প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি অম্বানীর নাতি দেখতে হাসপাতালে গেলেন?

বুম দেখে ছবিটি ২০১৪ সালের ২৫ অক্টোবর তোলা হয়, যখন নরেন্দ্র মোদী মুম্বইতে রিলায়েন্স সংস্থার একটি হাসপাতাল উদ্বোধনে যান।

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রিলায়েন্স ফাউন্ডেশনের একটি হাসপাতাল উদ্বোধন করার সময় অনিল অম্বানী ও নীতা অম্বানীর ছবি সঙ্গে তোলা একটি ছবি মিথ্যে দাবি সহ জিইয়ে তোলা হয়েছে। ছবিটি শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন মুকেশ অম্বানীর নাতিকে দেখতে যান তখন তোলা হয়েছিল ছবিটি।

মুকেশ অম্বানীর ছেলে আকাশ অম্বানী ও বৌমা শ্লোকা মেহতার গত সপ্তাহে সন্তান জন্মানোর খবর গণমাধ্যমে প্রকাশ পাওয়ার পর ছবিটি শেয়ার করায় অনেকে ছবিটিকে সত্যি বলে ভুল করছেন।

সম্প্রতি দিল্লি পাঞ্জাব সীমান্তের কৃষি আইনের বিরুদ্ধে লাগাতার চলা কৃষকদের বিক্ষোভ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ভূমিকার সমালোচনা করা হয়েছে ওই ফেসবুক পোস্টে। লোকসভার বাদল অধিবেশনে পাশ করা তিনটি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকেরা। কৃষি সংগঠনগুলির সঙ্গে কয়েক দফা সরকার পক্ষের আলোচনার পরও সমাধান সূত্র না মেলায় পরিস্থিতি ঘোরালো হচ্ছে বলে ধারণা করছে ওয়াকিবহাল মহল।

ভাইরাল হওয়া ছবিতে হাসপাতালের ভেতরের একটি কক্ষে মুকেশ অম্বানী ও নীতা অম্বানীর সঙ্গে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মহারাষ্ট্রের প্রাক্তন রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও।

গ্রাফিক পোস্টের ছবিতে লেখা হয়েছে, ''কিছু বলার নেই। প্রচন্ড শীতে খোলা আকাশের নিচে লক্ষ লক্ষ কৃষক। সেখানে একবার যাওয়ার সময় পান নি। আম্বানির নাতিকে দেখতে পৌঁছে গেলেন হাসপাতালে।''

গ্রাফিক পোস্টটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশনে লেখা হয়েছে, ''#আম্বানি #বলে #কথা নিজের বৌ কে দেখলো না সংসার করলো না কিন্তু আম্বানির নাতি! তাকে তো দেখতেই হবে প্রভু ভক্ত প্রাণী।'' (বানান অপরিবর্তিত)

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, "নির্লজ্জ লরেন ভাই মুকেশের নাতি দেখতে হাসপাতালে, ওরা বলে আপনার পরিবার মানে বিজেপি......আমরা বলছি বিজেপির পরিবার মানে আম্বানি,আদানির পরিবার।"

ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

একই গ্রাফিক পোস্ট শেয়ার করে আরেকটি ছবিতে ক্যাপশন লেখা হয়েছে, "#আম্বানি #বলে #কথা নিজের বৌ কে দেখলো না সংসার করলো না কিন্তু আম্বানির নাতি! তাকে তো দেখতেই হবে প্রভু ভক্ত প্রাণী।"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ ও মুকেশ অম্বানীর ২০১৭-র ছবি ভাইরাল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবিটি মুকেশ অম্বানীর নাতি দেখতে যাওয়ার সময় তোলা হয়নি, ছবিটি তোলা হয়েছিল ২৫ অক্টোবর ২০১৪।

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, ইন্ডিয়া টুডেফাইনান্সিয়াল এক্সপ্রেসে ২০১৪ সালের অক্টোবর মাসে প্রকাশিত প্রতিবেদনে ছবিটি খুঁজে পায়।

ছবটির ক্যাপশনে লেখা হয়, "মহারাষ্ট্রের রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও, রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন নীতা অম্বানী ও শিল্পপতি মুকেশ অম্বানীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশনের হাসপাতাল উদ্বোধনের পরে।"


(ইংরেজিতে মূল ক্যাপশন: Prime Minister Narendra Modi with Maharashtra Governor C Vidyasagar Rao, Reliance Foundation Chairperson Nita Ambani and industrialist Mukesh Ambani after the inauguration of HN Reliance Foundation Hospital in Mumbai on Saturday)

রিলায়েন্স ফাউন্ডেশনের ওয়েবসাইটগণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ২৫ অক্টোবর ২০১৪ ছবিটি তোলা হয়েছিল।


বিজনেস ইন্সাইডারের প্রতিবেদন অনুযায়ী কৃষকদের ওই আন্দোলনে আদানি-অম্বানী প্রভৃতি কর্পোরেট সংস্থার পণ্য, মল ও প্রকল্প বয়কটের ডাক দেওয়া হয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদীর জয়সালমেরের লোঙ্গেওয়ালা সফরের সম্পাদিত ছবি ভাইরাল

Updated On: 2020-12-14T12:05:40+05:30
Claim Review :   ছবির দাবি হাসপাতালে মুকেশ অম্বানীর নাতি দেখতে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story