কৃষকরা Republic Day-এর মহড়া দিচ্ছে বলে ছড়াল পুরনো Tractor Stunt ভিডিও

বুম দেখে যে ভিডিওটি প্রায় ১১ মাসের পুরনো। হরিয়ানার সুভাষ লাঠোয়াল নামে এক ব্যক্তি ওই স্টান্ট করেছেন।

হরিয়ানার (Haryana) একটি স্টান্টের (stunt) পুরানো ভিডিও সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে মিথ্যে দাবি করা হয়েছে যে, ভিডিওতে কৃষকদের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের (Republic Day) কুচকাওয়াজের প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে।

বিতর্কিত কৃষি আইন বিষয়ে সপ্তম বৈঠকও ব্যর্থ হওয়ার পর প্রজাতন্ত্র দিবসের দিন দেশের রাজধানীতে ট্রাক্টর নিয়ে প্রতিবাদী কৃষকরা 'কিষান প্যারেড' করবেন বলে ভয় দেখিয়েছেন বলে বিভিন্ন সংবাদ প্রতিবেদনে দাবি করা হয়েছে এবং সেই পরিপ্রেক্ষিতে এই ভিডিওটি ভাইরাল হয়েছে।

ভিডিওটির সঙ্গে ভাইরাল হওয়া ক্যাপশনে লেখা হয়েছে, "২৬ জানুয়ারির কুচকাওয়াজের প্রস্তুতি চলছে। জয় জওয়ান জয় কিষান।" (হিন্দিতে লেখা মূল ক্যাপশন "26 जनवरी की परेड़ की तैयारी ठीक है ना। जय जवान जय किसान")।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


ভিডিওটি একই ক্যাপশনের সঙ্গে টুইটারেও ভাইরাল হয়েছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: মার্কিন যুক্তরাষ্ট্রের 'ক্যাপিটল হিল'-এ বিক্ষোভে কি ব্যাটম্যান ছিল?

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে কয়েকটি গুরুত্বপূর্ণ অংশে ভাগ করে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে, এবং দেখতে পায় যে, একই ভিডিও ইউটিউবে ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি আপলোড করা হয়েছিল। ভিডিওটির শিরোনামে লেখা ছিল, "এক টায়ারের উপর ট্রাক্টর ঘোরানো, সুভাষ হরিয়ানা, ৮৫৫, স্বরাজ ৮৫৫ বিপজ্জনক স্টান্ট।"

'সুভাষ হরিয়ানা ট্রাক্টর স্টান্ট' এই কিওয়ার্ড দিয়ে ইউটিউবে সার্চ করে আমরা অনেকগুলি ভিডিও দেখতে পাই, যাতে একই ব্যক্তিকে একই স্টান্ট করতে দেখা যাচ্ছে। এই সব ভিডিওর অনেকগুলিতে সুভাষ লাঠোয়ালের নাম লেখা রয়েছে।

আমরা এরপর ফেসবুকে ওই ব্যক্তির প্রোফাইল খুঁজে বের করার চেষ্টা করি, এবং তাঁর ফেসবুক প্রোফাইলে ওই স্টান্টের আসল ভিডিওটি দেখতে পাই। ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি ভিডিওটি আপলোড করা হয়েছিল।

বুম সুভাষ লাঠোয়ালের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছে। তাঁর কাছ থেকে উত্তর পেলেই তা এই প্রতিবেদনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

যদিও বুম এই ভিডিওটি কোথায় তোলা হয়েছে তা যাচাই করতে পারেনি, তবে এটা ঠিক যে ভিডিওটি ১১ মাস পুরনো এবং কৃষক বিক্ষোভের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

আরও পড়ুন: জার্মানিতে ট্রাক্টর র‍্যালির ছবি ভারতে কৃষকদের প্রতিবাদ বলে ভাইরাল

Claim Review :   ভিডিও দেখায় প্রজাতন্ত্র দিবসের জন্য আন্দোলনকারী কৃষকদের ট্রাক্টর স্টান্ট
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story