ক্রিসমাসে বেথলেহেমের দৃশ্য ভুয়ো দাবিতে ছড়াল মেক্সিকোর ছবি

বুম দেখে ভাইরাল ছবিটি বেথলেহেম নয়, মেক্সিকোর গুয়াদালাজারার লিবারেশন স্কয়ারে ২০২১ সালের বর্ষশেষ-ক্রিসমাস উদযাপানের দৃশ্য।

সোশাল মিডিয়ায় মেক্সিকোর গুয়াদালাজারার (Guadalajara) ছবি শেয়ার করে বিভ্রান্তিকর দাবি সহ যিশু খ্রিষ্টের জন্মস্থান জেরুজালেমের বেথলেহেম (Bethlehem) শহরে 'ক্রিসমাস' (Christmas) উদযাপনের দৃশ্য বলা হচ্ছে।

২৫ ডিসেম্বর ২০২১ শহরে 'ক্রিসমাস'-এর রাতে মহানগরের পার্কস্ট্রিট এলাকায় মানুষের ঢল চোখে পড়ে। ভাইরাল ছবিটি এই প্রেক্ষিতেই সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে দুটি ছবি ব্যবহার করে 'ক্রিসমাস' উদযাপান উপলক্ষ্যে ভিড়ের তারতম্যের তুলনা করা হচ্ছে। বলা হচ্ছে ভিড়ে ঠাসা ছবিটি ডানদিকের ছবিটি কলকাতা মহানগরের পার্কস্ট্রিট ও তুলনায় কম ভিড় চোখে পড়া জায়গাটি নাকি যিশু খ্রিষ্টের জন্মস্থান জেরুজালেমের বেথলেহেম শহর।

"যীশুর জন্মস্থানে ভীড় নেই কিন্তু কলকাতার পার্কস্ট্রীটে ভীড়ে ঠাসাঠাসি, বাঙালী হিন্দুরা উদ্বাস্তু হওয়ার এটাই কারন এরা নিজের ধর্ম পালন না করলেও অন্যদের ধর্মটা খুব ভালো করে পালন করতে পারে।" (বানান অপরিবর্তিত)

ফেসবুক পোস্টটি দেখুন এখানে


একই দাবি সহ এরকম আরও একটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানে

আরও পড়ুন: না, এই ছবিতে নরেন্দ্র মোদী আইএস আধিকারিক আরতি ডোগরার পা স্পর্শ করেননি

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে দেখে মেক্সিকোর গুয়াদালাজারা-র এক রাজনীতিবিদ, ব্যবসায়ী পাবলো লেমুস নাভারো ছবিটি ১১ ডিসেম্বর ২০২১ টুইট করেন।

স্প্যানিশ ভাষা থেকে টুইটটি অনুবাদ করলে দাঁড়ায়, "কি সুন্দর ছবি, ইসমাইল রামিরজ (Ismael Ramírez) তুলেছে। এই সপ্তাহান্তে আসতে ভুলো না আমাদের সুন্দর ঐতিহাসিক ভরকেন্দ্রে। সেখানে আরও অনেক দেখার জিনিস পুরো পরিবারের জন্য। আমি নিশ্চিত তোমাদের সবার জন্য ভালো কাটবে।"

(মূল স্প্যানিশ ভাষায় টুইট: Miren qué chulada de fotografía, la hizo Ismael Ramírez. No dejen de acudir a nuestro hermoso Centro Histórico este fin de semana, hay muchos atractivos para toda la familia y estoy seguro de que se la pasarán muy bien.)



বুম এই টুইটের সূত্র ধরে গুগল সার্চ করে ইসমাইল রামিরজ (Ismael Ramírez)-এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের হদিস পায়। তিনি ছবিটি ৮ ডিসেম্বর পোস্ট করে লেখেন ছবিটি লিবারেশন স্কয়ার, গুয়াদালাজারার।

রামিরজ-এর ইনস্টাগ্রাম পোস্টের অনুবাদের সারাংশ হল, "এই হল লিবারেশন স্কয়ারের ক্রিসমাস ট্রি। গুয়াদালাজারা-র এই অনুষ্ঠান চলবে ৬ ডিসেম্বর ২০২১ থেকে ৬ জানুয়ারি ২০২২ পর্যন্ত।"

মেক্সিকোর জালিসকোতে গুয়াদালাজারা লিবারেশন স্কয়ার অবস্থিত ডেগোলাডো থিয়েটারের (Teatro Degollado) সামনে এবং গুয়াদালাজারা ক্যাথ্রিডালের পিছনে। উপর থেকে তোলা ভিডিও দেখুন এখানে

বুম গুয়াদালাজারা ক্যাথ্রিডাল লিবারেশন স্কয়ারের ছবি ভাইরাল ছবির সঙ্গে তুলনা করে মিল খুঁজে পেয়েছে। নিচে তুলনা দেখুন।


মেক্সিকোর এই শহর সম্পর্কে বিস্তারিত জানুন এখানে

বুম স্বাধীনভাবে পার্কস্ট্রিটের ছবিটির উৎস যাচাই করতে পারেনি।

আরও পড়ুন: সম্পাদিত ভিডিওর দাবি প্রধানমন্ত্রীর বারাণসী সফরে মোদী বিরোধী স্লোগান

Updated On: 2022-01-06T17:43:16+05:30
Claim :   ছবির দাবি জেরুজালেমের বেথলেহেমে ক্রিসমাসের দৃশ্য
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.