নীরজ চোপড়ার স্তুতি, পাক খিলাড়ির ভুয়ো টুইটে ভরসা আনন্দবাজার, এই সময়ের

পাকিস্তানি জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিম-এর ভেক ধরা ভুয়ো টুইটার অ্যাকাউন্টটের খপ্পরে গণমাধ্যমের একাংশ।

টাইমস নাউ, এনডিটিভি হিন্দি সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম যেমন আনন্দবাজার অনলাইন (Anandabazar) ও এইসময় (Ei Samay) পাকিস্তানি জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিম(Arshad Nadeem) এর নামে চালানো একটি ভুয়ো টুইটার (fake twitter account) অ্যাকাউন্টকে রঙ চড়িয়ে প্রচার করেছে, যাতে স্বর্ণপদকের লড়াইয়ে নীরজ চোপড়া (Neeraj Chopra) কাছে হেরে যাওয়ার পর তিনি টুইটটি পোস্ট করেছেন বলে দাবি করা হচ্ছে।

বুম দেখলো, আরশাদ নাদিমের নামে টুইটার অ্যাকাউন্ট খোলা ব্যক্তিটি একজন প্রতারক, যে এর আগেও পাকিস্তানি ক্রিকেটার সঈদ আনোয়ারের নামে অ্যাকাউন্ট চালিয়েছিল।

শনিবার নীরজ চোপড়া টোকিও অলিম্পিক্সে অ্যাথলেটিক্সে ভারতের প্রথম স্বর্ণপদকটি জ্যাভলিন থ্রোয়ে হাসিল করেন। চোপরার এই ঐতিহাসিক সাফল্যের পরেই তাঁকে অভিনন্দন জানিয়ে আরশাদ নাদিমের এই ভুয়ো টুইটটি সোশাল মিডিয়ায় আত্মপ্রকাশ করে, যাতে তিনি চোপড়াকে নিজের আইডল বা আদর্শ বলেও বর্ণনা করেন।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

মুছে দেওয়ার আগে টুইটটি ২ হাজার বার রিটুইট হয় এবং ১০ হাজারটি 'লাইক' পায়। একই অ্যাকাউন্ট থেকে অন্য একটি টুইটও করা হয়, যাতে কেবল চোপরাকে অভিনন্দন জানানোর কথা আছে।

মুছে দেওয়ার আগে টুইটটি এনডিটিভি হিন্দি, টাইমস নাউ, হিন্দুস্তান টাইমস বাংলা, নিউজ ১৮ লোকমত, জি-বাংলা, ফ্রি প্রেস জার্নাল, টিভি ৯ ভারতবর্ষ, আনন্দবাজার অনলাইন, এই সময়, নিউজ ৯ এবং অনমনোরমা-তে প্রচারিত হয়ে যায়।

সেই টুইটটিতে লেখা ছিল: "দুঃখিত পাকিস্তান! আমি জিততে পারলাম না l"—এ ভাবেই নাকি আরশাদ নাদিম তাঁর "আইডল" নীরজ চোপড়ার স্বর্ণপদক জয়কে অভিনন্দিত করেন!

হিন্দুস্তান টাইমস বাংলা রিপোর্ট করে, পাকিস্তানি কর্তৃপক্ষের প্রতিক্রিয়ার পরেই নাকি আরশাদ নাদিম তাঁর টুইটটি মুছে দেন। একইভাবে রিপোর্ট প্রকাশ করে আনন্দবাজার অনলাইনএই সময়

এই প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত এনডিটিভি হিন্দি এবং অন মনোরমা ছাড়া আর কোনও সংবাদ-মাধ্যম কিন্তু এ সংক্রান্ত লেখা প্রত্যাহার করেনি।

অভিনেত্রী রিচা চাড্ডা এবং রাহুল রবীন্দ্রনও এই ভুয়ো টুইটটি বিশ্বাস করে বসেন এবং সেটি উদ্ধৃত করেন। চাড্ডা অবশ্য পরে টুইটটি মুছে দেন আর রবীন্দ্রন স্বীকার করে নেন যে টুইটটি ভুয়ো ছিল।

