মাধ্যমিকে 'কাঁচা বাদাম' নিয়ে ইতিহাস প্রশ্ন? ভাইরাল প্রশ্নপত্রটি ভুয়ো

বুম যাচাই করে দেখে ২০২২ সালে পশ্চিমবঙ্গের মাধ্যমিক প্রশ্নপত্রে 'কাঁচা বাদাম' গানের শিল্পীকে নিয়ে কোনও প্রশ্ন আসেনি।

সোশাল মিডিয়ায় মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের সম্পাদিত ছবি শেয়ার করে ভুয়ো দাবি করা হয়েছে যে ২০২২ সালের পরীক্ষায় ইতিহাসের প্রশ্নে 'কাঁচা বাদাম' (Kancha Badam) গানের শ্রোষ্টা সম্পর্কে প্রশ্ন করা হয়েছে।

বীরভূম জেলার বাদাম ব্যবসায়ী ভুবন বাদ্যকারের বাদাম বিক্রির গান ২০২১ সালের শেষে সোশাল মিডিয়ায় ভাইরাল হলে খবরের শিরোনামে উঠে আসেন তিনি। সোশাল মিডিয়ার বিদেশি জনপ্রিয় প্রভাবকদের নাচ থেকে শুরু করে, নানা ব্যক্তিত্বের কন্ঠে সেই গান ভেসে ওঠে। স্বদেশে কোণায় কোণায় এই গান ছড়িয়ে পড়লে ভুবনের জনপ্রিয়তা বৃদ্ধি পায়। ভুবনকে দেখা যায় নির্বাচনী প্রচারের আঙিনাতেও। এই প্রসঙ্গেই ছবিটি পোস্ট করে মাধ্যমিকের প্রশ্নপত্রে 'কাঁচা বাদাম' সংক্রান্ত প্রশ্ন এসেছে এমন ভুয়ো দাবি করা হয়।

ভাইরাল হওয়া ছবিটি ২০২২ সালের ইতিহাসের প্রশ্নপত্র হিসেবে দেখা যায়। ১.১ দাগ নম্বরের প্রশ্ন "কাঁচা বাদাম গানটি কোন শিল্পী গেয়েছিলেন?" ছবিটি পোস্ট করে একজন ক্যাপশনে লেখেন, "মাধ্যমিক পরীক্ষায় এইসব Question দিচ্ছে"।


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরেকজন ফেসবুক ব্যবহারকারী ছবিটি পোস্ট করে ক্যাপশন লিখেছেন, "মাধ্যমিক পরীক্ষায় এইসব প্রশ্ন দিচ্ছে। আর কি দেখবো কাঁচা বাদাম"।


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: প্রধান বিচারপতির আইনজীবীকে ভর্ৎসনার ভিডিওটি হিজাব মামলার নয়

তথ্য যাচাই

বুম হাওড়া জেলা স্কুলের ইতিহাস শিক্ষক মৃত্যুঞ্জয় পালকে এবিষয়ে প্রশ্ন করলে তিনি এবছরের পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ আয়োজিত মাধ্যমিকের ইতিহাস প্রশ্নপত্রে 'কাঁচা বাদাম' গানের গায়ক সম্পর্কে প্রশ্ন আসার দাবিটি নাকচ করে দেন।

বুমকে হাওড়া জেলা স্কুলের শিক্ষক সুব্রত নাড়ু পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের প্রকাশিত ইতিহাস প্রশ্নপত্রের ছবি পাঠান। মাধ্যমিকের ইতিহাসের সেই প্রশ্নপত্রে আমরা কাঁচা বাদাম সংক্রান্ত কোনো প্রশ্ন দেখতে পাইনি। ছবিটি দেখুন নিচে।

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের প্রকাশিত ইতিহাসের প্রশ্নপত্র

এছাড়াও বুম পশ্চিমবঙ্গের মাদ্রাসা বোর্ডের ২০২২ সালের 'ইতিহাস ও পরিবেশ' বিষয়ের প্রশ্নপত্র খুঁটিয়ে দেখে লক্ষ্য করে সেখানেও ভুবন বাদ্যকারকে নিয়ে কোনও প্রশ্ন নেই।

হাই মাদ্রাসা পরীক্ষার ইতিহাসের প্রশ্নপত্র

বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে বুম দার্জিলিঙের মিলনগড় হাই মাদ্রাসার টিচার-ইন-চার্জ আমানুর গনির সাথে কথা বলে। তিনিও আমাদের মাদ্রাসা বোর্ডের পরীক্ষায় ইতিহাসের প্রশ্নপত্রে 'কাঁচা বাদাম' নিয়ে প্রশ্ন আসেনি বলে জানান।

আরও পড়ুন: না, পশ্চিমবঙ্গ সরকার মুসলিম ব্যবসায়ীদের জন্য জিএসটি মকুব করেনি

Updated On: 2022-03-24T19:27:19+05:30
Claim :   ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার ইতিহাস প্রশ্নপত্রে কাঁচা বাদাম গানটির গায়কের নাম নিয়ে প্রশ্ন এসেছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.