কর্নাটক হিজাব বিতর্ক: সাংবাদিক রানা আয়ুব ও রাজনীতিক নাজমা নাজিরের ছবি ছড়াল মুসকান বলে

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিগুলি রাজনীতিক নাজমা নাজির চিক্কাননেরালে ও সাংবাদিক রানা আয়ুবের।

সোশাল মিডিয়ায় জনতা দল সেকুলার কর্নাটকের এক সদস্য নাজমা নাজির চিক্কাননেরালে (Najma Nazeer Chikkanerale) ও সাংবাদিক রানা আয়ুবের (Rana Ayyub) এর একগুচ্ছ ছবি ভুয়ো দাবি সহ মুসকানের (Muskan) হিজাব (Hijab) ছাড়া ছবি বলে শেয়ার করা হচ্ছে।

কর্নাটকের মাণ্ড্যার প্রি-ইউনিভার্সিটি কলেজের বিকম পড়ুয়া মুসকান হিজাব পরে ক্যাম্পাসে ঢুকলে হিজাব বিরোধী প্রতিবাদী ছাত্রদের 'জয় শ্রীরাম' ধ্বনি সহ ঘেরাওয়ের চেষ্টার প্রত্যুত্তরে 'আল্লাহ আকবর' বলে খবরের শিরোনামে আসে। কর্নাটকের শিক্ষাপ্রতিষ্টানগুলিতে মুসলিম ছাত্রীদের হিজাব পরিধানের অধিকার বানাম ইউনিফর্ম বিতর্কে হওয়া মামলা আপাতত আদালতের বিচারাধীন।

মুসকান এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তিনি বিতর্কের আগে থেকেই শিক্ষাঙ্গানে বরাবর হিজাব পরে এসেছেন। ভাইরাল ছবিগুলি এই প্রসঙ্গেই সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টের ছবিতে হিজাব ছাড়া দুই মহিলাকে দেখা যায়। সুইমিং পুলে সাঁতারের পোশাকে দেখা যায় একজনকে আর অন্যজনকে দেখা যায় বিভিন্ন ভঙ্গিমায়।

ছবিগুলি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "কলেজে হিজাব, বাইরে __হাব। এটাই দিদির রাজনীতি। আর এনাকে মাথায় নিয়ে নাচা। মৌলবাদী দের এটা দেখে মাথায় হাত দিদির পরিচয়- উনিই সেই যিনি ভারতের কর্নাটকের কলেজে আল্লাহুয়াকবার বলে ভারত বাংলাদেশের মানুষের কাছে আলোচনার কেন্দ্রবন্দুতে পরিণত হয়েছেন।"

ফেসবুক পোস্টটি দেখুন এখানে


তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিগুলি কর্নাটকের মাণ্ড্যার প্রি-ইউনিভার্সিটি কলেজের বিকম পড়ুয়া মুসকানের নয়। কয়েকটি ছবি কর্নাটকের জনতা দল সেকুলার-এর রাজ্য কমিটির পরিদর্শক ও সদস্যা নাজমা নাজির চিক্কাননেরালের। তিনি পেশায় রাজনীতিক, তিনি কোনও কলেজ পড়ুয়া নন।

বুমকে তিনি বলেন, "এই সব পুরনো ছবিগুলি সোশাল মিডিয়ায় প্রোফাইল থেকে নিয়ে অপপ্রচার করা হচ্ছে। আমি কি পোশাক পরবো, না পরবো তা আমার সাংবিধানিক অধিকার ও ব্যক্তিগত পছন্দ।"

হিজাব পরা ও হিজাব ব্যাতীত একই মুখের ভাইরাল ছবিগুলি দেখা যাবে চিক্কাননেরালের ফেসবুকইনস্টাগ্রাম প্রোফাইলে।

চিক্কাননেরালের আরও অন্যান্য ছবি সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ ভাইরাল হলে বুম সেগুলির তথ্য-যাচাই করেছে

সুইমিং শ্যুটের ছবি

ভাইরাল সাঁতারের পোশাক পরা মহিলার ছবিটি সংবাদিক রানা আয়ুবের। আয়ুব ইনস্টাগ্রামে ২০২১ সালের ৪ অক্টোবর ৫ অক্টোবর ছবি দুটি পোস্ট করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকারের কট্টর সমালোচক বলে আন্তর্জাতিক গণমাধ্যমে পরিচিত মুখ আয়ুব। সম্প্রতি, অর্থিক তছরুপের মামলায় ইনফোর্সমেন্ট ডিরেক্টোরেট রানার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করেছে।

আরও পড়ুন: হিজাব বিতর্ক: মিথ্যে দাবিতে ছড়াল ছেলেদের গেরুয়া পাগড়ি ফেরানোর ভিডিও

Claim :   কলেজের বাইরে হিজাব ছাড়া ঘোরে কর্নাটকের কলেজ ছাত্রী মুসকান
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.