নিরাপত্তা পরিষদে প্রথম সভাপতিত্বে ভারত, বিভ্রান্তিকর দাবি বঙ্গ বিজেপির

বুম দেখে ভারত নিরাপত্তা পরিষদের বৈঠকে ৯ বার সভাপতি হয়েছে, কিন্তু বিতর্ক সভায় এই প্রথম ভারতের প্রধানমন্ত্রী সভাপতি হবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাষ্ট্রপুঞ্জের (United Nations) নিরাপত্তা পরিষদের (Security Council) বিতর্কে সভাপতি হিসেবে অংশ নেওয়ার ঘটনা সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। পশ্চিমবঙ্গ বিজেপির (BJP West Bengal) তরফে তাদের সোশাল মিডিয়া পেজে লেখা হয়, "রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে প্রথমবার সভাপতিত্ব করবে ভারত"।

বুম দেখে ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে ৯ বার সভাপতিত্ব করেছে। কিন্তু নিরাপত্তা পরিষদ আয়োজিত বিতর্ক সভায় এই প্রথমবার ভারতের কোনও প্রধানমন্ত্রী সভাপতি হতে চলেছেন।

নিরাপত্তা পরিষদ আয়োজিত "আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায়: সমুদ্র সুরক্ষা" এই বিষয়ে ৯ অগস্ট হতে চলা ভার্চুয়াল বিতর্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সভাপতিত্ব করবেন, ২ অগস্ট টুইট করে জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। প্রথমবার ভারতের কোনও প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মুক্ত বিতর্ক হতে চলেছে জানান তিনি।

পশ্চিমবঙ্গ বিজেপি ফেসবুক ও টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি গ্রাফিক ছবি পোস্ট করে। ওই গ্রাফিক পোস্টে লেখা হয়, "দেশবাসীর জন্য গর্বের মুহূর্ত - প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত আবারও পেল বিশ্বকে নেতৃত্ব দেওয়ার সুযোগ - রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে প্রথমবার সভাপতিত্ব করবে ভারত, প্রথমবার সভাপতি আসন অলংকৃত করবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী"।

ছবিটি পোস্ট করে পশ্চিমবঙ্গ বিজেপি ক্যাপশন লেখে, "দেশবাসীর জন্য গর্বের মুহূর্ত - রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে প্রথমবার সভাপতিত্ব করবে ভারত - প্রথমবার প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সভাপতির আসন অলংকৃত করবেন- প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত আবারও বিশ্বকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেল।"

পশ্চিমবঙ্গ বিজেপির ফেসবুক পোস্ট ও টুইট দেখা যাবে এখানেএখানে। পোস্টগুলির আর্কাইভ করা আছে এখানেএখানে


আরও পড়ুন: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাঁথির উক্তি "বাপকে গিয়ে বল" জুড়ল ত্রিপুরা সফরের সঙ্গে

তথ্য যাচাই

বুম কিওয়ার্ড সার্চ করে নিরাপত্তা পরিষদে ভারতের সভাপতিত্ব করার ব্যাপারে একাধিক প্রতিবেদন খুঁজে পায়।

এনডিটিভিএবিপি নিউজের প্রতিবেদনে বলা হয়, ভারত রাষ্ট্রপুঞ্জে নিরাপত্তা পরিষদের বৈঠকে নয়বার সভাপতিত্ব করেছে। তার সময়কাল হল - জুন ১৯৫০, সেপ্টেম্বর ১৯৬৭, ডিসেম্বর ১৯৭২, অক্টোবর ১৯৭৭, ফেব্রুয়ারি ১৯৮৫, অক্টোবর ১৯৯১, ডিসেম্বর ১৯৯২, অগস্ট ২০১১ এবং নভেম্বর ২০১২।

এই তথ্যকে সূত্র ধরে আমরা রাষ্ট্রপুঞ্জের ওয়েবসাইটে ভারতের হয়ে যারা বিভিন্ন সময়ে নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করেছেন তাদের নাম ও সময়কাল খুঁজে পাই।

নিরাপত্তা পরিষদে সভাপতিত্ব করা ভারতীয় প্রতিনিধিদের নাম ও কার্যকালের মেয়াদ

স্যার বেনেগাল এন রাউ (জুন ১ -৩০, ১৯৫০ এবং মার্চ ১-৩১, ১৯৫১), মিঃ গোপালস্বামী পার্থসারথি (সেপ্টেম্বর ১-৩০, ১৯৬৭), মিঃ সমর সেন (ডিসেম্বর ১-৩১, ১৯৭২), মিঃ রিখি জয়পাই (অক্টোবর ১ - ৩১, ১৯৭৭), মিঃ নটরাজন কৃষ্ণন (ফেব্রুয়ারী ১-২৮, ১৯৮৫), মিঃ চিন্ময় রজনীনাথ ঘাড়েখান (অক্টোবর ১-৩০, ১৯৯১ এবং ডিসেম্বর ১-৩১, ১৯৯২), মিঃ হরদীপ সিংহ পুরি (অগস্ট ১-৩১, ২০১১ এবং নভেম্বর ১-৩০, ২০১২)।

১৯৫০-৫১ সালে ভারতের তরফে সভাপতি স্যার বেনেগাল এন রাউ, পৃষ্ঠা - ৯৫

ভারত অষ্টমবারের মত ১৭ জুন, ২০২০ দুবছরের জন্য রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে মনোনীত হয়েছে। সাধারণ সভায় দুই তৃতীয়াংশ ভোট পেলে সদস্যভুক্ত দেশ অস্থায়ী সদস্য হিসাবে মনোনীত হতে পারে। ভারত ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯২ এবং ২০১১-২০১২ সালে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ছিল।

আরও পড়ুন: টোকিও অলিম্পিকে পদক পেয়ে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদের ছবিটি ভুয়ো

Updated On: 2021-08-06T10:57:34+05:30
Claim Review :   রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে প্রথমবার সভাপতিত্ব করবে ভারত
Claimed By :  Social Media Pages of West Bengal BJP
Fact Check :  False
Show Full Article
Next Story