ভারতীয় মিডিয়া জনৈক ব্যক্তিকে বলল আফগান কেন্দ্রীয় ব্যাঙ্কের নয়া গভর্নর

বুম আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কের পোস্ট করা হাজি মহম্মদ ইদ্রিসের ছবি ও ভাইরাল মিলিয়ে দেখে দুই ব্যক্তি ভিন্ন।

বন্দুক সমেত একটি টেবিলের সামনে বসে থাকা এক তালিবান (Taliban) যোদ্ধার সম্পর্কহীন ছবিকে, ভারতীয় সংবাদ মাধ্যমগুলি আফগানিস্তানের (Afghanistan) কেন্দ্রীয় ব্যাঙ্কের সদ্য নিযুক্ত গভর্নর হাজি মহম্মদ ইদ্রিস (Haji Mohammad Idris) বলে দাবি করেছে। সে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের নাম, দা আফগানিস্তান ব্যাঙ্ক।

তালিবান সম্প্রতি আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার ঘোষণা করে। তার সদস্যদের নামের তালিকার মধ্যে আছেন সন্দেহভাজন সন্ত্রাসবাদী ও ইসলামি কট্টরপন্থীরা।

হাজি মহম্মদ ইদ্রিস ওরফে মৌলবি আবদুল কাহির'র ছবি পোস্ট করে আফগানিস্তান সেন্ট্রাল ব্যাঙ্ক। বুম সেটিকে ভাইরাল ছবিটির সঙ্গে মেলালে দেখা যায়, দুই ব্যক্তির মধ্যে কোনও মিল নেই এবং তাঁরা আলাদা মানুষ। তাছাড়া আমরা একজন আফগান সাংবাদিকের সঙ্গে যোগাযোগ করি। তিনি আমাদের নিশ্চিত করে বলেন যে, ছবিতে যাঁকে বন্দুক সমেত দেখা যাচ্ছে, তিনি হলেন এক সাধারণ তালিব, ইদ্রিস নন।

এক কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী আফগানিস্তান দখল করার পর যে সঙ্কট সে দেশে দেখা দিয়েছে, তার পরিপ্রেক্ষিতে ভারতীয় মিডিয়ার মিথ্যে ফোটো আর ভিডিও উপস্থাপনের এটা হল সাম্প্রতিকতম নজির।

একটি অফিসের ডেস্কে, বন্দুক ও ল্যাপটপ সমেত একটি লোকের বসে থাকার ছবি 'ইন্ডিয়া টুডে' ও 'আজ তক' সম্প্রচার করে। সেই সঙ্গে, তারা দাবি করে যে, ওই ব্যক্তি হলেন, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কের অস্থায়ী গভর্নর ইদ্রিস। ক্যাপশনে বলা হয়, "তালিবান হাজি মহম্মদ ইদ্রিসকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক 'ডা আফগানিস্তান ব্যাঙ্ক'র নতুন গভর্নর নিযুক্ত করল।"

দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে

ইন্ডিয়া টুডে ও তার সহযোগী চ্যানেল ওই একই ছবি তাঁদের ফেসবুক পেজেও শেয়ার করেন।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে

ভাইরাল ছবির ওই ব্যক্তিকে ইদ্রিস বলে শনাক্ত করে অন্যান্য সংবাদ সংস্থাও ছবিটি ছাপে। তাদের মধ্যে আছে, নবভারত টাইমস, জনসত্তা, নিউজ-১৮ হিন্দি, টিভি-৯ হিন্দি, লাইভ হিন্দুস্থান জি মারাঠি

আরও পড়ুন: পাকিস্তানি জেট নামানো বলে ইন্ডিয়া টুডে দেখাল মার্কিন বিমান দুর্ঘটনা

তথ্য যাচাই

ভারতীয় সংবাদ সংস্থাগুলি যে ছবিটি ব্যবহার করেছে, সেটি ১৮ অগস্ট ২০২১ থেকে ভাইরাল হয়েছে। বিভিন্ন ক্যাপশনে বলা হয়, ১৫ অগস্ট, ২০২১, তালিবান আফগানিস্তান দখল করার পর, একজন তালিবান জঙ্গিকে বন্দুক পাশে রেখে কাজ করতে দেখা যাচ্ছে।

হাসির ক্যাপশন সহ ছবিটি '৯গ্যাগ'র (9gag) মতো ওয়েবসাইটে মিম (Meme) হিসেবেও শেয়ার করা হয়।

