২০১৯ সালের 'হাউডি মোদী' ভিডিও প্রধানমন্ত্রী মোদীর মার্কিন সফরে অভ্যর্থনা বলে ছড়াল

বুম দেখে ভাইরাল ভিডিওগুলি নরেন্দ্র মোদীর ২০১৯ সালের আমেরিকা সফরের। সে সময় টেক্সাসের হাউস্টনে 'হাউডি মোদী' অনুষ্ঠান হয়।

২০১৯ সালের সেপ্টেম্বরে টেক্সাসের (Texas) হাউস্টনে 'হাউডি মোদী' (Howdy Modi) অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) যখন মঞ্চে প্রবেশ করেন, তখন বিপুলসংখ্যক মানুষ তাঁকে অভিনন্দন জানান। ওই ঘটনার তিনটি ভিডিও তাঁর সাম্প্রতিক আমেরিকা সফরের (US Tour) দৃশ্য বলে মিথ্যে দাবি করে শেয়ার করা হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর তাঁর সফর শেষ করলেন। ওয়াশিংটন ডিসিতে তিনি প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং বিভিন্ন বাণিজ্যিক সংস্থার শীর্ষকর্তাদের সঙ্গে দেখা করেন। মোদী কোয়াডের নেতাদের বৈঠকেও যোগ দেন। নিউ ইয়র্কে অনুষ্ঠিত রাষ্ট্রপুঞ্জের ৭৬তম সাধারণ সভার অধিবেশনে বক্তব্যও রাখেন।

ভিডিওগুলি শেয়ার করার সময় দাবি করা হয়েছে যে, প্রধানমন্ত্রী মোদীর সাম্প্রতিক আমেরিকা সফরের সময় যখন তাঁকে বিপুল অভ্যর্থনা জানানো হয়, এই ভিডিওগুলিতে সেই দৃশ্যই দেখা যাচ্ছে। দর্শক আসন থেকে তোলা একটি ভিডিওতে দর্শকদের "ভারত মাতার জয়" ধ্বনি দিতে শোনা যায়।

প্রথম ভিডিও

এই ভিডিওতে দেখা যাচ্ছে যে, দর্শকদের হাততালি এবং অভ্যর্থনার মধ্যে প্রধানমন্ত্রী মোদী মঞ্চে প্রবেশ করছেন। ভিডিওটির সঙ্গে যে ক্যাপশন দেওয়া হয়েছে তার অনুবাদ, "বিশ্বের সব বড় নেতা মোদীজির জন্য অপেক্ষা করছেন। আমেরিকায় আর এক বার সিংহের পদার্পণ।"

(হিন্দিতে মূল লেখা: दुनिया के सारे बड़े नेता मोदी जी का इंतजार करते हुए फिर एक बार शेर की अमेरिका में एंट्री )

দ্বিতীয় ভিডিও

দর্শকদের দিক থেকে তোলা এই ভিডিওতে পিছনে আমেরিকা ও ভারতের পতাকা সমেত একই মঞ্চে প্রধানমন্ত্রী মোদীকে দেখা যাচ্ছে। ভিডিওটির সঙ্গে যে ক্যাপশন শেয়ার করা হয়েছে, তার অনুবাদ, "গর্বের মূহূর্ত, যখন ভারত মাতার নামে জয়ধ্বনি আমেরিকায় ছড়িয়ে পড়ল।"

(হিন্দিতে মূল লেখা: गौरवपूर्ण पल भारत माता के जयकारों से गूंज उठा अमेरिका)

তৃতীয় ভিডিও

এই ভিডিওতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী মোদী দর্শক ভর্তি স্টেডিয়ামের দিকে হাত নাড়ছেন। ভিডিওটির সঙ্গে যে ক্যাপশন শেয়ার করা হয়েছে, তার অনুবাদ, "আমেরিকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদীকে বিরাট অভ্যর্থনা দেওয়া হল।"

(হিন্দিতে লেখা টেক্সট- भारत के प्रधानमंत्री नरेंद्र दामोदरदास मोदी जी का अमेरिका में भव्य स्वागत।)

আরও পড়ুন: নিউজিল্যান্ড দলকে সুরক্ষা বলে ছড়াল ২০১৯ সালে শ্রীলঙ্কা দলের করাচি সফর

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখল যে, ভাইরাল হওয়া ভিডিওর সেটটি ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত 'হাউডি মোদী' অনুষ্ঠানের। নরেন্দ্র মোদী টেক্সাসের হাউস্টনে এই অনুষ্ঠানে উপস্থিত বিপুলসংখ্যক প্রবাসী ভারতীয় দর্শকদের উদ্দেশে বক্তৃতা দেন। সেখানে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও উপস্থিত ছিলেন।

আমেরিকার প্রশাসনের বহু সদস্যের সঙ্গে সঙ্গে আমেরিকায় বসবাসকারী বহু ভারতীয় ২০১৯ সালের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে মোদী এবং ট্রাম্পের আচরণে পারস্পরিক সুসম্পর্ক ফুটে উঠতে দেখা যায়।

২০১৯ সালের ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত 'হাউডি মোদী' অনুষ্ঠানটি বিজেপির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে সম্প্রচার করা হয়েছিল। সেই ভিডিওটি দেখে আমরা নিশ্চিত হই যে, সম্প্রতি ভাইরাল হওয়া তিনটি ভিডিও ২০১৯ সালের 'হাউডি মোদী' অনুষ্ঠানেরই।

লাইভ ব্রডকাস্টে যে ভাবে পর পর দৃশ্যগুলি এসেছে, ঠিক সেই ভাবে ভাইরাল হওয়া ভিডিওতেও এসেছে। পিছনে আমেরিকা এবং ভারতের পতাকা লাগানো মঞ্চে প্রধানমন্ত্রী মোদী ঢুকছেন এবং পাশে আমেরিকার নেতাদের দাঁড়িয়ে হাততালি দিতে দেখা যাচ্ছে। আসল সম্প্রচারিত ভিডিওতে প্রধানমন্ত্রী মোদীকে যে পোশাকে দেখা গেছে, এই ভাইরাল হওয়া ভিডিওতেও তাই দেখা গেছে।

সম্প্রচারিত ভিডিওর ১ ঘন্টা ৪২ মিনিটের পর থেকে আমরা সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওর দৃশ্যগুলি পর পর ঘটতে দেখি।

দুটি ভিডিওকে পাশাপাশি রেখে আমরা দেখতে পাই যে, এই তিনটি ভিডিও ২০১৯ সালে সম্প্রচারিত হওয়া অনুষ্ঠানের ভিডিওর সঙ্গে মিলে যায়।

Updated On: 2021-09-29T14:30:38+05:30
Claim Review :   ২০২১ সালে আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জমকালো অভ্যর্থনা
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story