Fact Check: Modi আসার আগে Rakab Ganj Gurudwara কি কারপেট সরিয়ে ফেলে?

বুম দেখে যে হঠাৎই Rakabganj Gurudwara গিয়ে, Prime Minister Narendra Modi স্বেচ্ছায় carpet এড়িয়ে মেঝে দিয়ে হাঁটেন।

২০ ডিসেম্বর, দিল্লির (Delhi) গুরুদ্বার রাকাবগঞ্জ সাহিব-এ (Rakabganj Gurudwara Sahib) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) খালি পায়ে মেঝের ওপর দিয়ে হেঁটে যেতে দেখা যাচ্ছে একটি ভাইরাল ছবিতে। সেই সঙ্গে ক্যাপশনে বলা হয়েছে যে, মোদী সেখানে পৌঁছনর আগে, কারপেট সরিয়ে নেন গুরুদ্বার কর্তৃপক্ষ (carpet removed)। মোদীকে অসম্মান করাই ছিল ওই পদক্ষেপের উদ্দেশ্য।

প্রতিবাদী কৃষক ও কেন্দ্রীয় সরকারের মধ্যে বিরোধের পটভূমিতে ছবিটি শেয়ার করা হচ্ছে (farmers protest)। এবং প্রধানমন্ত্রীকে অসম্মান করার জন্য ইচ্ছাকৃতভাবে গুরুদ্বারে কারপেট সরিয়ে নেওয়া হয়, এমনই দাবি করে শিখ সম্প্রদায়ের বিরুদ্ধে আঙ্গুল তোলা হচ্ছে।

গুরু তেগ বাহাদুরের মৃত্যু বার্ষিকী পালিত হওয়ার এক দিন পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হঠাৎই ২০ ডিসেম্বর গুরুদ্বার রাকাবগঞ্জ সাহিক-এ যান। বেশ কিছু সংবাদ প্রতিবেদনে জল্পনা করা হয় যে, কেন্দ্রর আনা নতুন কৃষি আইনের বিরুদ্ধে পাঞ্জাব ও হরিয়ানা সহ উত্তর ভারত জুড়ে যে কৃষক আন্দোলন চলছে, তারই পরিপ্রেক্ষিতে মোদী হঠাৎই গুরুদ্বারে যান। প্রতিবাদী কৃষকরা দিল্লি ও দিল্লির চারপাশে বিক্ষোভ দেখাচ্ছেন। তাঁদের দাবি, তিনটি কৃষি আইন বাতিল করতে হবে। কারণ, তাঁদের মতে, ওই আইনগুলি তাঁদের আয় কমিয়ে বড় বড় কম্পানিগুলিকে সুবিধে করে দেবে।

এই রকম একটি পোস্টের ক্যাপশনে বলা হয়েছে, "কোনও লাল কারপেট নেই। গুরুদ্বার রাকাবগঞ্জ কমিটি কারপেট তুলে দিয়ে তাঁকে ঠাণ্ডা মেঝে দিয়ে হাঁটতে বাধ্য করে। এতটা অপমানিত উনি আগে কখনও হননি!"

পোস্টটির আর্কাইভ এখানে দেখা যাবে।

খালি পায়ে ঠাণ্ডা মেঝে দিয়ে হেঁটে যাচ্ছেন মোদী

আরও পড়ুন: Viral Video: নরেন্দ্র মোদীর প্রশংসা করলেন পাকিস্তানি সাংবাদিক?

তথ্য যাচাই

আমরা ছবিটির রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, ওই ঘটনাটির ওপর বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদন আমরা দেখতে পাই। ২০ ডিসেম্বর ২০২০ তে এনডিটিভি তাদের রিপোর্টে বলে, প্রধানমন্ত্রী মোদী হঠাৎই দিল্লির রাকাবগঞ্জ গুরুদ্বারে যান। তার জন্য কোনও বিশেষ সুরক্ষা বা যান-চলাচল ব্যবস্থা করতে হয়নি।

এ বিষয়ে আমরা সংবাদ সংস্থা এএনআই-এর ২০ ডিসেম্বরে করা একটি টুইটও দেখতে পাই। তাঁদের ভিডিওতে স্পষ্ট দেখা যায় যে, কারপেট পাতা থাকা সত্ত্বেও, প্রধানমন্ত্রী খালি পায়ে মেঝের ওপর দিয়েই হেঁটে যান। তাঁর সুরক্ষা কর্মীদের তাঁকে ঘিরে থাকতেও দেখা যায়।



তাছাড়া, ২০ ডিসেম্বর পাঞ্জাবিইংরেজিতে করা প্রধানমন্ত্রীর টুইটও আমরা দেখতে পাই। ইংরেজি টুইটে উনি লেখেন, "আজ সকালে, ঐতিহাসিক গুরুদ্বার রাকাবগঞ্জ সাহিব-এ প্রার্থনা করি। যেখানে, শ্রী তেগ বাহাদুর জি-র পবিত্র মরদেহের সৎকার করা হয়। আমি নিজেকে অত্যন্ত ধন্য মনে করছি। সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষের মত আমিও শ্রী তেগ বাহাদুর জি-র দয়ায় অনুপ্রাণিত বোধ করছি।"

তাঁর গুরুদ্বারে যাওয়ার ভিডিওতে দেখা যাচ্ছে যে, নরেন্দ্র মোদী কারপেটের ওপর দিয়ে না হেঁটে, স্বেচ্ছায় মেঝে দিয়ে হেটেঁ যাচ্ছেন।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভে জুড়ল পুরনো পাতিদার মিছিল ও মোদীর অযোধ্যা ভূমি পূজার ছবি

Updated On: 2020-12-30T15:42:42+05:30
Claim :   গুরুদ্বারা রাকাবগঞ্জ কমিটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসার আগে কার্পেট সরিয়ে ফেলে যাতে ঠান্ডা মেঝেতে তাঁকে হাঁটাচলা করতে হয়।
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.