না, ভিডিওর মারধর খাওয়া ব্যক্তি শ্রীলঙ্কার তথ্য বা জনকল্যাণ মন্ত্রী নন

বুম দেখে ভাইরাল ভিডিওর ব্যক্তি শ্রীলঙ্কার ক্ষমতাশীল দলের শ্রমিক সংগঠনের নেতা মাহিন্দা কাহানদাগামা।

শ্রীলঙ্কার ক্ষমতাশীল দলের শ্রমিক সংগঠনের নেতা মাহিন্দা কাহানদাগামাকে (Mahinda Kahandagama) সরকার বিরোধী বিক্ষোভকারীদের হাতে শারীরিকভাবে হেনস্থার হওয়ার ভিডিও সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ ছড়ানো হচ্ছে। ভিডিওটি ফেসবুকে পোস্ট করে দাবি করা হয়েছে, তিনি শ্রীলঙ্কার (Sri Lanka) তথ্যমন্ত্রী (information minister)।

৯ মে ২০২২ প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে টুইটারে পদত্যাগ ঘোষণা করে। বেহাল অর্থনীতির জন্য তাঁকে দায়ী করে সরকার বিরোধী প্রতিবাদের ঝড় ওঠে দেশটিতে। সরকারের সমর্থক ও সরকার বিরোধী প্রতিবাদীদের মধ্যে সংঘাত সৃষ্টি হয়। জনপ্রিয় অর্থনীতির ফলে বিদেশি ঋণের বোঝা ঘাড়ে চেপেঅগ্নিমূল্য হয়ে ওঠে শ্রীলঙ্কার বাজার-ঘাট। ভিডিওটি এই প্রেক্ষিতে ছড়ানো হচ্ছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ৫০ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায় আধ খোলা জামা পরা অবস্থায় নীম্নবাস পরিহিত এক পরিশ্রান্ত ব্যক্তি টলমল করে আসতে আসতে একটি দরজার সামনে বসে পড়েন।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "শ্রীলংকান তথ্যমন্ত্রী, যিনি কথায় কথায় স্বাধীনতা বিরোধিতাকারী যাতে সুযোগ নিতে না পারে বলে টিভিতে ভাষন…" (বানান অপরিবর্তিত)

ভিডিওটি একই দাবি সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে। ভিডিওটি দেখুন এখানে


ভারতীয় যুব কংগ্রেসের টুইটার হ্যান্ডেলেও একই ভিডিওটি টুইট করে দাবি করেছে ভিডিওর ব্যক্তি শ্রীলঙ্কার জনকল্যাণ মন্ত্রী।

(মূল ক্যাপশন হিন্দিতে: ये श्रीलंका के जनकल्याण विकास मंत्री थे हमारे यहाँ कौन है?? डरा नहीं रहा हु पूछ रहा हूँ)

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ভাইরাল ছবিটি রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের পুত্র ভ্লাদিমির ঝোগার নয়

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওর ব্যক্তি শ্রীলঙ্কার তথ্য বা জনকল্যান মন্ত্রী নন। তিনি ক্ষমতাশীল দলের শ্রমিক সংগঠনের সভাপতি মাহিন্দা কাহানদাগামাকে (Mahinda Kahandagama)।

বুম ভিডিওটির রিভার্স সার্চ করে শ্রীলঙ্কার গণমাধ্যম ডেইলি মিররের ৯ মে ২০২২ প্রকাশিত টুইট খুঁজে পায়। ওই টুইটের ভিডিওটির ২০ সেকেন্ড সময় থেকে শেষ পর্যন্ত দেখা যায় ভাইরাল দৃশ্যটি।

ওই টুইটে লেখা হয়, "শ্রীলঙ্কা পিপলস ফ্রন্টের শ্রমিক সংগঠন কলম্বো মিউনিসিপ্যাল কাউন্সিলরস এবং কর্মী ইউনিয়নের সভাপতি মাহিন্দা কাহানদাগামা সকালে টেম্পেল গেটের সামনে রাষ্ট্রপতি মহিন্দ্রা রাজাপাক্ষের পক্ষে প্রতিবাদ র‍্যালিতে অংশ নেন।"

বুম কিওয়ার্ড সার্চ করে শ্রীলঙ্কার একাধিক গণমাধ্যমে এই বিষয়ে প্রতিবেদন খুঁজে পায়। সরকার বিরোধী বিক্ষোভ চলাকালীন সরকারের সমর্থনে মাহিন্দা কাহানদাগামা র‍্যালিতে অংশ নিলে শারীরিক হেনন্থা করে বিবস্ত্র করা হয় তাঁকে। দুটি প্রতিবেদন পড়ুন এখানেএখানে

ফোর্টের এক ম্যাজিস্ট্রেট কোর্ট গত সপ্তাহে প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে, মাহিন্দা কাহানদাগামা সহ ১৭ জনের উপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার নির্দেশ দেয়। সরকার বিরোধী বিক্ষোভকারীদের উপর হামলার জন্য কাহানদাগামা সহ বাকীদের উপর মামলা দায়ের করা হয়।

শ্রীলঙ্কার তথ্য ও গণমাধ্যম মন্ত্রণালয়ের মন্ত্রী হলেন নালক গোধাহেওয়া (Nalaka Godahewa)। অন্যদিকে সামাজিক উন্নয়ণ ও কল্যান মন্ত্রী নন মাহিন্দা কাহানদাগামা নন।

আরও পড়ুন: ২১ মে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ ভুয়ো দাবিতে ভাইরাল ২০১৯ সালের ভিডিও

Claim :   শ্রীলঙ্কার তথ্যমন্ত্রীর বিবস্ত্র হেনস্থা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.