চট্টগ্রামে মূর্তি ভাঙায় গ্রেফতার ব্যক্তির ছবি ছড়াল কুমিল্লা হিংসা বলে

বুম দেখে ভাইরাল ছবির ওই ব্যক্তি ১০ অক্টোবর, ২০২১ চট্টগ্রামে মূর্তি ভাঙায় অভিযুক্ত, কুমিল্লার ঘটনার সঙ্গে সম্পর্কিত নন।

সোশাল মিডিয়ায় বাংলাদেশের (Bangladesh) চট্টগ্রামে মূর্তি ভাঙায় অভিযুক্ত এক ব্যক্তির ছবি বিভ্রান্তিকর দাবি সহ কুমিল্লার (Comilla) সাম্প্রদায়িক সংঘর্ষের (Bangladesh riots) সঙ্গে জোড়া হচ্ছে।

১৩ অক্টোবর ২০২১ বিবিসি বাংলাতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কুমিল্লা শহরের নানুয়ারদীঘি এলাকার একটি পুজো মন্ডপ থেকে কোরান পাওয়ার ঘটনা থেকে সাম্প্রদায়িক হিংসা ছড়ায়। পরে পূজা মন্ডপে হামলা চালায় লোকজন। ১৫ অক্টোবর ঢাকা ও নোয়াখালিতে পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষ বাঁধে। লোকজনের দোকানপাট ও বাড়িতে হামলা চালানো হয়, আক্রমণ করা হয় মন্দিরে। ১৬ অক্টোবর প্রকাশিত বিবিসি বাংলার প্রতিবেদন অনুযায়ী সাম্প্রদায়িক হিংসায় মোট ৬ জনের মৃত্যু হয়েছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিতে দেখা যায় বাংলাদেশ পুলিশ গলায় গামছা জড়ানো এক ব্যক্তিতে একটি কক্ষে বসিয়ে রেখেছে।

ছবিটি শেয়ার করে ফেসবুকে লেখা হয়, "কুমিল্লায় পবিত্র কোরআন শরীফ অবমাননায় অভিযুক্ত ব্যক্তিকে সিসি টিভি ফুটেজ দেখে গ্রেফতার করেছে পুলিশ। যিনি পবিত্র কোরআন শরীফকে মুর্তির পায়ের উপর রেখেছে, ধন্যবাদ কুমিল্লা পুলিশ প্রশাসনকে! তবে পুরো রহস্য আশাকরি দ্রুতই উন্মোচিত হবে।"

পোস্টটি আর্কাইভ দেখা যাবে এখানে

বুম দেখে একই দাবি সহ ছবিটি সোশাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

আরেকটি ফেসবুক পোস্টে লেখা হয়েছে, "অভিযুক্ত গ্রেফতার। ধন্যবাদ কুমিল্লা পুলিশ প্রশাসনকে - কুমিল্লায় পূজা মন্ডপে কোরআন অবমাননাকর ঘটনার সিসিটিভি ফুটেজ দেখে অভিযুক্তকে আইনের আওতায় নেওয়া হয়েছে। চলছে জিজ্ঞাসাবাদ.... পবিত্র কোরআন অবমাননার কঠিন শাস্তি চাই।" (ক্যাপশন সম্পাদিত)

আরও পড়ুন: বাসে এক মহিলাকে এক ব্যক্তির শ্লীলতাহানির ভিডিওটি পাকিস্তানের

তথ্য যাচাই

বুম কিওয়ার্ড সার্চ করে দেখে একাধিক কুমিল্লার হিংসার ঘটনার অনেক আগে ওই ব্যক্তির ছবি ফেসবুকে পোস্ট করা হয়।

একটি ফেসবুক পোস্টে দাবি করা হয়, "চট্টগ্রাম শহরের কোতোয়ালি ফিরিঙ্গী বাজার শিববাড়ির প্রতিমা নিয়ে যাওয়ার সময় জাম্বুরা ফলের দোকানে ফল ছুড়ে মেরে প্রতিমার হাত ভেঙ্গে দেওয়া হয়।"

"শ্রী শ্রী শ্মশানেশ্বর শিব বিগ্রহ মন্দির"-এর প্রতিমাকে আঘাত করা হয় বলে জানানো হয় ১১ অক্টোবর ২০২১ পোস্ট করা অন্য আরেকটি ফেসবুক পোস্টে

এই সূত্র ধরে বুম "শ্রী শ্রী শ্মশানেশ্বর শিব বিগ্রহ মন্দিরের" ফেসবুক পেজ খুঁজে পায়। ১২ অক্টোবর পোস্ট করা ওই ভিডিওটিতে ওই অভিযুক্ত ব্যক্তির সঙ্গে বেশ কয়েকজন পুলিশকর্মীকে দেখা যায়।

১১ অক্টোবর চট্টগ্রামের কোতোয়ালী থানার ফেসবুক পেজ থেকে ওই ব্যক্তি ছাড়াও আরও দুজনকে গ্রেফতারির খবর প্রকাশ করা হয়। সঙ্গে গ্রেফতার হওয়া ওই ব্যক্তির আরেকটি অন্য ছবি পোস্ট করা হয়।

১৪ অক্টোবর ২০২১ চট্টোগ্রাম প্রতিদিনে প্রকাশিত খবর অনুযায়ী ১০ অক্টোবর কবির নামে ওই ব্যক্তিকে জাম্বুরা মোড়ে প্রতিমার হাত ভাঙার ঘটনায় গ্রেপ্তার করা হয়। এর সঙ্গে কুমিল্লার ঘটনার কোনও যোগ নেই জানানো হয় ওই প্রতিবেদনে।

বুম বাংলাদেশ এই ছবিটি ১৪ অক্টোবর ২০২১ প্রথম তথ্য-যাচাই করেছে।

আরও পড়ুন: ভারতীয় সেনা চিনের সেনাদের ধরেছে—দাবির ভিডিওটি সিনেমার শুটিংয়ের দৃশ্য

Updated On: 2021-10-17T16:06:49+05:30
Claim Review :   কুমিল্লায় প্রতিমা ভঙচুরের ঘটনায় অভিযুক্ত গ্রেফতার
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story