বিজেপি প্রার্থী সুকুমার রায়ের মন্তব্য বলে বিকৃত সংবাদের ছবি ভাইরাল

৩১ মার্চ ২০২১-এর উত্তরবঙ্গ সংবাদপত্রের প্রতিবেদন বিকৃত করে বিজেপি প্রার্থী সুকুমার রায়ের নামে ওই ভুয়ো খবর তৈরি করা হয়।

উত্তরবঙ্গ সংবাদের প্রথম পাতার ছবি বিকৃত করে মিথ্যে দাবি করা হল কোচবিহার উত্তরের বিজেপি প্রার্থী সুকুমার রায় (Sukumar Roy) বলেছেন, "রাজবংশীরা (Rajbanshi) কোনওদিন রাজা ছিলেন না, বিজেপি ক্ষমতায় এলে রাজবংশীদের জমি কেড়ে নেওয়া হবে।"

উত্তরবঙ্গের কোচবিহার সহ বেশ কয়েকটি জেলায় কচ রাজবংশী জনজাতির জনগণ বিধানসভার ভোটের অঙ্কের নির্ণায়ক। ফেব্রুয়ারি মাসে কোচবিহারে বিজেপির জনসংযোগ অভিযান পরিবর্তন যাত্রার সূচনা করার আগে অসমের চিরাং জেলার কচ রাজবংশী সম্প্রদায়ের রাজ-প্রতিনিধি মহারাজ অনন্ত রাইয়ের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অনন্ত রায়ের বাড়িতে গুরুত্বপূর্ণ এই বৈঠকে অমিত শাহের সঙ্গে উপস্থিত হন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়, অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা প্রমুখ নেতৃবৃন্দ।

ভাইরাল হওয়া ছবিটিতে ৩০ মার্চ প্রকাশিত ওই প্রতিবেদনের শিরোনাম লেখা হয়েছে, "বিজেপির কোচবিহার উত্তর বিধানসভা কেন্দ্রের প্রার্থী সুকুমার রায়ের চাঞ্চল্যকর বয়ান"। ওই শিরোনামের তলায় ছোট হরফে লেখা হয়, "রাজবংশীরা (Rajbanshi) কোনওদিন রাজা ছিলেন না, বিজেপি ক্ষমতায় এলে রাজবংশীদের জমি কেড়ে নেওয়া হবে।"

ওই প্রতিবেদনটির ছবি পোস্ট করে তার ক্যাপশন লেখা হয়েছে, "#রাজবংশী_রাজা ছিলেন না কোনদিন। ক্ষমতায় এসে #রাজবংশী_দের_জমি কেড়ে নেয়া হবে বিজেপি!"

পোস্টগুলি দেখা যাবে এখানেএখানে। পোস্টগুলি আর্কাইভ করা আছে এখানেএখানে



আরও পড়ুন: ভোটে নোট বিলি বলে ছড়াল ফরাক্কার কংগ্রেস প্রার্থী মইনুল হকের পুরনো ছবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ৩১ মার্চ ২০২১ প্রকাশিত উত্তরবঙ্গ সংবাদের প্রথম পাতার প্রতিবেদন বিকৃত করে রাজবংশী জনগোষ্ঠী সম্পর্কে বিজেপি প্রার্থী সুকুমার রায়ের অসত্য মন্তব্যের ওই ভুয়ো খবর তৈরি করা হয়েছে।

বুম ভাইরাল হওয়া সংবাদপত্রের পৃষ্ঠায় প্রতিবেদকের নাম "দীপ্তিমান মুখোপাধ্যায়" গুগল সার্চ করে দেখে সংশ্লিষ্ট অন্য প্রতিবেদন উত্তরবঙ্গ সংবাদের। প্রতিবেদনের উপরে থাকা বিজেপির বিজ্ঞাপন দেখে বুম অনুমান করে কাগজটি ২০২১ সালের সংস্করণ।

বুম প্রতিবেদনে থাকা ৩০ মার্চ তারিখ দেখে উত্তরবঙ্গ সংবাদের বাংলা দৈনিক সংবাদপত্রের ৩০ ও ৩১ মার্চ প্রকাশিত ই-পেপার খুঁজে দেখে। ৩১ মার্চ ২০২১ প্রকাশিত উত্তরবঙ্গ সংবাদের শিলিগুড়ি সংস্করণে দেখা যায় অন্য একটি প্রতিবেদন রয়েছে যার শিরোনাম, "চুল ভেজালেও বেশি ভেজালেন না মিঠুন।"


বুম উত্তরবঙ্গ সংবাদ অনলাইন-এর একটি প্রতিবেদনে ৯ এপ্রিল প্রকাশিত প্রতিবেদন দেখতে পায় যার শিরোনাম, "ফের রাজনৈতিক উদ্দেশ্যে উত্তরবঙ্গ সংবাদকে ব্যবহার করে ভুয়া খবর ছড়ানো হল।" ওই প্রতিবেদনে লেখা হয়, "গোটা বিষয়টি নিয়ে কোচবিহার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করেন কোচবিহার উত্তর বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সুকুমার রায়। তিনি জানান, তাঁকে রাজনৈতিক ভাবে কালিমালিপ্ত করতেই উদ্দেশ্য নিয়ে এই ভুয়ো খবর ছড়ানো হয়েছে। এর বিরুদ্ধে তিনি পুণ্ডিবাড়ি থানায় অভিযোগও দায়ের করেছেন।"


কোচবিহার উত্তর বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সুকুমার রায় ফেসবুকে পোস্ট করে বিষয়টি নিয়ে সরব হন।

বুম রাজবংশী জনগোষ্ঠী নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছবি সহ সম্পাদিত ভুয়ো শিরোনাম সহ উত্তরবঙ্গ সংবাদের নামে ভাইরাল হওয়া আরেকটি ভুয়ো খবরের তথ্য-যাচাই করেছিল ২০১৯ সালে। বুমের যাচাই করা প্রতিবেদনটি পড়ুন এখানে

আরও পড়ুন: বিহারে করোনা মোকাবিলায় ২০২০-র মহড়া ভিডিও বাস্তব সংক্রমণ বলে জিইয়ে উঠল

Claim Review :   বিজেপি প্রার্থী সুকুমার রায় বলেছেন, রাজবংশীরা কোনওদিন রাজা ছিলেন না, বিজেপি ক্ষমতায় এলে রাজবংশীদের জমি কেড়ে নেওয়া হবে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story