বিদেশে খালিস্তানপন্থীদের পতাকা ছেঁড়া জোড়া হল ভারতের কৃষকদের সঙ্গে

বুম দেখে ভিডিওটি সেপ্টেম্বর মাসে নরেন্দ্র মোদীর সফরের সময় নিউ ইয়র্কে খলিস্তানি গোষ্ঠীর প্রতিবাদের দৃশ্য।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) মার্কিন সফরের সময় নিউ ইয়র্কে (New York) খলিস্তান সমর্থক প্রতিবাদীদের ভারতীয় পতাকা ছিঁড়ে ফেলার দৃশ্যটি ভুয়ো দাবি সহ শেয়ার করা হচ্ছে যে, এটি নাকি আন্দোলনকারী ভারতীয় কৃষকদের প্রতিবাদের দৃশ্য।

গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে প্রতিবাদী কৃষকদের গাড়িতে পিষে মারার ঘটনার প্রেক্ষাপটেই এই ভিডিওটি ভাইরাল হয়েছে। ৪ জন কৃষক সহ মোট ৮ জন ওই ঘটনায় নিহত হন এবং কৃষকদের অভিযোগ, ওই গাড়িটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্র টেনির পুত্র আশিস মিশ্রের।

১ মিনিট ৪ সেকেন্ডের ওই ভিডিওটিতে খলিস্তানপন্থী প্রতিবাদীদের ভারতের পতাকা ছিঁড়তে দেখা যাচ্ছে।

ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে, "খলিস্তান জিন্দাবাদ—এটাই কিসান আন্দোলনের স্লোগান। এটাই ভারতের বর্তমান কৃষক আন্দোলনের বাস্তবতা। যোগীর উচিত, রাহুল খান, প্রিয়ংকা ভদ্র এবং অখিলেশের মতো অপরাধী ও তাদের সমর্থকদের কড়া মোকাবিলা করা।"


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

এই একই ভিডিও টুইটারে শেয়ার হয়েছে "অগ্নিগর্ভ ছত্তিশগড়" এই ক্যাপশন সমেত।


এই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

বেশ কয়েকজন পাঠক বুম-এর হোয়াট্স্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) ভিডিওটি পাঠিয়ে তার সত্যতা যাচাই করার অনুরোধ জানিয়েছেন।

আরও পড়ুন: ২০১৬ সালে সীতারাম ইয়েচুরির এথেন্সে ভাষণের ছবি সাম্প্রতিক বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম দেখেছে, ভিডিওটি সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের ভবনের বাইরে খলিস্তান সমর্থকদের বিক্ষোভ প্রদর্শনের ছবি তুলে ধরেছে। আমরা খোঁজ করে দেখেছি, কয়েকটি হ্যান্ডেল থেকে ভিডিও আপলোড করার সময় সে কথা জানানোও হয়েছে। আমরা কয়েকটি স্থিরচিত্রও পেয়েছি, যাতে ভিডিওতে দেখা একই প্রতিবাদীদের দেখা যাচ্ছে। তাছাড়া, ইউ-টিউবে আপলোড হওয়া একটি সম্প্রচার-দৃশ্যেও পটভূমিতে ওই বিক্ষোভকারীদেরই দেখা যাচ্ছে।

এনআরআই হেরাল্ড এই ভিডিওটি টুইট করে ক্যাপশন দিয়েছে, "প্রধানমন্ত্রী মোদীর সফরকালে খলিস্তানি শিখ উগ্রপন্থীদের নিউ ইয়র্কে ভারতের জাতীয় পতাকা ছিঁড়তে এবং জঙ্গি স্লোগান দিতে দেখা গিয়েছে।"

২৫ সেপ্টেম্বর এপি প্রকাশিত ছবিতেও আমরা ওই ভিডিওতে দেখা দুই ব্যক্তিকে শনাক্ত করতে পেরেছি। ছবির ক্যাপশনে লেখা— "২৫ সেপ্টেম্বর, শনিবার নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন চলা কালে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরের সামনে ভারতীয় কৃষকদের সমর্থনে প্রতিবাদীরা জমায়েত করেন।"


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

২৫ সেপ্টেম্বর ইউ-টিউবে আপলোড করা সম্প্রচার-দৃশ্যেও ভিডিওতে দেখা প্রতিবাদীদেরই বিক্ষোভ জানাতে দেখা গেছে, যার ক্যাপশন দেওয়া হয়েছে— "নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর-দফতরের সামনে প্রতিবাদ-বিক্ষোভের জীবন্ত দৃশ্য।"


এই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: ভুয়ো দাবিতে ছড়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে যোজনার সুবিধাভোগী মহিলার কথা

Claim Review :   ভারতে কৃষকদের বিক্ষোভের সময় ভারতের জাতীয় পতাকা ছিঁড়ে ফেলা হয়েছে
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story