নূপুর শর্মার মন্তব্যের প্রতিবাদে বাংলাদেশ ও ভারতের বাণিজ্য বন্ধ হয়নি

বুম দেখে বাংলাদেশের শুল্ক-দপ্তরের নিত্য নতুন আইনের প্রতিবাদে ৭ জুন ২০২২, বাণিজ্য বন্ধ রাখেন ভারতের পরিবহন ব্যবসায়ীরা।

বাংলাদেশের (Bangladesh) শুল্ক দপ্তরের নিত্য নতুন আইনের প্রতিবাদে ৭ জুন ২০২২ ভারতের পরিবহন ব্যবসায়ীদের বাণিজ্য (trade) বন্ধ রাখার ছবি ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। ভুয়ো দাবি করা হচ্ছে নূপুর শর্মার (Nupur Sharma) পয়গম্বরকে ঘিরে মন্তব্যের প্রেক্ষিতে উদ্ভূত বিপাক্ষিক (bilateral) টানাপড়েনর সঙ্গে বিষয়টি সম্পর্কিত।

এক টেলিভিশন বিতর্কে বিজেপি মুখপাত্র নূপুর শর্মা পয়গম্বর মহম্মদ সম্পর্কে কুরুচিকর মন্তব্য করলে মধ্য প্রাচ্য সহ একাধিক ইসলামিক রাষ্ট্র ভারতের রাষ্ট্রদূতকে তলব করে। বিজেপি নূপুর শর্মাকে সাসপেন্ড করে। দল থেকে বরখাস্ত করা হয় দলের আরেক নেতা দিল্লি বিজেপির মুখপাত্র নবীন জিন্দালকে। নূপুর শর্মার মন্তব্য ঘিরে বাংলাদেশে তীব্র প্রতিবাদ বিক্ষোভে সামিল হয় ইসলামিক সংগঠনগুলি।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টের গ্রাফিকে শুনশান পেট্রোপল-বেনোপোল সীমান্তের ছবি শেয়ার করে গ্রাফিকে লেখা হয়েছে, "বাংলাদেশে সকল পন্য আমদানি রফতানি বন্ধ করলো ভারত নুপুর শর্মা ইসুতে। পেট্রোপোল-বোনোপোল বন্দর" (বানান অপরিবর্তিত)

ফেসবুক পোস্টটি দেখুন এখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে বাংলাদেশে ও ভারতের মধ্যে নূপুর শর্মার পয়গম্বর মহম্মদ সংক্রান্ত মন্তব্যের প্রেক্ষিতে কোনও রকমের দ্বিপাক্ষিক সম্পর্কে চিড় ধরেনি। ভারতের তরফে বা বাংলাদেশের তরফে পারস্পরিক আমদানি-রফাতানি বন্ধ করা হয়েছে এই সংক্রান্ত কোনও সংবাদ প্রকাশিত হয়নি গণমাধ্যমে।

বাংলাদেশের শাসক দল আওয়ামী লিগের ধর্ম বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির চেয়ারম্যান খন্দকার গোলাম মাওলা নকশেবন্দী বলেন, বাংলাদেশে সরকার নাগরিক সমাজ ও মৌলবিদের পক্ষ থেকে পয়গম্বর মন্তব্য ঘিরে পদক্ষেপের জন্য চাপের সম্মুখীন হচ্ছে। ভারত বাংলাদেশের বন্ধু দেশ। এই ঘটনা ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেন তিনি।

সম্পর্কহীন ছবি

বুম রিভার্স সার্চ করে দেখে ভাইরাল ছবিটি বাংলাদেশের গণমাধ্যম সমকালে প্রকাশিত হয় ৭ জুন ২০২২। ওই প্রতিবেদন অনুযায়ী, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে বাংলাদেশে আমদানি ও রপ্তানি মঙ্গলবার ৭ জুন ২০২২ প্রতীকীভাবে বন্ধ রাখে ভারতের ব্যবসায়ীরা।

বাংলাদেশের সব বন্দরের পাশাপাশি পেট্রাপোল-বেনাপোল বন্দর দিয়েও আমদানি-রপ্তানি বন্ধ থাকে ওই দিন। বাংলাদেশ থেকে আমদানি বা রপ্তানির ক্ষেত্রে জরিমানার অর্থ বৃদ্ধি এবং কাস্টমস হাউজ এজেন্ট (সিএইচএ) লাইসেন্স তৈরির ক্ষেত্রে বাংলাদেশ সরকারের কড়াকড়ি পদক্ষেপের অভিযোগ তুলে তা প্রত্যাহারের দাবি জানান ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, বাংলাদেশ কাস্টম নিত্য নতুন আইনের ফলে সমস্যায় পড়ছেন পরিবহন ব্যবসায়ীরা।

বিষয়টি নিয়ে 'চ্যানেল ২৪ বিডি টিভি'র প্রতিবেদন পড়ুন এখানে

বুম আরও দেখে ভাইরাল গ্রাফিকে 'পণ্য', 'নূপুর' ও 'ইস্যু' প্রভৃতি বানান ত্রুটিপূর্ণ।

Updated On: 2022-06-17T16:48:23+05:30
Claim :   নূপুর শর্মা ইস্যুতে বাংলাদেশে সকল পণ্য আমদানি ও রফতানি বন্ধ করলো ভারত
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.