২৩ অগস্ট, ২০২১, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক ডা আফগানিস্তান ব্যাঙ্ক'র ফেসবুক পেজে একটি মিটিংয়ের ছবি পোস্ট করা হয়। তাতে ইদ্রিসকে টেবিলের মাথায় বসে থাকতে দেখা যায়। ক্যাপশনে ব্যাঙ্কের প্রধানকে হাজি মহম্মদ ইদ্রিস ওরফে মৌলবী আবদুল কাহির বলে শনাক্ত করা হয়।

পোস্টটি অনুবাদ করলে মানে দাঁড়ায়: "...এই মিটিংয়ে. মি. মৌলবী আবদুল কাহির, যিনি হাজি মহম্মদ ইদ্রিস বলে পরিচিত, আফগানিস্তান ব্যাঙ্ক'র গভর্নর হিসেবে, মৌলবী আবদুল কাদির, যিনি আহমেদ বলে পরিচিত, ও নুর আহমেদ আগা, ব্যাঙ্কের ডেপুটি হিসেবে..."

আফগান কেন্দ্রীয় ব্যাঙ্কের টুইট করা ওই ছবিটিতে ইদ্রিসকে মাথায় কালো পাগড়ি পরে থাকতে দেখা যাচ্ছে।

বন্দুকধারী লোকটি ও ইদ্রিসের ছবি মিলিয়ে দেখলে তাঁদের মুখের গঠনে অমিল চোখে পড়ে ও বোঝা যায় তাঁরা আলাদা ব্যক্তি।

ইদ্রিসকে ব্যাঙ্কের নতুন গভর্নর নিযুক্ত করা সংক্রান্ত ছবি সমেত খবরও আমরা দেখতে পাই। নীচের রিপোর্টের সঙ্গে প্রকাশিত ছবিটির ও ডা আফগানিস্তান ব্যাঙ্কের পোস্ট করা ছবিটি মিলে যায়।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

বুম একজন স্থানীয় সাংবাদিকের সঙ্গে যোগাযোগ করে। উনি আমাদের নিশ্চিত করে জানান যে, ভাইরাল ছবিতে যাঁকে দেখা যাচ্ছে তিনি ইদ্রিস নন। উনি বলেন ডা আফগানিস্তান ব্যাঙ্কের পোস্ট করা ছবিতে যাঁকে দেখা যাচ্ছে, তিনিই হলেন ইদ্রিস।

"না, উনি কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রধান নন। উনি একজন সাধারণ তালিব," ওই স্থানীয় সাংবাদিক বুমকে বলেন।

একজন উচ্চপদস্থ তালিবান আধিকারিককে উদ্ধৃত করে রয়টার্স-এর একটি লেখায় ইদ্রিস সম্পর্কে বলা হয়, "ইদ্রিস হলেন উত্তরের জওঝান প্রদেশের বাসিন্দা। আন্দোলনের প্রাক্তন নেতা, মোল্লা আখতার মনসৌর-এর সঙ্গে উনি আর্থিক বিষয়ে দীর্ঘ দিন কাজ করেছেন। আখতার মনসৌর ২০১৬ তে এক ড্রোন হামলায় মারা যান। আন্দোলনের বাইরে ইদ্রিসের বিশেষ পরিচিতি নেই। তাঁর উচ্চ শিক্ষা বা আর্থিক বিষয়ে কোনও প্রশিক্ষণও নেই। তবুও তিনি আন্দোলনের আর্থিক সংক্রান্ত বিভাগের প্রধান ছিলেন এবং এ বিষয়ে তাঁর পারদর্শিতার জন্য তাঁকে সবাই সম্মান করেন।"

ভাইরাল ছবিতে যে নীল পতাকা দেখা যাচ্ছে, আমরা সেটিকে আফগানিস্তানের রাজস্ব দফতরের প্রতীক হিসেবে চিহ্নিত করতে পারি। তা থেকে বোঝা যায় যে, ছবিটি কোনও এক সরকারি অফিসে তোলা হয়। তবে ওই ব্যক্তিকে আমরা শনাক্ত করতে পারিনি।

তালিবান আফগানিস্তান দখল করার পর থেকে, ভাইরাল-হওয়া একাধিক ভুল ও মিথ্যে খবর বুম খণ্ডন করেছে। আমাদের তথ্য-যাচাইগুলি নীচের থ্রেডে দেখতে পারেন।

(অতিরিক্ত রিপোর্টিং স্বস্তি চ্যাটার্জী ও সুজিত এ)

আরও পড়ুন: পঞ্জশিরে পাক-হানা বলে টিভি৯ ভারতবর্ষ ফের দেখাল আগের আর্মা-৩ ভিডিও গেম

Updated On: 2021-09-12T10:40:50+05:30
Claim Review :   আফগানিস্তানের নতুন সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নরের ছবি
Claimed By :  India Today, Aaj Tak
Fact Check :  False
Show Full Article
Next Story