পল ম্যাকার্টনির ইউক্রেনের পতাকা ওড়ানোর পুরনো দৃশ্য সাম্প্রতিক বলে ছড়াল

বুম দেখে ছবিটি ২০০৮ সালের। সে বছর কিয়েভ’এ একটি অনুষ্ঠানে ওই কিংবদন্তি সংগীত শিল্পী ইউক্রেনের পতাকা ওড়ান।

২০০৮ সালে কিয়েভ'এ একটি সংগীত অনুষ্ঠানে অংশ নেওয়ার সময় পল ম্যাকার্টনির (Paul McCartney) দ্বারা ইউক্রেনের (Ukraine) পতাকা ওড়ানোর দৃশ্য এখন শেয়ার করা হচ্ছে। দাবি করা হচ্ছে যে, 'বিট্ল' গোষ্ঠীর ওই প্রাক্তন সদস্য, রাশিয়ার (Russia) আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন করার আহ্বান জানান দর্শকদের।

২৪ ফেব্রুয়ারি, ২০২২ তে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেন যে, ইউক্রেনে তিনি এক 'বিশেষ সামরিক অভিযান' চালাতে চলেছেন। তারপরই ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এবং সেই থেকে রাজধানী কিভ সহ বিভিন্ন শহরে খণ্ড যুদ্ধ চলেছে।

ইউক্রেনবাসীর দুর্দশার মর্মান্তিক সব রিপোর্ট ও ফুটেজ সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে, যুদ্ধ ঘোষণা করার জন্য অনেক দেশ রাশিয়ার কঠোর নিন্দা করেছে।

ভাইরাল ছবিটি এই ক্যাপশন সহ ফেসবুকে পোস্ট করা হয়েছে, "বিট্লস'এর পল, দর্শকদের ইউক্রেনকে সমর্থন করার আহ্বান জানাচ্ছেন!"


ছবিটি এখানে দেখুন।

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ছবিটি ১৬,০০০-এরও বেশি রিটুইট পায়. এবং ১১,০০০-এরও বেশি লাইক।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: পুণ্যার্থীর খাদ্য বিতরণের পুরনো ছবি ইউক্রেনে ইসকনের জনসেবা বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম দেখে, ছবিটি জুন ২০০৮-এ, পল ম্যাকার্টনি যখন কিয়েভ-এর 'ইন্ডিপেন্ডেন্স স্কয়ার' বা স্বাধীনতা চত্বরে 'ইন্ডিপেন্ডেন্স কনসার্ট' বা স্বাধীনতার জন্য কনসার্টে যোগ দেন, ছবিটি তখন তোলা হয়। সাধারণ কি-ওয়ার্ড সার্চ করে দেখা যায়, ভাইরাল ছবিটি পুরনো। এবং ইউক্রেনের ওপর রাশিয়ার চলমান আক্রমণের সঙ্গে সেটির কোনও সম্পর্ক নেই।

গেট্টি ইমেজেস-এ আমরা একই ছবি দেখতে পাই। সেটির ক্যাপশনে লেখা হয়, "১৪ জুন, ২০০৮-এ ইউক্রেনের ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে, 'ইন্ডিপেন্ডেন্ট কনসার্টে' স্যার পল ম্যাকার্টনি অংশ নিচ্ছেন।"


দেখার জন্য এখানে ক্লিক করুন।

১ মার্চ, ২০২২ তারিখে পল ম্যাককার্টনি ইউক্রেনের সাথে সংহতি জানিয়ে টুইট করে ইউক্রেনের পতাকা নাড়ার একই একই ছবি শেয়ার করেছেন। ম্যাককার্টনি টুইট করে বলেছেন, "২০০৮ সালে ইন্ডিপেন্ডেন্স স্কোয়ারে ইউক্রেনে আমাদের বন্ধুদের জন্য খেলার কথা মনে পড়ছে এবং এই কঠিন সময়ে তাদের কথা ভাবছি। আমরা আমাদের ভালবাসা এবং সমর্থন পাঠাই।"

এই সংঘর্ষকে কেন্দ্র করে, সম্পর্কহীন ভিডিও ও ছবি মিথ্যে দাবি সমেত শেয়ার করে ভুল খবর ছড়ানো হচ্ছে। বুম তার অনেকগুলি খণ্ডন করেছে। আমাদের নীচের থ্রেড দেখুন।

আরও পড়ুন: ২০২০ সালে লেবাননে বিস্ফোরণের ভিডিও ছড়াল ইউক্রেনের কিয়েভে বিস্ফোরণ বলে

Claim :   ছবিতে দেখা যাচ্ছে বিটলসের পল ম্যাককার্টনি ভিড়ের লোকজনকে ইউক্রেনকে সমর্থন করতে বলছেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.