উত্তরপ্রদেশের সরকারি বিজ্ঞাপনে কলকাতার উড়ালপুল, ভুল স্বীকার ইন্ডিয়ান এক্সপ্রেসের

প্রথম পাতার ওই বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে কলকাতার "মা" উড়ালপুল ও অন্য আরেকটি স্টক ছবি ছাপা হয়।

১২ সেপ্টেম্বর ইন্ডিয়ান এক্সপ্রেস (Indian Express) সংবাদপত্রের রবিবারের সংস্করণের প্রথম পৃষ্ঠায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বে উত্তরপ্রদেশ সরকারের (Uttar Pradesh) উন্নয়নের কীর্তি প্রচার করতে গিয়ে কলকাতার পরমা (Parama) উড়াল পুলের (যা মা উড়ালপুল (Maa flyover) নামেও পরিচিত) একটি প্রচলিত ছবি ছাপিয়ে দেওয়া হয়।

প্রাথমিকভাবে সোশাল মিডিয়া ব্যবহারকারীরা টুইটার মারফত বিজেপি-পরিচালিত উত্তরপ্রদেশ সরকারকেই এই ভুলের জন্য কাঠগড়ায় দাঁড় করায়। বিজ্ঞাপনটি এমন সময় দেওয়া হয়, যখন বিজেপি ও যোগী আদিত্যনাথ পরের বছর আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভার নির্বাচনের জন্য প্রচার-প্রস্তুতি শুরু করছেন।

তবে ভুল জানাজানি হওয়ার পর ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রের তরফে জানানো হয়, "কাগজের বিপণন বিভাগ উত্তরপ্রদেশ সরকারের বিজ্ঞাপনের ছবির কোলাজ তৈরি করতে গিয়ে এই ভুলটি করে ফেলেছে।" তারা আরও জানায় যে, "সংবাদপত্রের সব ডিজিটাল সংস্করণ থেকে ছবিটি সরিয়ে দেওয়া হবে।" তবে ছবির কোলাজ সহ বিজ্ঞাপনটি উত্তরপ্রদেশ সরকারের অনুমোদন পেয়েছিল কিনা, সে ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

পাঠকদের বক্তব্য, বিজ্ঞাপনটি সানডে এক্সপ্রেসের দিল্লি সংস্করণে ছাপা হয়। এটির শিরোনাম ছিল: যোগী আদিত্যনাথের অধীনে উত্তরপ্রদেশের রূপান্তর। তাতে দুটি ছবি ছাপা হয়— একটি মা উড়াল পুলের আর তার পিছনে প্রমাণ মাপের আদিত্যনাথের ছবি।

দুপুরের মধ্যেই টুইটার মারফত অনেকেই ভুলটি তুলে ধরতে থাকেন। কিছু তৃণমূল কংগ্রেস নেতাও তাতে যোগ দেন এবং এই নিয়ে বিজেপি ও আদিত্যনাথকে কটাক্ষ করতে থাকেন।





তথ্য যাচাই

ভুল ধরিয়ে দেওয়া অনেকগুলি টুইটেই উল্লেখ করা হয় যে, এই ছবিটি "মা" উড়াল পুলের, যা ই এম বাইপাস-কে ৭ রাস্তার মোড়ের সঙ্গে যুক্ত করছে, যে-রাস্তাগুলি শহরের নানা গুরুত্বপূর্ণ অঞ্চলের সঙ্গে সংযোগ রক্ষা করেl অনেকেই আবার ছবিতে দৃশ্যমাণ জে ডব্লিউ ম্যারিয়ট হোটেলটিকেও শনাক্ত করেছেন, যেটি বাইপাসের পাশেই উড়াল পুলের লাগোয়া।

বুম শুধুমাত্র উড়াল পুলের ছবিটি কেটে নিয়ে গুগল-এ রিভার্স সার্চ করে। তাতেই অনেকগুলি ছবি ফুটে ওঠে, যেগুলিকে 'পরমা উড়াল পুল', 'পরমা আইল্যান্ডে উড়াল পুল' এবং বর্তমানে 'মা' উড়াল পুল নামে পরিচিতি দেওয়া হয়েছে।

ছবিগুলি ঘাঁটতে-ঘাঁটতে আমরা ঠিক সেই ফোটোটাই খুঁজে পাই, যেটা উত্তরপ্রদেশ সরকারের বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে— এটি পাওয়া যায় স্টক ছবির ওয়েবসাইট আলামি-তে।

ওয়েবসাইট অনুসারে ছবিটি ২০১৬ সালে তোলা। ছবির ক্যাপশনে লেখা— "পরমা আইল্যান্ড উড়াল পুল যা 'মা' উড়াল পুল নামেও জনপ্রিয়, কলকাতার সাড়ে ৪ কিলোমিটার দীর্ঘ একটি উড়াল পুল।"

ওই বিজ্ঞাপনে ব্যবহৃত অন্য ছবিরও খোঁজখবর আমরা চালাই, যাতে একজন প্রযুক্তিবিদকে একটি তেল শোধনাগার পর্যবেক্ষণ করতে দেখা যাচ্ছেন। এটিও শাটারস্টক-এর আর্কাইভে থাকা যেটি "ফোটোস্ল্যাজ" নামে এক শিল্পী ডিজিটাল মাধ্যমে তৈরি করেছেন।

Updated On: 2021-09-14T13:09:41+05:30
Claim Review :   ছবির দাবি উত্তরপ্রদেশের রূপান্তর
Claimed By :  Indian Express
Fact Check :  False
Show Full Article
Next Story