য যাচাই

বুম দেখে, ক্লিপে যে নেতাটিকে দেখা যাচ্ছে, তিনি হলেন হিমাচলপ্রদেশের কিন্নৌরের কংগ্রেস বিধায়ক জগৎ সিংহ নেগি। উনি হিমাচলপ্রদেশের বিধানসভায় ভাষণ দিচ্ছিলেন।

ক্লিপটির ২.৪১ মিনিটের মাথায়, স্পিকার নেগিকে 'রাজ্য বাজেটের' ওপর কথা বলতে নির্দেশ দেন। স্পিকারের সেই কথা ও ক্লিপটির ওপর মন্তব্য থেকে এটা স্পষ্ট হয় যে, ক্লিপটি হিমাচলপ্রদেশের বিধানসভায় তোলা। তার ভিত্তিতে, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে আমরা ইউটিউবে সার্চ করি।

দেখা যায়, হিমাচলপ্রদেশের বিধানসভায় নেগির ভাষণের সময় ক্লিপটি তোলা হয়। ক্লিপটির ওই একই অংশ ২৩ মার্চ, ২০২১ তারিখে 'হিন্দুস্থান লাইভ' আপলোড করে। সেটির ক্যাপশনে বলা হয়, "হিমাচলপ্রদেশের বিধানসভায় বেসরকারিকরণের ওপর কংগ্রেস এমএলএ জগৎ সিংহ নেগি এক চমৎকার ভাষণ দেন। সরকারি কোম্পানিগুলি বেচে দেওয়ার জন্য নেগি মোদী সরকারকে নিশানা করেন। কংগ্রেস এমএলএ, মোদী সরকারের বেসরকারিকরণ নীতির বিরোধিতা করেন।"

আমরা এ্ও দেখি যে, ভারতীয় জাতীয় কংগ্রেস-হিমাচলপ্রদেশ ২১ মার্চ, ২০২১-এ ওই একই ক্লিপ ফেসবুকে আপলোড করে। সেটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, "কংগ্রেসের কিন্নৌর এমএলএ জগৎ সিংহ নেগির কাছ থেকে দেশের মহান ও কৃতি প্রধানমন্ত্রী সম্পর্কে শুনুন..."।

আরও পড়ুন: পোস্টের মিথ্যে দাবি দানিশ সিদ্দিকি মুনাফা পেতে শবদহনের ছবি বিক্রি করেন

Claim Review :   নেপালের এক সংসদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করছেন
Claimed By :  Facebook User
Fact Check :  False
Show Full Article
Next Story