২০১৮'তে আমেরিকায় খালিস্তানপন্থী মিছিল জুড়ল কৃষক বিক্ষোভের সঙ্গে

বুম দেখে ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে একটি খালিস্তানপন্থী র‍্যালির সময় ভিডিওটি তোলা হয়েছিল।

দু'বছর আগে তোলা মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে এক খালিস্তানপন্থী সংগঠনের র‍্যালির ভিডিওকে বর্তমান কৃষক আন্দোলনের 'দিল্লি চলো' কর্মসূচির সঙ্গে যুক্ত করে শেয়ার করা হচ্ছে।

৫১ সেকেন্ডের ক্লিপটিতে লোকজনকে খালিস্তানপন্থী টি-শার্ট পরে থাকতে দেখা যাচ্ছে। এবং তাঁরা শ্লোগান তুলছেন, "গলি গলি মে শোর হ্যায় ভারত মাতা চোর হ্যায়"।

ভারতীয় জনতা পার্টি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার যে নতুন কৃষি আইন এনেছেন, তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে প্রধানত পঞ্জাব থেকে কয়েক হাজার কৃষক দিল্লির সীমান্তে গণ অবস্থান করছেন। কেউ কেউ আবার দিল্লিতে প্রবেশ করেছেন। বিভিন্ন কৃষক ইউনিয়নের নেতারা কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র তোমর ও অন্যান্য নেতাদের সঙ্গে দফায় দফায় আলোচনাও করেছেন।

এই পরিস্থতিতে, ওই পুরনো ক্লিপটিকে আবার জাগিয়ে তোলা হয়েছে। ক্লিপটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "এই ভিডিওটি দেখলে, কৃষক আন্দোলন ও খালিস্তান আন্দোলনের মধ্যে যোগাযোগটা এবং কোথা থেকে এই আন্দোলনটি পরিচালনা করা হচ্ছে, তা বোঝা যাবে।"

টুইটটি দেখার জন্য ক্লিক করুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

(হিন্দিতে লেখা ক্যাপশন: इस वीडियो को देखकर आपको समझ आ जायेगा कि किसान आंदोलन और खालिस्तान मूवमेंट में क्या कनेक्शन है और ये आंदोलन कहाँ से संचालित हो रहा है)

ফেসবুকে ভাইরাল

ওই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায় যে, মিথ্যে দাবি সমেত ক্লিপটি ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।


তথ্য যাচাই

বুম দেখে, ভিডিও ক্লিপটি ২০১৮ তে, মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে তোলা এবং আজকের কৃষক বিক্ষোভের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই।

'গলি গলি মে শোর হ্যায় ভারত মাতা চোর হ্যায়' - হিন্দিতে দেওয়া এই শ্লোগানটি দিয়ে সার্চ করলে ফেসবুক পোস্টে ভাইরাল ক্লিপটির একটি বড় সংস্করণ বেরিয়ে আসে।

লক্ষ্য করলে দেখা যায় যে, সমাবেশে যোগদানকারীদের টি-শার্টে লেখা আছে, 'মার্চ ফর সান ফ্রান্সিসকো।' তা থেকে স্পষ্ট হয় যে, র‌্যালিটি মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজিত হয়েছিল।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আমরা 'প্রপার হোটেল'-এর জন্য সার্চ করলে দেখা যায়, সেটি মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে অবস্থিত।


বর্তমান কৃষক আন্দোলন সম্পর্কে বেশ কিছু মিথ্যে দাবি আমরা খণ্ডন করেছি। সেগুলিতে পুরনো খালিস্তানপন্থী ছবি ব্যবহার করে বিক্ষোভকারীদের নিশানা করা হয়।

Updated On: 2020-12-23T13:30:47+05:30
Claim Review :   ভিডিও দেখায় খালিস্তান পন্থী ও কৃষকদের যোগসূত্র
Claimed By :  Akash RSS, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story