পাকিস্তানের সোশাল মিডিয়াতেও এই ভুয়ো অ্যাকাউন্ট ও তার টুইটটি মান্যতা পেয়ে যায়।

এরকমই একটি টুইট আর্কাইভ করা আছে এখানে

এই টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই অ্যাকাউন্ট থেকে করা অন্যান্য টুইটও ভাইরাল হয়েছে, যার মধ্যে রয়েছে টোকিও অলিম্পিক (Tokyo Olympics 2020) শুরুর আগেই ২০১৮ সালের এশিয়ান গেমস-এ চোপরা ও আরশাদের একসঙ্গে তোলা ছবিও।

আরও পড়ুন: বাচ্চা মেয়ের তাক লাগানো উল্টো ডিগবাজির ভিডিওটি ভারতের নয়

তথ্য যাচাই

আমরা টুইটারে দেওয়া উত্তরগুলি থেকেই বুঝতে পারি @ArshadNadeemPak এই অ্যাকাউন্টটি ভুয়ো। আগে অ্যাকাউন্টটি @css_25 নামে চালু ছিল। সেই নামটি টুইটারে খোঁজ করে আমরা একটি উত্তর পাই, যা ওই ভুয়ো অ্যাকাউন্টের হ্যান্ডেল-এর সঙ্গে মেলে।

অর্থাৎ আগে অ্যাকাউন্টটির নাম ছিল @css_25, পরে তা করা হয় @ArshadNadeemPak

আবার গুগল-এ গিয়ে আমরা ওই অ্যাকাউন্টের 'প্রোফাইল নেম' হিসাবে পাই সঈদ আনোয়ারের নাম, যাঁর পরিচিতিতে 'পাকিস্তান ক্রিকেট বোর্ডের হয়ে খেলা পেশাদার ক্রিকেটার' কথাগুলি নথিভুক্ত।

ওই অ্যাকাউন্টটির আর্কাইভ করা আছে এখানে

যাচাই করে আমরা দেখলাম, অ্যাকাউন্টটির টুইটার আইডি হলো—১৩৯৩৪৬৬০৭৩৯৭৫০৮৩০০৮

এর পর আমরা "@ArshadNadeemPak" এই টুইটার অ্যাকাউন্টের আইডি কমেন্টপিকারফাইন্ড মাই এফবি আইডি-তে যাচাই করে দেখি যে দুটি আইডিই হুবহু এক।

টুইটার কর্তৃপক্ষ একটাই আইডি কোনও অ্যাকাউন্টকে সরবরাহ করে, যা হ্যান্ডেলের নম পাল্টালেও অবিকল একই থাকে।

যাবতীয় যাচাই প্রক্রিয়ার পর আমরা নিশ্চিত হয়েছি যে এই দুটি অ্যাকাউন্ট আসলে একই।

ডন পত্রিকার সংবাদদাতা আবদুল গফ্ফর টুইট করে জানিয়েছেন, আরশাদ নাদিমের টুইটার অ্যাকাউন্ট হল, "@Arshadnadeem76"।

বুম দেখেছে যে "@ArshadNadeempak" অ্যাকাউন্টটি ভুয়ো, কিন্তু "@Arshadnadeem76" অ্যাকাউন্টটি যে তাঁর আসল অ্যাকাউন্ট, সেটা স্বাধীনভাবে যাচাই করে উঠতে পারেনি।

অতিরিক্ত তথ্য: সুজিত এ

আরও পড়ুন: নিরাপত্তা পরিষদে প্রথম সভাপতিত্বে ভারত, বিভ্রান্তিকর দাবি বঙ্গ বিজেপির

Updated On: 2021-08-09T17:10:03+05:30
Claim Review :   পাকিস্তানি জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিম টুইটারে নীরজ চোপড়াকে টুইটারে অভিনন্দন জানিয়ে তাঁকে আদর্শ বলেছেন
Claimed By :  Times Now, Hindustan Times Bangla, News18 Lokmat, Zee Bangla, Ei Samay, ABP online, Free Press Journal, On Manorama
Fact Check :  False
Show Full Article
Next Story