ভুয়ো দাবিতে ছড়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে যোজনার সুবিধাভোগী মহিলার কথা

বুম দেখে উত্তরপ্রদেশে আবাস যোজনায় উপকৃতদের সঙ্গে মোদীর কথাবার্তার দীর্ঘ ভিডিও ছাঁটাই করে ভাইরাল করা হয়েছে।

উত্তরপ্রদেশের ললিতপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে আবাস যোজনার সুফল পাওয়া মহিলার সঙ্গে কথোপকথনের দীর্ঘতর ভিডিও কাটছাঁট করে সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর ক্যাপশন দিয়ে তা ভাইরাল করা হয়েছে। সোশাল মিডিয়ায় দাবি করা হয়েছে, ওই উপকৃত মহিলার কাছে যখন জানতে চাওয়া হয়, তিনি কোনও সরকারি প্রকল্প থেকে উপকৃত হয়েছেন কিনা, তখন নাকি তিনি নেতিবাচক উত্তর দেন।

বুম দেখেছে, ওই ভিডিওটি বিভ্রান্তিকর, কেননা দীর্ঘতর ভিডিওয় মহিলা জানাচ্ছেন যে, তিনি সরকারি প্রকল্প থেকে উপকৃত হয়েছেন।

২০২১-এর ৫ অক্টোবর প্রধানমন্ত্রী লখনউয়ে "আজাদি@৭৫-নতুন নাগরিক ভারত: শহুরে ভারতেররূপান্তর" নামে এক প্রদর্শনী ও সম্মেলনের উদ্বোধন করেন। সে সময় তিনি উত্তরপ্রদেশের ৭৫টি জেলার ৭৫ হাজার মানুষকে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে শহুরে আবাসনের চাবি তুলে দেন। উপকৃত গ্রাহকদের সঙ্গে তিনি বৈদ্যুতিন মাধ্যমে আলাপচারিতাও করেন। সেই কথোপকথনেরই একটি অংশ ছেঁটে নিয়ে ভাইরাল করা হয়েছে।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে বেহাল রাস্তা দাবিতে রাজস্থানের ভিডিও টুইট কংগ্রেসের

ইতিমধ্যে কংগ্রেসের যাচাই-করা টুইটার হ্যান্ডেল সহ বেশ কিছু সোশাল মিডিয়া হ্যান্ডেল ওই ছাঁটাই করা অংশটি ভাইরাল করে দাবি করছে, সরকারি প্রকল্পের আসল চেহারাটা এতে প্রকট হয়ে পড়েছে।

কংগ্রেসের সোশাল মিডিয়া বিভাগের জাতীয় আহ্বায়ক হাসিবা আমিন ভিডিওটি টুইট করে লিখেছেন: "প্রধানমন্ত্রী যখন উত্তরপ্রদেশের জনসাধারণের সঙ্গে কথা বলছিলেন, তখন তাহলে এটাই হয়েছিল!যতই ভাবমূর্তি রচনার বয়ান নিয়ন্ত্রণ করার চেষ্টা হোক, প্রকৃত সত্য ঠিক বেরিয়ে আসবেই।"

কংগ্রেসের সোশাল মিডিয়ার জাতীয় সমন্বয়কারী বিনয় কুমার দোকানিয়াও ভিডিওটি টুইট করে মন্তব্য করেছেন: "কেমন বেইজ্জত হতে হলো!"

ফেসবুকেও ভিডিওটি একই ক্যাপশন দিয়ে ভাইরাল করা হয়েছে।

উত্তরপ্রদেশের আবাস যোজনার উপভোক্তার সঙ্গে প্রধনামন্ত্রী মোদীর ভার্চুয়াল কথপকথন

নরেন্দ্র মোদীর যাচাই-করা ইউটিউব চ্যানেল থেকে বুম উত্তরপ্রদেশের ললিতপুরে আবাস যোজনায় আবাসন পাওয়া ববিতা নামের এক মহিলার সঙ্গে প্রধানমন্ত্রীর কথোপকথনের দীর্ঘতর ভিডিওটি সংগ্রহ করেছে।

প্রায় ৫ মিনিট ধরে চলা এই আলাপচারিতায় মোদী ববিতাকে আবাসন ও অন্যান্য সরকারি প্রকল্প থেকে কোনও উপকার পাচ্ছেন কিনা সে বিষয়ে প্রশ্ন করেন। তখন ববিতা প্রধানমন্ত্রীকে জানান যে, তিনি একজন গৃহবধূ এবং তাঁর স্বামী ছাগল চরানোর পাশাপাশি দিনমজুরের কাজও করেন। তিনি এও জানান যে, বাড়ি করার জন্য তিনি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরকারের কাছ থেকে সরাসরি আড়াই লক্ষ টাকা পেয়েছেন। কিন্তু মোদী যখন ববিতার কাছে জানতে চান, তিনি প্রধানমন্ত্রী এসভিএনিধি যোজনা থেকে কোনও টাকা পেয়েছেন কিনা, তখন জবাবে ববিতা জানান, না পাননি।

এর পরেই প্রধানমন্ত্রী মোদী ওই যোজনার সুযোগ নেওয়ার পদ্ধতি ববিতার কাছে ব্যাখ্যা করেন। তিনি বলেন— "আপনি ব্যাঙ্কের ম্যানেজারদের সঙ্গে গিয়ে দেখা করো এবং তাদের বলুন যে, আপনি এখানের বাসিন্দা, অতএব আপনি প্রধানমন্ত্রী এসভিএনিধি যোজনার টাকা পেতে চান। তাঁরা তখন আপনাকে ১০ হাজার টাকা দেবে।"

এই যোজনাটি একটি কেন্দ্রীয় প্রকল্প, যা কেন্দ্রীয় আবাসন ও নগরায়ন মন্ত্রকের তহবিলে চলে। কোভিড-১৯ অতিমারীর সময় দরিদ্রদের সাহায্য করার জন্য প্রকল্পটি চালু করা হয়।

ভিডিওর পরবর্তী অংশে ববিতাকে বলতে শোনা যায়, তিনি উজ্জ্বলা যোজনা থেকেও উপকৃত হয়েছেন।

আরও পড়ুন: ছবিটি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দাদার নয়

Updated On: 2021-10-07T19:37:45+05:30
Claim Review :   প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোজনায় লাভ পাননি জানালেন উত্তরপ্রদেশের এক মহিলা
Claimed By :  Social Media Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story