২০২০'র কায়রোর তেলের পাইপলাইনে অগ্নিকাণ্ড ছড়াল ইজরায়েলে বিস্ফোরণ বলে

বুম দেখে ভিডিওটি ২০২০ সালের জুলাই-এ কায়রোতে তেলের পাইপলাইনে অগ্নিকাণ্ডর দৃশ্য। ইজরায়েলে ৬৫০ জন ইহুদি মৃত্যুর খবর ভুয়ো।

২০২০ সালে মিশরের কায়রো (Cairo)-তে তেলের পাইপলাইনে ছিদ্রের ফলে অগ্নিকাণ্ডের ভিডিওকে ইজরায়েলে (Israel) বিস্ফোরণের ঘটনা বলে দাবি করা হয়েছে। ওই ফেসবুক পোস্টগুলিতে আরও মিথ্যে দাবি করা হয়েছে ইজরায়েলে বিস্ফোরণ মারা গেছেন ৬৫০ জন ইহুদি (Jews)।

মে মাসের প্রথম সপ্তাহ থেকে ১১ দিন ধরে চলা ইজরায়েল ও প্যালেস্তাইনের (Palestine Israel Conflicts) সংঘর্ষে ২০০ জনের বেশি প্রাণহানি হয়েছে, আহত হয়েছেন ১৫০০ এরও বেশি মানুষ, বাদ যায়নি শিশুরাও। তার মধ্যে বেশিরভাগই প্যালেস্তাইনি। মিশর ও আমেরিকার উদ্যোগে আপাতত সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে দুই দেশ

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ২৯ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, আগুনের লেলিহান শিখা ও ধোঁয়াতে ঢেকে যাচ্ছে কয়েকটি গাড়ি। কিছু মানুষের অর্তচিৎকারও শোনা যায়।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "কিছুক্ষণ আগে ইসরাইলে ইহুদীদের মধ্যে এক বড় বিস্ফোরণ ঘটেছে, প্রায় ৬৫০ জন ইহুদি মারা গেছে।"

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

বুম দেখে ভিডিওটি একই ক্যাপশন সহ ফেসবুকে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: হাসপাতাল নয়, মন্দির চাই বলা ব্যক্তি করোনাভাইরাসে মারা যায়নি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ইজরায়েলে বিস্ফোরণে ৬৫০ জন ইহুদি মারা যাওয়ার খবরটি ভুয়ো। আর ভাইরাল হওয়া ভিডিওটিও অন্তত এক বছরের পুরনো মিশরের কায়রোতে তেলের পাইপলাইনে অগ্নিকাণ্ডের।

বুম ভিডিওটির কয়েকটি মূল ফ্রেম নিয়ে রিভার্স সার্চ করে গাল্ফ নিউজের একটি ২০২০ সালের ১৪ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পায়। ওই প্রতিবেদনে লেখা হয় মিশরের কায়রোতে তেলের পাইপ লাইনে অগ্নিকাণ্ডের ঘটনা। ওই প্রতিবেদনে জ্বলন্ত গাড়ি গুলিকে দেখা যায়।

কায়রো ইসমালিয়া মরুভূমি সংযোগকারী তেলের পাইপ লাইনে ছিদ্রের ফলে আগুন লাগলে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ৬ জন ব্যক্তি মারা যায় ওই দূর্ঘটনায়।

রয়টর্সের প্রতিবেদন অনুযায়ী অগ্নিকাণ্ডে ১৭ জন ব্যক্তি আহত হয়। পরিত্যক্ত এক ডজন গাড়িতে আগুন লাগে।

ইউটিউবে দ্য টেলিগ্রাফ গণমাধ্যমের ১৬ জুলাই ২০২০ প্রকাশিত ভিডিও রিপোর্টে দেখা যাবে ভাইরাল হওয়া ভিডিওটি।

আরও পড়ুন: ভুয়ো বার্তা: বেঞ্জামিন নেতানিয়াহু হুমকি দিলেন রাষ্ট্রপুঞ্জ ও তুরস্ককে

Updated On: 2021-05-21T13:28:49+05:30
Claim Review :   ভিডিওর দাবি ইজরায়েলে বড় বিস্ফোরণে প্রায় ৬৫০ জন ইহুদি মারা গেছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story