কলকাতার নবসজ্জার ইসলামিয়া হাসপাতাল নিয়ে ভুয়ো সাম্প্রদায়িক দাবি ভাইরাল

বুম ইসলামিয়া হাসপাতালের প্রধান ম্যানেজার অরবিন্দ ভূঁইয়ার সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছে ধর্মীয় বিভাজনের দাবিটি ঠিক নয়।

কলকাতার ইসলামিয়া হাসপাতাল (Islamia Hospital) শুধুমাত্র মুসলিমদের (Muslim) জন্য তৈরি করা হয়েছে দাবি করে সম্প্রতি বেশ কিছু পোস্ট ভাইরাল হয় সোশাল মিডিয়ায়। হাসপাতাল উদ্বোধনের দুটি ছবিসমেত অনেকে লেখেন স্বাস্থ্য পরিসেবা ও নিরাময়ের ক্ষেত্রেও হাসপাতালে হিন্দু-মুসলিম (Hindu-Muslim) ধর্মীয় বিভাজন করা হচ্ছে।

ইসলামিয়া হাসপাতালের প্রধান ম্যানেজার অরবিন্দ ভূঁইয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি স্বাস্থ্য পরিসেবায় ধর্মীয় ভেদাভেদের দাবিটি খারিজ করে দেন।

সম্প্রতি রাজ্যের পরিবহনমন্ত্রী ও কলকাতা পুরসভার প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম (Firhad Hakim) ফিতে কেটে নব নির্মিত সেন্ট্রাল অ্যাভিনিউ-এ ইসলামিয়া হাসপাতালের কোভিড কেয়ার ইউনিটের উদ্বোধন করেন। টুইট করে সে কথা জনানও তিনি। অক্সিজেন সমস্যা মেটাতে হাসপাতালের কক্ষে পাইপ লাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হবে‌। ইসলামিয়া হাসপাতালের কোভিড ইউনিটে মোট ১১০টি বেড রয়েছে। যার মধ্যে আইসিইউ-এর জন্য আলাদা করে রাখা হয়েছে ৫০টি বেড। থাকছে বাইপ্যাপের ব্যবস্থাও। রবিবার ৩০ মে ২০২১ হাসপাতালের নতুন কোভিড ইউনিট ভবন উদ্বোধনে এসে ফিরহাদ হাকিম বলেন, ''এই হাসপাতালটি তৈরি করতে রাজ্য সরকার ৩ কোটি ৭৫ লক্ষ টাকা অর্থ সাহায্য করেছে।"

ফেসবুকে মন্ত্রী ফিরহাদ হাকিমের ওই হাসপাতালে কোভিড কেয়ার ইউনিট উদ্বোধনের ছবি শেয়ার করেই বিভ্রান্তিকর দাবি করা হচ্ছে।

সেই ছবি ব্যবহার করে ফেসবুকে ক্যপশন লেখা হয়, "না জানি আরো কত কিছু দেখতে হবে। হাসপাতাল। তাও আবার শুধু মুসলিমদের জন্য!! সত্যিই কি জঘন্য মানসিকতা রোগীদের ক্ষেত্রেও ভেদাভেদ-হিন্দু রোগী-মুসলমান রোগী!! শুধু মুসলমানদের জন্য যখন হাসপাতাল তখন সমস্ত ডাক্তারও কিন্তু মুসলমানই হওয়া চায়। #সাম্প্রদায়িকটিএমসি।"

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরও পড়ুন: আমার বা অঞ্জনের ছবি নয়: প্রাক্তন আইএএস আধিকারিক আলাপন বন্দ্যোপাধ্যায়

তথ্য যাচাই

বুম ভাইরাল দাবির সত্যতা জানতে ইসলামিয়া হাসপাতালের প্রধান ম্যানেজার অরবিন্দ ভূঁইয়ার সঙ্গে কথা বলে।

অরবিন্দ ভূঁইয়া বুমকে বলেন, "সাম্প্রদায়িক কোনও ব্যাপার নেই এখানে। আমরা হিন্দু রোগীদেরও ভর্তি নিচ্ছি। আমাদের হাসপাতাল সব ধরণের লোকজনের জন্য খোলা।"

হাসপাতালের ডাক্তার, স্বাস্থ্যকর্মী ও অন্যান্য কর্মীরা কী মুসলিম এই বিষয়ে প্রশ্ন করা হলে অরবিন্দ বলেন, "আমি নিজেই হিন্দু। আমাদের এখানে হিন্দু ডাক্তার ও কর্মীও রয়েছে।"

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবদন অনুযায়ী কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউয়ে অবস্থিত ইসলামিয়া হাসপাতালের প্রতিষ্ঠা হয় ১৯২৬ সালে। জরাজীর্ণ হয়ে যাওয়ায় বিগত পাঁচ বছর ধরে নতুন এক ভবন তৈরি করার কাজ চলছিল। বেশ কয়েক বছর বন্ধ ছিল চিকিৎসা পরিসেবা। নতুন কলেবরে চিকিৎসা পরিসেবা আবার শুরু হয়েছে বুধবার থেকে।

বেসরকারি সংস্থার হাত ধরে হাসপাতালটি আবার চালু হলেও বিনামূল্যে মিলবে চিকিৎসা। থাকছে রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধাও।

আরও পড়ুন: ফুলবাগান মেট্রো স্টেশনে বাংলা সাইনবোর্ড নেই ভুয়ো দাবিতে ছবি জিইয়ে উঠল

Updated On: 2021-06-03T19:46:28+05:30
Claim Review :   কলকাতার নবসজ্জার ইসলামিয়া হাসপাতালে শুধু মুসলিমদের চিকিৎসা হবে
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story