Fact Check: Joe Biden কি Narednra Modi কে টুইটে 'বিশ্বনেতা' বলেছেন?

বুম দেখে বাইডেনের টুইটটি একটি ভুয়ো অ্যাকাউন্ট থেকে করা হয়েছে, এবং তার পর সেটি ডিলিটও করে দেওয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট (US President) জো বাইডেনের (Joe Biden) নামে একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট (Fake Twitter Account) থেকে তাঁর উদ্ধৃতি বলে একটি জাল স্ক্রিনশট শেয়ার করা হয়েছে, এবং তা ভাইরাল হয়েছে। ওই স্ক্রিনশটে দাবি করা হয়েছে যে, নবনির্বাচিত প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narednra Modi) ধন্যবাদ জানিয়েছেন এবং তাঁকে বিশ্বনেতা (World Leader) বলে উল্লেখ করেছেন।

টুইটটির স্ক্রিনশটে @JoeBidenPresid নামে একটি টুইট হ্যান্ডেল দেখা যাচ্ছে এবং সেখান থেকে প্রধানমন্ত্রী মোদীর টুইটের উত্তর দেওয়া হয়েছে। মোদী টুইটে বাইডেনকে নির্বাচন জেতার জন্য শুভেচ্ছা জানিয়েছেন, এবং তিনি আশা প্রকাশ করেছেন যে, ভবিষ্যতে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে। ওই জাল হ্যান্ডেল থেকে প্রধানমন্ত্রী মোদীর এই টুইটের উত্তরে লেখা হয়েছে, "ধন্যবাদ বিশ্বনেতা প্রধানমন্ত্রী @narendramodi।"
২০২০ সালের নভেম্বর মাসে নির্বাচনে জয়ী হওয়ার পর ২০২১ সালের ২০ জানুয়ারি জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসাবে শপথ নেন। এই স্ক্রিনশটটি ফেসবুকে যে ক্যাপশনের সঙ্গে ভাইরাল হয়েছে তার অনুবাদ, "এই ভাবে জো বাইডেন মোদীজির টুইটের উত্তর দিয়েছেন। দুটি শব্দ মোদীজির অবস্থান বুঝিয়ে দিয়েছে।"
ওই টুইট সমেত পোস্টের আর্কাইভ এখানে এবং এখানে দেখা যাবে।
একই বক্তব্যের সঙ্গে এই ছবিটি টুইটারেও ভাইরাল হয়েছে। এ রকমই একটি পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "ধন্যবাদ স্যার! @JoeBiden #নেশনফার্স্ট #গর্বিতভারতীয় @narendramodi।" এই টুইটের আর্কাইভ
এখানে
দেখতে পাবেন।

তথ্য যাচাই

বুম নিশ্চিত ভাবে জানতে পেরেছে যে ওই অ্যাকাউন্টটি জো বাইডেনের নামে একটি ভুয়ো হ্যান্ডেল। বাইডেনের ভেরিফায়েড হ্যান্ডেল হল @JoeBiden এবং ভুয়ো হ্যান্ডেলটির নাম @JoeBidenPresid_।
নীচে হ্যান্ডেল দুটির তুলনা দেওয়া হল
আমরা প্রথমে @JoeBidenPresid হ্যান্ডেলটি খুঁজে বার করার চেষ্টা করি, এবং দেখতে পাই যে, হ্যান্ডেলটি ডিলিট করে দেওয়া হয়েছে।
@JoeBidenPresid_ হ্যান্ডেলটির খোঁজ করতে গিয়ে আমরা দেখি, বাইডেনের নাম করে করা একটি টুইটের অনেকগুলি উত্তর দেওয়া হয়েছে। মূল টুইটটি আগেই মুছে দেওয়া হয়েছে।

এর পর আমরা জো বাইডেনের টুইটার অ্যাকাউন্টের খোঁজ করি এবং বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পর নরেন্দ্র মোদীর উদ্দেশে করা কোনও টুইট সেখানে দেখতে পাওয়া যায়নি। বাইডেনের টাইলাইনের একটি স্ক্রিনশট নীচে দেওয়া হল। ওই টাইমলাইন দেখার জন্য এখানে ক্লিক করুন।
২০ জানুয়ারি নরেন্দ্র মোদী মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার জন্য জো বাইডেনকে শুভেচ্ছা জানান। নরেন্দ্র মোদীর অফিশিয়াল অ্যাকাউন্টের টুইটার থ্রেডটি নীচে দেখতে পাবেন।
Updated On: 2021-01-26T12:46:05+05:30
Claim Review :   পোস্টের দাবি জো বাইডেন নরেন্দ্র মোদীকে বিশ্বনেতা সম্বোধন করে রিটুইট করেছেন
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story