Fact Check: ভারতে প্রথম Metro চালুর জন্য Modi কি Vajpayee-কে কৃতিত্ব দিলেন?

বুম যাচাই করে দেখে গণমাধ্যমগুলি প্রধানমন্ত্রী মোদীর কথা ভুল ভাবে উদ্ধৃত করেছে। তিনি দিল্লি মেট্রোর প্রসঙ্গে এ কথা বলেন।

সোমবার দিল্লি মেট্রোতে (Delhi Metro) ভারতের প্রথম চালকহীন ট্রেন চালু করা উপলক্ষে বক্তৃতা দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে (Atal Bihari Vajpayee)ভারতে প্রথম মেট্রো রেল (Metro Rail) পরিষেবা চালু করার কৃতিত্ব দেন বলে বহু টুইটার ব্যবহারকারী ভ্রান্ত দাবি করেন।

বুম যাচাই করে দেখে সংবাদমাধ্যমগুলি— বিশেষত সংবাদ সংস্থা এএনআই (ANI) (এশিয়া নিউজ ইন্টারন্যাশনাল), এবং সংবাদ চ্যানেল এনডিটিভি (NDTV)— মোদীর মন্তব্যকে ভুল ভাবে উদ্ধৃত করেছে। এএনআই এবং এনডিটিভি পরে সংশোধনী প্রকাশ করে।

মোদী ২৮ ডিসেম্বর দিল্লির ম্যাজেন্টা লাইনে দেশের প্রথম চালকহীন মেট্রো রেলের উদ্বোধন করেন। ট্রেনটি দিল্লির পশ্চিম জনকপুরী এবং নয়ডার বোটানিক্যাল গার্ডেনের মধ্যে চলবে। এই একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ন্যাশনালকমন মোবিলিটি কার্ডেরও উদ্বোধন করেন।

এই উদ্বোধনের বিষয়ে প্রতিবেদনে এনডিটিভি নীচের মন্তব্যটি মোদীর বলে উল্লেখ করে:

দিল্লি মেট্রোর ম্যাজেন্টা লাইনে দেশের প্রথম চালকহীন মেট্রো রেলের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, "অটল বিহারী বাজপেয়ীর প্রচেষ্টার ফলে দেশে প্রথম মেট্রো চালু হয়।"

এনডিটিভির টুইটের স্ক্রিনশট খুব দ্রুত টুইটারে ছড়িয়ে পড়ে এবং তীব্র আলোড়ন তৈরি করে। অনেক নেটিজেনই এনডিটিভিকে ভুয়ো খবর প্রচার করার জন্য অভিযুক্ত করেন। আবার অনেকেই জানিয়ে দেন, কলকাতা মেট্রো দিল্লি মেট্রোর চেয়ে অনেক পুরানো এবং ১৯৭২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধী কলকাতা মেট্রোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে চ্যানেলটি সংশোধনী প্রকাশ করে।

উদ্বোধন সম্পর্কে সংবাদ সংস্থা এএনআই-এর টুইটে লেখা হয় "অটলজির প্রচেষ্টায় দেশের প্রথম মেট্রো চালু হয়। ২০১৪ সালে যখন আমাদের সরকার তৈরি হয়, তখন মাত্র পাঁচটি শহরে মেট্রো পরিষেবা ছিল। আর আজ ১৮টি শহরে মেট্রো রেল সার্ভিস রয়েছে। ২০২৫ সালের মধ্যে আমরা আরও অন্তত ২৫টি শহরে এই পরিষেবা চালু করব: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।"

এএনআই পরে একটি সংশোধনী প্রকাশ করে।

সংবাদ পত্র পায়োনিয়ারেও এই একই মন্তব্য প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে উল্লেখ করা হয়।

আরও পড়ুন: মোদী আসার আগে রাকাবগঞ্জ গুরুদোয়ারা কি কারপেট সরিয়ে ফেলে?

