ছবিটি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দাদার নয়

বুম দেখে ভাইরাল ছবির ব্যক্তি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দাদা নন।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সঙ্গে চেহারায় মিল আছে এমন এক ব্যক্তিকে একটি চায়ের দোকানের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। কিন্তু ছবিটি সমাজ মাধ্যমে এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, উনি হলেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথের দাদা।

যোগী আদিত্যনাথের সমর্থকরা ছবিটি সমাজ মাধ্যমে শেয়ার করছেন। সেটির ক্যাপশনে নিশানা করা হয়েছে বিরোধী দলগুলিকে।

টুইটারে শেয়ার-করা ছবিটির ক্যাপশনে বলা হয়েছে, "ইউপি সিএম'র দাদা এখনও একটি ছোট চায়ের দোকান চালিয়েই জীবিকা নির্বাহ করেন। মায়াবতি, মমতা ও মুলায়েম'র ভাইপোদের মতো আত্মীয়দের ধনসম্পদের সঙ্গে তুলনা করুন।"

পোস্টের আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

ওই একই ছবি ফেসবুকেও ভাইরাল হয়েছে। সেটির হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়েছে, "যোগীজির দাদা এখনও একটি চায়ের দোকান চালান। মায়া, মমতা, অখিলেশ, লালু, চিদাম্বরম ও সোনিয়ার পরিবারের সঙ্গে তুলনা করুন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: योगी जी के बड़े भाई अभी भी एक छोटी सी चाय-स्टॉल चलाते हैँ! जरा इनकी तुलना कीजिये माया, मोमता, अखिलेश, लालू, चिदंबरम,और सोनिया के खानदानों से....)

সেরকম একটি পোস্ট দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে বেহাল রাস্তা দাবিতে রাজস্থানের ভিডিও টুইট কংগ্রেসের

তথ্য যাচাই

যোগী আদিত্যনাথের পরিবারের সদস্যদের সম্পর্কে জানতে আমরা গুগুলে সার্চ করি। তার ফলে, ২০১৭ সালের ২৫ অক্টোবর ডিএনএ-তে প্রকাশিত একটি রিপোর্ট দেখতে পাই। তাতে বলা হয়, আদিত্যনাথের তিন ভাই। "মানবেন্দ্র মোহন হলেন তাঁর বড় ভাই। আর শৈলেন্দ্র ও মহেন্দ্র মোহন হলেন তাঁর দুই ছোট ভাই।"

তাঁর পরিবারে, চার ভাই ও তিন বোনের মধ্যে আদিত্যনাথ হলেন দ্বিতীয় সন্তান

এই তথ্যকে সূত্র ধরে আমরা ইউটিউবে কি-ওয়ার্ড সার্চ করি। তার ফলে, আদিত্যনাথের পরিবারের সঙ্গে ২০১৭ সালে ১৯ মার্চ প্রকাশিত এবিপি নিউজ'র একটি সাক্ষাৎকার দেখতে পাই।

ওই সাক্ষাৎকারে, আদিত্যনাথের পরিবারের সদস্যদের সঙ্গে তাঁর দু'ভাই, মানবেন্দ্র মোহন ও শৈলেন্দ্র মোহনকেও দেখা যায়।

আমরা ২০১৭ সালে ২৫ অক্টোবর প্রকাশিত ইন্ডিয়া টুডে'র একটি রিপোর্টও দেখি। তাতে আদিত্যনাথের ভাই শৈলেন্দ্র মোহন সম্পর্কে লেখা হয়, শৈলেন্দ্র ভারতের সেনাবাহিনীতে সুবেদার পদে কাজ করেন ও ভারত-চিন সীমান্তে 'লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল' বা আসল নিয়ন্ত্রণ রেখায় নিযুক্ত।

আদিত্যনাথের তিন ভাই ও ভাইরাল ছবিটিতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে, তাঁদের ছবি মিলিয়ে দেখা হয়েছে নীচে।

তুলনা

তাছাড়া আমরা দেখি যে, প্যারডি অ্যাকাউন্ট 'রফল গাঁধী ২.০' ভাইরাল ছবিটি ২০২১ সালের ১২ সেপ্টেম্বর টুইট করে। সঙ্গে বিদ্রুপ করে হিন্দি ক্যাপশনে লেখা হয়, "ইন্ডিয়ান এক্সপ্রেস'র অফিসের সামনে চা বিক্রেতার ছদ্মবেশে মহারাজ। যারা ভুল কাজ করবে, তারা চটপট ধরা পড়বে।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: इंडियन एक्सप्रेस ऑफिस के बाहर चाय वाले के भेष में स्वयं अंडर कवर हुए महाराज। गलती करने वाले को जल्द पकड़ा जायेगा।)

ভাইরাল ছবিতে যাঁকে দেখা যাচ্ছে, বুম তাঁকে নিজস্ব উপায়ে শনাক্ত করতে পারেনি।

এর আগে, ২০১৯ সালে যোগী আদিত্যনাথের মতো দেখতে এক ব্যক্তির ছবি মিথ্যে দাবি সমেত ভাইরাল হলে, বুম-হিন্দি সেটিকে খন্ডন করে।

আরও পড়ুন: ২০১৯ এর নারিতা বিমানবন্দরের ছবি ছড়াল দিল্লিতে ইয়োহানির অভ্যর্থনা বলে

Updated On: 2021-10-07T17:43:44+05:30
Claim Review :   ছবির দাবি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বড় ভাই
Claimed By :  Facebook and Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story