ই-কমার্স সাইটে দেদার বিকোচ্ছে নোট ছাপানো 'অপা' শার্ট? পড়ুন জামা রহস্য

বুমকে ফ্লিপকার্টের এক মুখপাত্র জানান—'পার্থ অর্পিতা শার্ট' নামে এই জামা বিকোয়নি তাদের সাইটে। 'জামা রহস্যে'র নেপথ্যে কে?

সোশাল মিডিয়ায় ভারতীয় ২ হাজার ও ৫০০ টাকার প্রিন্টের (note printed shirt) জামার ছবি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে ই-কমার্স সাইটে বিক্রি করা হচ্ছে, পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) ও তাঁর ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের (Arpita Mukherjee) নামে "পার্থ অর্পিতা শার্ট"। নেটিজেনরা তাঁদের নামের অদ্যাক্ষর মিলিয়ে এই পণ্যের নাম রেখেছেন 'অপা' জামা (apa shirt)।

বুমের তরফে ফ্লিপকার্টের সঙ্গে যোগাযোগ করা হলে সংস্থাটির এক মুখাপাত্র জানান, "আমরা নিশ্চিত করছি আপনার বর্ণনা অনুযায়ী আমাদের পাঠানো ছবির (পার্থ-অর্পিতা শার্ট) নামে ফ্লিপকার্টে কোনও পণ্য নেই।"

এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি) পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার দুর্নীতির অভিযোগের তদন্তে নেমে ২৩ জুলাই পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে। পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ট অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে দফায় উদ্ধার হয় বিপুল অঙ্কের নোট ও বহুমূল্য স্বর্নালঙ্কার।

ইডির হাতে অর্পিতা গ্রেফতার হওয়ার পর শান্তিনিকেতনে অর্পিতার বাড়ি 'অপা' ঘিরে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। ইডি আধিকরিকরা তল্লাশিও চালান ওই বাড়ির ভেতর। ভাইরাল ছবিটি এই প্রেক্ষিতে ছড়ানো হচ্ছে।

সোশাল মিডিয়ায় দুটি ছবি শেয়ার করা হচ্ছে যার একটিতে ইকমার্স সাইট ফ্লিপকার্টে ২ হাজার ও ৫ শত ভারতীয় টাকার ছাপ দেওয়া জামা বিক্রির স্ক্রিনশট দেওয়া রয়েছে। ওই পণ্যের নাম ইংরেজিতে লেখা রয়েছে, "PARTHA-ARPITA SHIRT"। অন্য ছবিতে এক ব্যক্তি সেই জামা পরে রয়েছেন।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "অবশেষে বাজার কাপাতে চলে আসলো " অপা" স্পেশাল শার্ট"।

এরকম দুটি ফেসবুক পোস্ট দেখুন এখানে এখানে

বিষয়টি নিয়ে মূল ধারার গণমাধ্যম যেমন আনন্দবাজার ৮ নম্বর পাতায় প্রতিবেদন ছাপে ৬ অগস্ট ২০২২। অনলাইন প্রতিবেদন পড়ুন এখানে। যদিও এই 'জামা রহস্য'-এর কিনারা করা সম্ভব হয়নি সে সময়।

তথ্য যাচাই

বুম ফেসবুকে 'অপা শার্ট' লিখে কিওয়ার্ড সার্চ করে।

পিনাকি গণতাইত (Pinkai Gantait) নামে এক ব্যক্তি ৪ অগস্ট, ২০২২ তাঁর ফেসবুক পোস্টে লেখেন, "অপা ফেশন এর আপা শার্ট কে ভাইরাল করার জন্য সকলকে ধন্যবাদ জানাই"।

পিনাকি ৩১ জুলাই আরও তিনটি ছবি পোস্ট করেন। পোস্টে ক্যাপশন লেখেন, "বাজারে এল নতুন অপা জামা বানিয়ে আজ উদ্বোধন করলাম"।

