করোনা টিকা নেওয়া পাত্র চেয়ে বিজ্ঞাপন? না, ব্যাপারটা ঠিক তেমন নয়

বুম দেখে 'করোনা টিকা নেওয়া পাত্র চাই' এই মর্মে বিজ্ঞাপনটি ভুয়ো এবং ছবিটি সম্পাদনা করে তৈরি করা হয়েছে।

সংবাদপত্রের "পাত্র-চাই" বিজ্ঞাপনে (Matrimonial Ad) কনের তরফে কোভিড-১৯-এর (COVID-19) টিকা (Vaccine) নেওয়া আছে, এমন পাত্র চেয়ে দেওয়া বিজ্ঞাপনটি ভুয়ো। বুম দেখেছে, এই ভুয়ো ক্লিপিংটি তৈরি করা হয়েছে একটি ওয়েবসাইটের মাধ্যমে, যেটি এ ধরনের ভুয়ো সংবাদপত্র ক্লিপিং বানিয়ে থাকে।

বিজ্ঞাপনটি ৪ জুন ২০২১-এ প্রকাশিত হয়। তাতে বলা হয়েছে, এক রোমান ক্যাথলিক ধর্মাবলম্বী মহিলা তাঁর সমধর্মী এক পাত্র চাইছেন, যাঁর কোভিশিল্ড-এর দুটি ডোজ টিকাই নেওয়া রয়েছে।

ভাইরাল হওয়া এই ক্লিপিংটি কংগ্রেস নেতা শশী থারুর পর্যন্ত শেয়ার করেছেন, যার ক্যাপশন দিয়েছেন: "টিকা নেওয়া পাত্রের খোঁজে টিকা নেওয়া পাত্রী! সন্দেহ নেই এমন বিবাহের উপহার হতে চলেছে একটি বুস্টার ডোজ! এটাই কি আমাদের স্বাভাবিক নিয়তি হতে চলেছে!"


পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন।

এনডিটিভি এবং স্কুপহুপ ভাইরাল হওয়া এই সংবাদপত্র ক্লিপিং-এর থারুর-কৃত টুইটটির উল্লেখ করলেও সেটি যে ভুয়ো, তা উহ্য রেখেছেl (পড়ুন এখানে এবং এখানে) l

টুইটারেও ভাইরাল

একই সংবাদপত্র ক্লিপিংটি টুইটারেও অনেকেই শেয়ার করে বসে আছেন:

বুম-এর হোয়াট্স্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) সত্যতা যাচাইয়ের অনুরোধ সহ টুইটটি জমা পড়েছে:


আরও পড়ুন: পশ্চিমবঙ্গ সরকার করোনা মোকাবিলায় রাষ্ট্রসংঘের শান্তি পুরস্কার পেল? একটি তথ্যযাচাই

তথ্য যাচাই

আমরা ভাইরাল হওয়া এই ক্লিপিংটির অনুসন্ধান করতে গিয়ে সংবাদপত্রের ক্লিপিং বানানোর প্রকৌশলের সন্ধান পাই।

অতীতেও বুম এই ধরনের ভুয়ো ক্লিপিংয়ের পর্দাফাঁস করেছে l

ফোডে ডট কম নামে এমনই একটি প্রকৌশল তা বানিয়ে দেয় প্রার্থিত সংবাদপত্রের প্রথম পৃষ্ঠার মাস্টহেড, তার নীচে তারিখ, যে বিভাগে বিজ্ঞাপনটি ছাপা হতে চায় তার শিরোনাম (যেমন এ ক্ষেত্রে পাত্র-পাত্রী), ইত্যাদি দিলেই তারা ভুয়ো বিজ্ঞাপন বানিয়ে দেয়:


সেই অনুযায়ী কাঙ্ক্ষিত তথ্যগুলো দেবার পর আমরা দেখি, ভাইরাল হওয়া ভুয়ো বিজ্ঞাপনটির মতোই হুবহু একটি সংবাদপত্রের ক্লিপিং তৈরি হয়ে গেছে।


এছাড়াও ভুয়ো ক্লিপিং দুটির বাম দিকের উপরের লেখা একই রয়েছে দুটি ছবির ক্ষেত্রেই।

৯ জুন ২০২০ ইন্ডিয়ান এক্সপ্রেস প্রতিবেদনে জানায় যে, কোভিড-১৯ ভ্যক্সিন সম্পর্কে সচেতনতা বাড়াতে এই ভুয়ো বিজ্ঞাপনটি তৈরি করেছেন গোয়ার অ্যালডোনার বাসিন্দা স্যাভিয়ো ফিগোরিদো।

বুম ফিগোরিদোর সঙ্গে কথা বললে তিনি জানান তাঁর গ্রামে ভ্যাকসিন নিতে সচেতনতা বৃদ্ধির জন্য তিনি এই ভুয়ো বিজ্ঞাপন তৈরি করেন। "একাধিক ভ্যাক্সিন ক্যাম্প আয়োজন করা হচ্ছে। আমি দেখছি কিছু ব্যক্তি টিকা নিতে অনীহা দেখাচ্ছেন। সেকারণেই ৪ জুন ২০২১ আমি ফেসবুকে ব্যক্তিগতভাবে পোস্ট করি। আমি উল্লেখ করি যে আমার মেয়ের উপর ভিত্তি করে এই বিজ্ঞাপনটি তৈরি করেছি। টিকাকরণের জন্য অন্যান্য নথির ব্যাপারে বিস্তারিত উল্লেখ করে পোস্ট করি যাতে কোন বয়সের মানুষজন এটা পেতে পারে। আমি শুধু বন্ধুদের উদ্দেশ্য করেই এটা করি," ফিগোরিদো বলেন।
"কেউ আমার ভুয়ো বিজ্ঞাপনের ছবিটি নিয়ে ছড়ায় যার ফলস্বরূপ এটি ভাইরাল হয়ে যায়। তখন থেকে সারা দেশ থেকে আমি ফোনের উপর ফোন পাচ্ছি কারণ এখানে বন্ধুদের জন্য আমার নম্বরই দিয়েছিলাম," ফিগোরিদো আরও বলেন।
নোট: স্যাভিয়ো ফিগোরিদোর মন্তব্য জুড়ে প্রতিবেদটি পরে সংস্করণ করা হয়েছে।

আরও পড়ুন: কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী কি আগে রেজিস্ট্রার ছিলেন?

Updated On: 2021-06-09T19:36:22+05:30
Claim Review :   ছবির দাবি সংবাদপত্রে করোনা টিকা নেওয়া পাত্র চাই বিজ্ঞাপন পাত্রী পক্ষের
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story