কৃষক বিক্ষোভে জুড়ল পুরনো পাতিদার মিছিল ও মোদীর অযোধ্যা ভূমি পূজার ছবি

বুম দেখে গুজরাতের পাতিদার সম্প্রদায়ের মিছিল ও নরেন্দ্র মোদীর অযোধ্যতে ভূমি পূজার ছবি ব্যবহার করা হয়েছে ওই ফেসবুক পোস্টে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উত্তরপ্রদেশের অযোধ্যতে রাম মন্দির নির্মানের জন্য ভূমি পূজা করার ছবি ও ২০১৫ সালে গুজরাতে পটেল বা পাতিদার সম্প্রদায়ের প্রতিবাদের ছবি বিভ্রান্তিকরভাবে সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। সম্প্রতি বিশ হাজার কোটি টাকা ব্যায় বরাদ্দ করা সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের জন্য ভূমি পূজা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অংশ নেওয়া এবং লাগাতার চলা কৃষক অন্দোলনের সমাধান সূত্র না মেলায় ছবি দু'টি শেয়ার করে প্রধানমন্ত্রীর সমালোচনা করা হয়েছে।

১০ ডিসেম্বর ২০২০ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভূমি পূজার মাধ্যমে নব সংসদ বিল্ডিং নির্মান ও তৎসংল্গ নগরায়ণের জন্য সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের শুভসূচনা করেছেন। ভূমি পূজা অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের পাশাপাশা হাজির ছিলেন রতন টাটা। তাঁর সংস্থা রয়েছে এই প্রকল্প নির্মানের দায়িত্বে। ২০২২ সালে ৭৫ তম স্বাধীনতা দিবসের মধ্যে শেষ হতে পারে এই প্রকল্প। বিস্তারিত পড়ুন এখানে

অন্যদিকে কৃষি আইনের বিরুদ্ধে পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের লাগাতার চলা আন্দোলনে কৃষক সংগঠনগুলির সঙ্গে সরকারের কয়েক দফা বৈঠক হওয়ার পরও কোনও সমাধান মেলেনি। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন কৃষকেরা। এরই প্রেক্ষিতে ফেসবুকে দুটি ছবি সহ গ্রাফিক পোস্ট ভাইরাল করা হয়েছে।

গ্রাফিক পোস্টের বাম দিকের ছবিতে দেখা যায় লাঙল তুলে বিক্ষোভ করছেন চাষী। অন্য দিকের ছবিতে দেখা যায় প্রধানমন্ত্রী যজ্ঞার্চনা করছেন। পোস্টটিতে লেখা হয়েছে, "কৃষক দরদী মোদী সরকার, যখন অনদাতারা ১৬ দিন ধরে রাস্তায় দাঁড়িয়ে নিজেদের অধিকারের জন্য লরাই চালিয়ে যাচ্ছে, তখন মোদীজি সংসদের নতুন ভবনের নাম দিয়ে নিজের জন্য প্রাসাদ তৈরি করছেন। ধিক্কার মোদী সরকার।"
পোস্টটির ক্যাপশনে লেখা হয়েছে, "কৃষক দরদী মোদী সরকার !!!"
এরকম কয়েকটি পোস্ট দেখা যাবে এখানে, এখানেএখানে এবং আর্কাইভ করা আছে এখানে, এখানেএখানে

ফেসবুকে ভাইরাল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে কৃষকের লাঙল তুলে প্রতিবাদের ছবিটি সাম্প্রতিক কৃষি আন্দোলনের সঙ্গে সম্পর্কিত নয়। আর প্রধানমন্ত্রী মোদীর ভূমি পূজার এই ছবিটিও সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ভূমি পূজার ছবি নয়।
লাঙল হাতে কৃষক
বুম ছবিটিকে রিভার্স সার্চ করে ২০১৫ সালের ২৫ অগস্ট প্রকাশিত ওয়াশিংটন পোস্টের
একটি প্রতিবেদনের হদিস
পায়। গুজরাতে পটেল বা পাতিদার সম্প্রদায়ের সংরক্ষণ ও সামাজিক ন্যায়ের দাবিতে প্রতিবাদের সময় ছবিটি তোলা হয়।
রয়টর্সের গ্যালিরিতে (৪ নম্বর ছবি) থাকা এই ছবিটি তোলেন চিত্র সাংবাদিক অমিত দাভে। ছবিটির ক্যাপশনে লেখা হয়, "ভারতের আমদাবাদে, প্যাটেল সম্প্রদায়ের এক সদস্য নকল লাঙ্গল হাতে ধরে একটি প্রতিবাদ মিছিলের সময় স্লোগান দিচ্ছে। তাতে লেখা 'জয় সর্দার'। রয়টার্স/অমিত দাভে।"
প্রধানমন্ত্রীর ভূমি পূজার ছবি
২০২০ সালের ৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পূজার্চনার ছবিটি তোলা হয় উত্তরপ্রদেশের অযোধ্যাতে রাম মন্দিরে ভূমি পূজার সময়।
দ্য কুইন্টের ছবির গ্যালারিতে (৪ নম্বর ছবি) দেখা যাবে এই ছবি। সংবাদ সংস্থা
পিটিআই-এর আর্কইভেও ছবিটি দেখা যাবে।
সেন্ট্রাল ভিস্তার প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীার ভূমি পূজার দৃশ্য দেখা যাবে ১০ ডিসেম্বর প্রকাশ করা ইন্ডিয়া টুডের প্রতিবেদনে।
Updated On: 2020-12-16T14:27:29+05:30
Claim Review :   ছবি দেখায় কৃষকরা প্রতিবাদ করছে ও মোদীজি নুতন সংসদ ভবনের জন্য পূজা করছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story