সৌদির রাজা সলমনের সামনে মাথা নত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর? ছবি ভুয়ো

বুম যাচাই করে দেখে ২০১৩ সালের আসল ছবিতে নরেন্দ্র মোদী মাথা নত করে প্রবীণ বিজেপি নেতা এল কে আডবাণীর আশীর্বাদ নিচ্ছিলেন।

একটি ছবিতে দেখা গিয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সৌদি আরবের (Saudi Arab) রাজা সলমন বিন আব্দুল আজিজ আল সৌদের (Salman bin Abdulaziz Al Saud) সামনে মাথা ঝুঁকিয়ে (bowing down) সম্মান জানাচ্ছেন। ছবিটি আসলে বিকৃত (morphed) করে বদলানো এবং ভুয়ো।

বুম দেখে যে, আসল যে ছবিটি থেকে এই বিকৃত ছবিটি তৈরি করা হয়েছে, সেটি ২০১৩ সালের। তৎকালীন প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী মধ্যপ্রদেশের একটি জনসভায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণীর সামনে মাথা নুইয়ে আশীর্বাদ গ্রহণ করছেন।

টেলিভিশনে সম্প্রচারিত এক বিতর্কে বিজেপির মুখপাত্র নূপুর শর্মা পয়গম্বর মহম্মদ সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার ফলে আরব দেশগুলির সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক খারাপ হয়েছে। ইসলামিক দেশগুলি ভারতীয় রাষ্ট্রদূতদের কাছে এই ঘটনার জবাবদিহিও চেয়েছে। এর ফলে শর্মাকে সাসপেন্ড করা হয়, এবং অন্য এক বিজেপি মুখপাত্র নবীন জিন্দলকে দল থেকে বহিষ্কার করা হয়। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই ছবিটি শেয়ার করা হয়েছে।

সম্পাদনা করে বদলানো ছবিটি তামিল ভাষায় লেখা ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হচ্ছে।

(মূল তামিল ভাষায় ক্যাপশন :இந்தியாவில் அனைத்து கேவலப்பட்ட ஊடகங்களும் மறைத்த புகைப்படம்...!!")

দুটি ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে


তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে, এবং দেখতে পায় যে, ছবিটি ২০১৩ সালের ২৬ সেপ্টেম্বর এনডিটিভির একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল।

বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে নরেন্দ্র মোদীর নাম ঘোষণার পর সেই বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদনে এনডিটিভি এই ছবিটি ব্যবহার করেছিল। পার্টি এই সিদ্ধান্ত নেওয়ার পর ভোপালের একটি জনসভায় প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণীর সঙ্গে মোদী প্রথম বার প্রকাশ্যে দেখা করেন। ছবিটির জন্য সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে ছবিটির সৌজন্য দেওয়া হয়।

এই ছবিটি নিয়ে তখন বেশ চর্চা হয়েছিল, কারণ মোদী যখন প্রণাম করছিলেন, তখন তাঁকে গুরুত্ব না দিয়ে আডবাণী অন্য দিকে তাকিয়ে ছিলেন।


এনডিটিভির রিপোর্টটি দেখুন এখানে

ইকনমিক টাইমসের প্রতিবেদনেও এই একই ছবি ব্যবহার করা হয়।

নীচে ভুয়ো এবং আসল ছবির একটি তুলনা দেওয়া হল।


২০১৬ সালের এপ্রিল মাসেও এক সাংবাদিকের পোস্ট করা এই ভুয়ো ছবিটি নিয়ে যথেষ্ট তোলপাড় হয়েছিল। সেই সময় প্রধানমন্ত্রী তাঁর পাঁচ দিনব্যাপী তিন দেশের সফর শেষ করে সৌদি আরব থেকে সদ্য দেশে ফিরেছিলেন। বিজেপি ওই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। এখানে বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন পড়তে পারেন।

এর আগে ২০২১ সালের মে মাসে বুম বাংলা এই ভুয়ো ছবিটির অন্য একটি রূপের সত্যতা যাচাই করে, এবং সেটিকে মিথ্যা প্রমাণ করেছিল। সেই ছবিতে দেখানো হয়েছিল যে, মোদী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে মাথা নত করছেন।

আরও পড়ুন: 'মহম্মদ' সিনেমার সম্পাদিত পোস্টার ভুয়ো অবমাননাকর দাবিতে ছড়াল

Updated On: 2022-06-23T18:06:34+05:30
Claim :   ছবি দেখায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সৌদি আরবের রাজা সলমনের কাছে মাথা নোয়ালেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.