ইউক্রেনের আকাশে রুশ প্যারাট্রুপার দাবিতে ছড়াল ২০১৬ সালের ভিডিও

বুম দেখে ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৬ সালে রুশ ভিডিও ওয়েবসাইটে আপলোড করা হয়েছিল।

মিলিটারি প্যারাট্রুপাররা মাটিতে নামছেন ২০১৬ সালের একটি পুরনো ভিডিও (Old Video) প্রসঙ্গে ভ্রান্ত সংবাদ প্রচার করল জি নিউজ এবং ভিডিওটি সোশাল মিডিয়ায় বিপুল ভাবে শেয়ার করা হল তা রুশ সেনার ইউক্রেন (Ukraine) আক্রমণের দৃশ্য বলে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ঘোষণা করেন যে, তিনি ইউক্রেনে একটি 'বিশেষ মিলিটারি অপারেশন' শুরু করতে চলেছেন। তারপরই পূর্ব ইউক্রেনের খারকিভ এবং রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বিস্ফোরণের খবর আসতে থাকে। রাশিয়ার ইউক্রেন আক্রমণের উপর অনেক ভিডিও সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ব্রিটেন এবং আমেরিকাসহ পশ্চিমি দুনিয়া রাশিয়ার এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছে।

৫৪ সেকেন্ডের ভিডিওটি নিয়ে জি নিউজ প্রতিবেদন প্রকাশ করার আগেই এটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিটিতে অনেক মিলিটারি প্যারাট্রুপারকে মাটিতে নামতে এবং পজিশন নিতে দেখা যাচ্ছে।

ভাইরাল হওয়া ভিডিওটি জি নিউজে দেখানো হয়েছে, এবং ডিএনএ'র অফিশিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছে, এবং সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "রাশিয়া ইউক্রেন যুদ্ধ: রাশিয়ার প্যারাট্রুপাররা ইউক্রেনে ঢুকে পড়েছে; ক্যামেরায় ধরা পড়ল ভয়ঙ্কর দৃশ্য।"

ভিডিওটিতে উপস্থাপককে ভুল তথ্য দিতে শোনা যায়। তিনি বলেন যে, ভিডিওটি ইউক্রেনের এবং ভিডিওটিতে যে দৃশ্য দেখা যাচ্ছে, তা সেই দেশে রাশিয়ার সামরিক অভিযানের ছবি।

ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

ডিএনএ ভিডিওটির সঙ্গে একটি প্রতিবেদনও প্রকাশ করেছে, যার শিরোনামে লেখা হয়েছে, "রাশিয়া ইউক্রেন যুদ্ধ: রাশিয়ার প্যারাট্রুপাররা ইউক্রেনে ঢুকে পড়েছে; ক্যামেরায় ধরা পড়ল ভয়ঙ্কর দৃশ্য।"

আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের বিষয়ে ডিএনএ'র সম্পূর্ণ অসম্পর্কিত ভিডিও দিয়ে প্রকাশিত ভুল তথ্য বুম যাচাই করেছে।

পূর্ব ইউক্রেনের বলে দাবি করে ভিডিওটি টুইটারেও ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন: 'মাথ্রুভূমি' রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বলে দেখাল ভিডিও গেম আর্মা-৩-এর দৃশ্য

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল হওয়া ভিডিওটি রাশিয়ার সাম্প্রতিক ইউক্রেন অভিযানের নয়।

ভিডিওটি ২০১৬ সালের অক্টোবর মাসের। তারপর থেকে ভিডিওটি বিভিন্ন রাশিয়ান ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

মিলিটারি প্যারাট্রুপার নামার এই ভিডিওটি অবলম্বন করে আমরা রাশিয়ান ভাষায় 'Российскиедесантники' (রাশিয়ান প্যারাট্রুপার) এই ধরনের শব্দ দিয়ে কিওয়ার্ড সার্চ করি। এই সার্চ করে আমরা দেখতে পাই যে, ভিডিওটি ২০১৬ সালের, এবং এটি রুশ ভিডিও ওয়েবসাইটে ভাইরাল হয়েছিল।

সার্চ করে আমরা দেখতে পাই যে, ভিডিওটি ২০১৬ সালের ৬ অক্টোবর রুশ ওয়েবসাইট Ok.ru তে আপলোড করা হয়েছিল। সঙ্গে রুশ ভাষায় যে ক্যাপশন দেওয়া হয়, তার অনুবাদ, "খাকলে, মনে রেখো, রাশিয়ান প্যারাট্রুপারদের এরকমই দেখতে লাগে।" (Хахлы, запомните, именнотаквыглядятРоссийскиедесантники). রুশ ভাষায় 'খাকলে' মানে 'ইউক্রেনিয়ান, ছোটো রাশিয়ান।"

৪৯ সেকেন্ডের এই ভিডিওটিতে ভাইরাল হওয়া ভিডিওর সেনা নামার একই দৃশ্য পরপর দেখা গেছে।

ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

ভাইরাল হওয়া ভিডিওতে যে সেনাদের দেখা গেছে, তাদেরই এই ভিডিওতেও দেখা গেছে।

আমরা স্বতন্ত্রভাবে ঘটনাটি যাচাই করতে পারিনি,তবে আমরা এটা প্রমাণ করতে পেরেছি যে, ভিডিওটি পুরানো এবং রাশিয়া-ইউক্রেনের সাম্প্রতিক সংঘর্ষের সঙ্গে সম্পর্কহীন।

আরও পড়ুন: ইরফান মাক্কির গান ভুয়ো দাবিতে ছড়াল মাইকেল জ্যাকসনের নিষিদ্ধ গান বলে

Updated On: 2022-03-01T11:58:28+05:30
Claim :   ভিডিওতে দেখা যাচ্ছে রুশ প্যারাট্রুপাররা ইউক্রেনের খারকিভে অবতরণ করছে
Claimed By :  Zee News, Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.