কয়লা ঘাটতি মেটাতে সরকার তৎপর দাবিতে পুরনো ভিডিও টুইট প্রকাশ জাভড়েকরের

বুম যাচাই করে দেখে যে প্রকাশ জাভড়েকরের টুইট করা ভিডিওটি সাম্প্রতিকালের নয়, ২০২১ সালের জানুয়ারি মাসের।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar) কয়লাবাহী একটি ট্রেনের ভিডিও টুইট করেছেন, এবং দাবি করেছেন যে, কয়লার ঘাটতি (coal crisis) মেটানোর জন্য কেন্দ্রীয় সরকার যে পদক্ষেপ করছে, এটি তারই ভিডিও। ভিডিওটি আসলে ২০২১ সালের জানুয়ারি মাসের।

কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, ভারতে সম্প্রতি তাপ বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় কয়লার বিপুল ঘাটতি দেখা গেছে। এই পরিপ্রেক্ষিতেই ভিডিওটি টুইট করা হয়েছে। ন্যাশনাল পাওয়ার পোর্টালে প্রকাশিত সিইএ-এর প্রাত্যহিক বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২১ সালের ৩ অক্টোবর পর্যন্ত ভারতের কয়লাচালিত ১৩৫টি তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ১৭টি কেন্দ্রে যে পরিমাণ কয়লা মজুত আছে, তাতে এক দিনও বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে না।

২ মিনিট ৯ সেকেন্ডের ভিডিওটিতে একটি কয়লাভর্তি ট্রেনকে স্টেশন পেরিয়ে যেতে দেখা যাচ্ছে।

জাভড়েকর ভিডিওটি টুইট করেছেন, এবং সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা সরবরাহ করার জন্য ৪ ইঞ্জিন সমেত ৪ কিমি লম্বা র‌্যাক ট্রেন যুদ্ধকালীন তৎপরতায় চালানো হচ্ছে। এই হল #মোদী সরকার এবং @ নরেন্দ্রমোদীজির #নিউইন্ডিয়া"।

ভিডিওটি দেখুন এখানে



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

বুম এর আগে রেনুকা জৈনের করা টুইটের সত্যতা যাচাই করেছিল।

দিল্লি বিজেপির সাধারণ সম্পাদক কুলদীপ সিংহ চাহালও এই ভিডিওটি টুইট করেছেন।

টুইটটি দেখার জন্য ক্লিক করুন এখানে

জাভড়েকরের টুইট করা ভিডিও এবং তাঁর মন্তব্য উল্লেখ করে নিউজ ১৮ একটি প্রতিবেদনও প্রকাশ করেছে।


আরও পড়ুন: নরেন্দ্র মোদীকে এক স্বাস্থ্যকর্মীর মধ্যমা দেখানোর ছবিটি সম্পাদনা করা

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখল যে, প্রকাশ জাভড়েকরের টুইট করা ভাইরাল ভিডিওটি ২০২১ সালের জানুয়ারি মাসের। এই ভিডিওটির সঙ্গে সাম্প্রতিক কয়লা ঘাটতির কোনও সম্পর্ক নেই।

আমরা দেখতে পাই যে, সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে নিদির্ষ্টভাবে জানিয়েছেন যে, ভিডিওটি আট মাস পুরানো।

জাভড়েকরের টুইট করা ভিডিওতে আমরা দেখতে পাই যে, ভিডিওটির সৌজন্য দেওয়া হয়েছে আইএরটিএস অ্যাসোসিয়েশনকে। এই সূত্র ধরে আমরা আরও দেখতে পাই যে, ২০২১ সালের ৬ জানুয়ারি আইএরটিএস অ্যাসোশিয়েশন এই একই ভিডিও টুইট করেছিল।

দি ইন্ডিয়ান রেলওয়ে ট্রাফিক সার্ভিস রেল মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন একটি সংস্থা। ২ মিনিট ৯ সেকেন্ড লম্বা ভিডিওটি আইএরটিএস অ্যাসোশিয়েন টুইট করেছে এবং সঙ্গে ক্যাপশন দিয়েছে, "বাসুকি,চারটি পণ্য বোঝাই মালগাড়ি প্রথমবার সংযুক্ত হল, বিলাসপুর ডিভিশনের কোরবায়। ভিলাই থেকে কোরবায় গেল ১৬০০০ টন কয়লা নিয়ে, যা ৫০০ ট্রাক কয়লার সমান। শ্রী রবীশ কুমার সিংহের নেতৃত্বে পুরো অপারেশনস টিম এই প্রশংসনীয় কাজটি করেছে। # আইএরটিএস # মুভিংইন্ডিয়া"।২ মিনিট ১৯ সেকেন্ড লম্বা ভিডিওটি ২০২১ সালের ৬ জানুয়ারি রেল মন্ত্রক টুইট করেছিল, এবং সঙ্গে জানিয়েছিল, "মুকুটে যোগ হল আর একটি পালক: 'শেষনাগ'-এরসফল যাত্রার পর এবার বিলাসপুর ডিভিশনে এসইসিআর অপারাটেড 'সুপার শেষনাগ' চালু হল- ৪ লোডেড ট্রেনের সমান ২০৯০৬ টন মাল নিয়ে প্রথমবার যাত্রা করল।"

দক্ষিণ পূর্ব সেন্ট্রাল রেলওয়ের বিলাসপুর বিভাগের আঞ্চলিক ম্যানেজারও ২০২১ সালের ৬ জানুয়ারি এই ৪টি মালভর্তি ট্রেন চালানোর বিষয়ে টুইট করেন।

Updated On: 2021-10-27T19:20:31+05:30
Claim Review :   ভিডিও দেখায় ভারতীয় রেল যুদ্ধকালীন তৎপরতায় কয়লা সরবরাহ করছে
Claimed By :  Prakash Javadekar
Fact Check :  False
Show Full Article
Next Story