এই পোস্টে ফ্লিপকার্টের উপলব্ধ জামাটির স্ক্রিনশটের সঙ্গে ওই জামা পরে তিনি আরও দুটি নিজের ছবি পোস্ট করেন।

ওই পোস্টের মন্তব্যে তিনি জুড়ে দেন, ই-কমার্স সাইট ফ্লিপকার্টের লিঙ্ক। সেখানে ওই পণ্যের নাম ভিন্ন রয়েছে। এইচকে ফ্যাশন এই পণ্যের নির্মাতা/বিপণনকারী বলে উল্লেখ করা হয়েছে পণ্যটির বর্ণনায়।

ফ্লিপকার্টে রেওনের আরও একটি নোট প্রিন্টের জামা খুঁজে পেয়েছে বুম। তার নামও পার্থ অর্পিতার নামে নেই। বুম পণ্যগুলির রিভিউ দেখে নিশ্চিত হয় এই ধরণের জামা বেশ কয়েকমাস আগে থেকেই বিপণন করা হয়েছে। সে সময় টাকা উদ্ধারের ঘটনা ঘটেনি।

বুম দেখে ভাইরাল ছবিতে পার্থ ও অর্পিতা নাম জোড়া হয়েছে সম্পাদনা করে। নিচে দেখুন তুলনা। ভুয়ো ছবিতে নামটি জোড়া হয়েছে স্বতঃপ্রণোদিত ভাবে।

পিনাকি ২৫ জুলাই "এ বছরের পূজোর সেরা জামা" ক্যাপশন সহ একই জামার ছবি পোস্ট করেন কিন্তু সেই ছবি কোন সাইট থেকে নেওয়া উল্লেখ করেননি তিনি।

বুম পিনাকের প্রোফাইলে থাকা অন্য ছবির সঙ্গে ভাইরাল ছবির মুখ মিলিয়ে দেখে ছবিটি তাঁরই।

'পার্থ-অর্পিতা শার্ট' নাম জোড়া নেই পিনাকের পোস্টে

উল্লেখ্য, পিনাক কৌতুক করে ওই জামা পরা ছবি ও পণ্যটির স্ক্রিনশট পোস্ট করলেও তাঁর নিজের ফেসবুক পোস্টের ছবিতে 'পার্থ-অর্পিতা শার্ট' নাম জোড়া নেই। তাঁর পোস্টে এইচকে ফ্যাশন এই পণ্যের নির্মাতা/বিপণনকারী বলে উল্লেখ রয়েছে। তবে পিনাকের স্ক্রিনশটের ছবিটিতে কিভাবে 'পার্থ-অর্পিতা শার্ট' নাম জোড়া হল বুমের পক্ষে স্বাধীনভাবে তা যাচাই করা সম্ভব হয়নি।

'পার্থ অর্পিতা শার্ট' নামে পণ্য নেই: ফ্লিপকার্ট

বুমের তরফে ফ্লিপকার্টের সঙ্গে যোগাযোগ করা হলে সংস্থাটির এক মুখপাত্র জানান, "আমরা নিশ্চিত করছি আপনার বর্ণনা অনুযায়ী আমাদের পাঠানো ছবির (পার্থ-অর্পিতা শার্ট) নামে ফ্লিপকার্টে কোনও পণ্য নেই। আমরা কোনো ঘটনা যা আমাদের এবং ক্রেতার সম্পর্কে প্রভাব ফেলতে পারে সেবিষয়ে অনমনীয় নীতি নিয়ে চলি। আমাদের প্রতিদিনের প্রক্রিয়া আছে ভুয়ো এবং ত্রুটিপূর্ণ পণ্য যাচাই করার এবং সেই মতো উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়। পণ্য সম্পর্কে অভিযোগ এলে আমরা চেষ্টা করি আইনানুগ ব্যবস্থা নিতে।"

আরও পড়ুন: ন্যান্সি পেলোসি ও চিনা সাংবাদিকের 'বিয়ের ছবি' ভুয়ো

Updated On: 2022-08-08T20:40:33+05:30
Claim :   পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের নামে পার্থ-অর্পিতা শার্ট
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.