ইরাক, আফগানিস্তানে যুদ্ধে যাওয়া ৪০ হাজার মার্কিন সেনা পদত্যাগ করেননি

বুম দেখে ২০১২ সালে আফগানিস্তান ও ইরাকে মার্কিন নেতৃত্বাধীন যুদ্ধের প্রতিবাদে ৫০ জন মার্কিন যোদ্ধা তাঁদের পদক ত্যাগ করে।

২০১২ সালের একটি ভিডিওতে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পরিচালিত আফগানিস্তান (Afghanistan) ও ইরাক (Iraq) যুদ্ধের প্রতিবাদে বর্ষীয়ান মার্কিন যোদ্ধাদের নিজেদের পদক রাস্তায় ফেলে দিতে দেখা যাচ্ছে। কিন্তু সেই ভিডিও এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, ৪০,০০০ মার্কিন সেনা পদত্যাগ করে তাঁদের পদক ফেলে দেন।

সম্প্রতি আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার করে নেওয়ার পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে। আফগানিস্তানের যুদ্ধ ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম সামরিক অভিযান।

ভিডিওটিতে আমরা দেখতে পাই, আফগানিস্তান ও ইরাকে যুদ্ধ করেছেন এমন কিছু বর্ষীয়ান যোদ্ধা ওই দেশগুলিকে আক্রমণ করাকে নিন্দা করে তাঁদের পদক ফেলে দিচ্ছেন।

ভিডিওটি যে ক্যাপশন সমেত শেয়ার করা হচ্ছে, তাতে বলা হয়েছে, "আফগানিস্তান ও ইরাকের মানুষের প্রতি সমবেদনা জানাতে, ওই দুই দেশে যুদ্ধে অংশ নেওয়া ৪০,০০০ মার্কিন সেনা পদত্যাগ করেন এবং নিজেদের পদক ফেলে দেন। তাঁরা মনে করেন 'সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইটা' আসলে ছিল ভুয়ো। তাঁরা আফগানিস্তান ও ইরাকের মানুষের প্রতি তাঁদের দুঃখ প্রকাশ করেন।"

দেখার জন্য এখানে ক্লিক করুন।

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করে দেখা যায়, ওই মিথ্যে দাবি সমেত ভিডিওটি সেখানেও শেয়ার করা হচ্ছে।

আরও পড়ুন: চট্টগ্রামে মূর্তি ভাঙায় গ্রেফতার ব্যক্তির ছবি ছড়াল কুমিল্লা হিংসা বলে

তথ্য যাচাই

বুম দেখে, ২০১২ সালে তোলা হয় ভিডিওটি। সেই সময় মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আফগানিস্তান ও ইরাকে যুদ্ধ চালানোর প্রতিবাদে প্রায় ৫০ বর্ষীয়ান মার্কিন যোদ্ধা নিজেদের পদক ন্যাটো শীর্ষ বৈঠকের দিকে ছুঁড়ে দেন।

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে ইউটিউবে সার্চ করলে দেখা যায়, ওই একই দৃশ্য 'ডেমক্রেসি নাও'র ভিডিও রিপোর্টেও রয়েছে। ২০১২ সালের ২০ মে প্রকাশিত ডেমক্রেসি নাও'র রিপোর্টে বলা হয়, 'ইরাক ভেটেরানস এগেইনস্ট ওয়ার' একটি অনুষ্ঠান করে, যেখানে তাঁদের ৫০ সদস্য নিজেদের পদকগুলি ন্যাটো শীর্ষ-বৈঠকের দিকে তাক করে রাস্তায় ছুঁড়ে দেন।

ভিডিওটির শিরোনামে লেখা হয়. " 'ন্যাটো নয়, যুদ্ধ নয়': ন্যাটো শীর্ষ বৈঠক চলাকালে ইরাক ও আফগানিস্তান ফেরত মার্কিন যোদ্ধারা, তাঁদের পদক ফেলে দেন।"

১০:৪৫ মিনিট থেকে, ভাইরাল ভিডিওর দৃশ্যগুলি ওই ভিডিওটিতেও দেখা যায়।

বর্ষীয়ানদের ভিডিওটিতে যা বলতে শোনা যায়, সে কথাই উদ্ধৃত করা হয়, "...ইরাক ও আফগানিস্তানের মানুষদের প্রতি সংহতি জানাতে, বিশ্বব্যাপী সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পাওয়া পদক আমি ফেরত দিয়ে দিচ্ছি," বলেন জেসন হার্ড, যুদ্ধ ক্ষেত্রের প্রাক্তন ডাক্তার। মার্কিন সেনাতে উনি প্রায় ১০ বছর কাজ করেছিলেন। "ওই দেশগুলিতে ও বিশ্বজুড়ে আমরা যে ধ্বংস করে চলেছি, তার জন্য আমি দুঃখ প্রকাশ করছি।"

২০১২ সালের ২১ মে প্রকাশিত রয়টার্স তাদের প্রতিবেদনে বলে, ২০১৩ সালের ২০ মে শিকাগোয় এক ন্যাটো-বিরোধী র‌্যালি চলাকালে, প্রায় ৫০ প্রবীণ সেনা তাঁদের পদক রাস্তায় ফেলে দেন। ওই কাজের মধ্যে দিয়ে, তাঁরা ইরাক ও আফগানিস্তানের যুদ্ধের বিরোধিতা করেন।

আরও পড়ুন: ছত্তিশগড়ের দুর্ঘটনার ভিডিও ধর্মীয় দাবিতে উত্তরপ্রদেশের ঘটনা বলে ছড়াল

Updated On: 2021-10-17T20:14:23+05:30
Claim Review :   ভিডিও দেখায় আফগানিস্তান ও ইরাকে যুদ্ধ করা ৪০,০০০ মার্কিন সেনারা পদত্যাগ করেছে ও তাঁদের যুদ্ধের পদক ফেলে দিয়েছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story