তথ্য যাচাই

বুম প্রধানমন্ত্রীর সরকারি টুইট হ্যন্ডেল থেকে টুইট করা ২০ মিনিট লম্বা উদ্বোধনী বক্তৃতাটি ভাল ভাবে লক্ষ করে।

ভিডিওটির ৩ মিনিট ৫০ সেকেন্ডের মাথায় মোদীকে হিন্দিতে বলতে শোনা যায়, "দিল্লি মেট্রো (Delhi Metro) নিয়ে বহু দিন ধরে আলোচনা চলছিল, কিন্তু অটলজির প্রচেষ্টাতেই প্রথম মেট্রো চালু হয়।"

হিন্দিতে: " दिल्ली में ही मेट्रो की चर्चा बरसों तक चली | लेकिन पहली मेट्रो चली अटल जी के प्रयासों से |)

পুরো ভিডিওতে প্রধানমন্ত্রী কোথাও দেশে প্রথম মেট্রো চালু করার জন্য অটল বিহারী বাজপেয়ীকে কৃতিত্ব দেননি।

দিল্লি মেট্রোর ক্ষেত্রে বাজপেয়ীর অবদান

১৯৬৯ সালে দিল্লির ট্রাফিক এবং যান চলাচলের ধরনের উপর হওয়া একটি সমীক্ষার ভিত্তিতে প্রথম দেশের রাজধানীর সাধারণ মানুষের দ্রুত চলাচল ব্যবস্থার কথা ভাবা হয়। ১৯৮৪ সালে দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি এবং আরবান আর্টস কমিশন বিভিন্ন ধরনের পরিবহণ ব্যবস্থার পরিকল্পনা তৈরি করে।

দিল্লি মেট্রো রেলকর্পরেশনের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে যে, ডিএমআরসি কেন্দ্রীয় সরকার এবং ন্যাশনাল ক্যাপিটাল টেরিটরি অব দিল্লির সরকারের উদ্যোগে ১৯৯৫ সালের ৩ মে তৈরি হয়। ১৯৯৮ সালে দিল্লি মেট্রোর কাজ শুরু হয়।

২০০২ সালের ২৪ ডিসেম্বর ডিএমআরসির শাহদারা এবং তিস হাজারির মধ্যে প্রথম মেট্রোর করিডরের উদ্বোধনকরেন অটল বিহারী বাজপেয়ী

২০১৮ সালের ১৮ অগস্ট হিন্দুস্তান টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করে, যাতে দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতকে উদ্ধৃত করে বলা হয় যে, বাজপেয়ী দিল্লি মেট্রোর কাজকে দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যান। তার আগে ওই পরিকল্পনা বহু দিন ধরে বকেয়া পড়ে ছিল।

তবে, ২০০২ সালের ২৩ ডিসেম্বর অর্থাৎ ডিএমআরসি-র প্রথম লাইনের উদ্বোধনের এক দিন আগে দ্য ট্রিবিউনে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন বুম দেখতে পায় । ওই প্রতিবেদনে দীক্ষিতকে উদ্ধৃত করে লেখা হয়, "যা একটি ঐতিহাসিক ঘটনা হতে পারত, তাকে ঘিরে বিজেপির নেতৃত্বে এন ডিএর কেন্দ্র সরকার ও দিল্লি প্রদেশ বিজেপি রাজনীতি করতে শুরু করে।"

ভারতের প্রথম মেট্রো রেল

'ভারতের প্রথম মেট্রো রেল' এই কিওয়ার্ড দিয়ে সার্চ করে আমরা অনেকগুলি প্রতিবেদন দেখতে পাই, যেখানে উল্লেখ করা হয় যে, কলকাতা মেট্রো দেশের প্রথম মেট্রো পরিকল্পনা এবং কলকাতা মেট্রো প্রথম কাজ শুরু করে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের ওয়েবসাইটে উল্লেখ করা হয় যে, ১৯৬৯ সালে মেট্রোপলিটন ট্রান্সপোর্ট প্রজেক্ট শুরু হয়। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর এসপ্লানেড থেকে ভবানীপুর এই ৩.৪ কিমি লম্বা পথে প্রথম চলা শুরু হয়। এই পথটিই দেশের ইতিহাসে প্রথম মেট্রো লাইন।

আরও পড়ুন: অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের বাবার মৃত্যুর খবর ভুয়ো

Updated On: 2020-12-30T19:41:47+05:30
Claim Review :   প্রধানমন্ত্রী মোদী বলেছেন প্রথম ভারতে অটল বিহারী বাজপেয়ী মেট্রো চালু করেন
Claimed By :  ANI, NDTV
Fact Check :  False
Show Full Article
Next Story