Viral Video: নরেন্দ্র মোদীর প্রশংসা করলেন পাকিস্তানি সাংবাদিক?

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওর ব্যক্তি পাকিস্তানি সাংবাদিক নন, তিনি ভারতীয় মোটিভেশনাল স্পিকার হর্ষবর্ধন জৈন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) প্রশংসা করা এক মোটিভেশনাল স্পিকারের (motivational speaker) বক্তৃতার ভাইরাল একটি ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে ওই ব্যক্তি একজন পাকিস্তানি সাংবাদিক।

বুম ওই মোটিভেশনাল স্পিকার হর্ষবর্ধন জৈন (Harshvardhan Jain)-এর সঙ্গে যোগাযোগ করলে তাঁর দলের এক সদস্য নিশ্চিত ভাবে জানান যে, তিনি একজন মোটিভেশনাল স্পিকার, পাকিস্তানি নন।

৫৬ সেকেন্ডের ওই ক্লিপে তাঁকে বলতে শোনা যায়, "পাঁচ বছর আগে বিজেপির কোনও নাম ছিল না, এমনকি ১০টি রাজ্যে কোনও আসন পর্যন্ত পায়নি। এক জন মানুষ মাঠে ঢুকলেন এবং সমস্ত দৃশ্যটাই বদলে গেল। এই পাঁচ বছর তিনি কখনও বিশ্রাম নেননি। এমনকি কোনও অসুখও তাঁকে ছুঁতে পারেনি। মোদীর কখনও সর্দিকাশিও হয়নি। যাঁরা দেশের কথা ভাবেন, তাঁদের কোনও অসুখ হয় না।"

এই ক্লিপটি কন্নড় ভাষায় লেখা ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে। ওই ক্যাপশনের অনুবাদ, "পাকিস্তানি সাংবাদিক মোদীর সম্পর্কে যা বলছেন...।"

পোস্টটি দেখার জন্য ক্লিক করুন এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল ভিডিও

একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করার ফলে আমরা দেখতে পাই যে, ভাইরাল হওয়া ক্লিপটি মিথ্যে দাবির সঙ্গে নভেম্বর মাস থেকে শেয়ার করা হচ্ছে।

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে যে, ভাইরাল ক্লিপে যাঁকে দেখা গেছে তিনি হর্ষবর্ধন জৈন (Harshvardhan Jain)। তিনি এক জন ভারতীয় মোটিভেশনাল স্পিকার; কোনও পাকিস্তানি সাংবাদিক নন, যেমনটা ভাইরাল ক্লিপে দাবি করা হয়েছে।

ক্লিপটিকে ছোট ছোট কি-ফ্রেমে ভেঙ্গে নিয়ে আমরা রিভার্স সার্চ চালায় এবং অনেকগুলি ভিডিও দেখতে পাই, যাতে ওই ব্যক্তিকে হর্ষবর্ধন জৈন নামে বর্ণনা করা হয়েছে। এ রকম কিছু ক্লিপের নীচে 'হর্ষবর্ধন জৈন' কথাটি লেখা থাকতে দেখা যায়।

এর পর আমরা 'হর্ষবর্ধন জৈন' বা 'হর্ষবর্ধন জৈন মোটিভেশনাল স্পিকার' এই ধরনের কিওয়ার্ড দিয়ে ইউটিউবে সার্চ করি, এবং ভাইরাল হওয়া ক্লিপের পুরো ভিডিওটি দেখতে পাই যেটি ২০২০ সালের ১৪ আগস্ট হর্ষবর্ধন জৈন চ্যানেলে আপলোড করা হয়।

ভাইরাল হওয়া ক্লিপটি আসে ভিডিওর ১ মিনিট ৪০ সেকেন্ডের মাথায়। মূল ভিডিওটির শিরোনাম ছিল "ফিল্ড টেস্ট: এই পরীক্ষা অবশ্যই পাশ করতে হবে।"

বুম এর পর হর্ষবর্ধন জৈনের টিমের সঙ্গে যোগাযোগ করে এবং ত্রিলোক শর্মার সঙ্গে কথা বলে। ত্রিলোক শর্মা জৈনের এক জন পরিবেশক হিসাবে কাজ করেন। তিনি নিশ্চিত ভাবে জানান যে, ভাইরাল হওয়া ক্লিপে মোটিভেশনাল স্পিকার হর্ষবর্ধন জৈনকেই দেখা যাচ্ছে।

এ ছাড়া জৈন যে সব তথ্য দিয়েছেন, তা অনুযায়ী তিনি রাজস্থানের জয়পুর থেকে এসেছেন এবং তিনি মোটিভেশনাল স্পিকার, প্রশিক্ষক, বিজনেস ম্যানেজমেন্ট এবং লিডারশিপ কোচ।

Updated On: 2020-12-24T20:31:11+05:30
Claim Review :   ভিডিওর দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করলেন পাকিস্তানি সাংবাদিক
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story