না, পশ্চিমবঙ্গে রোহিঙ্গারা 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান তোলেনি

বুম দেখে যে ভিডিওটি উত্তরপ্রদেশের। পঞ্চায়েত নির্বাচনে ভোট গণনার দিন বেরনো মিছিলে এক স্থানীয় নেতার নামেই স্লোগান ওঠে।

উত্তরপ্রদেশে (Uttar Pradesh) এক প্রার্থীর বিজয় মিছিলের (Victory Procession) একটি ভিডিও ভুয়ো দাবিসমেত সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে মিথ্যে দাবি করা হয়েছে যে, পশ্চিমবঙ্গে (West Bengal) সদ্য শেষ হওয়া বিধানসভা ভোটের পর 'পাকিস্তান জিন্দাবাদ' (Pakistan Zindabad) স্লোগান তোলা হয়েছে।

পশ্চিমবঙ্গে নির্বাচন-পরবর্তী হিংসায় ১৪ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই হিংসার পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হয়েছে।

ভাইরাল হওয়া ক্লিপে একটি মিছিলে মানুষকে এক 'হাজি সাব'-এর সমর্থনে স্লোগান দিতে দেখা যাচ্ছে। পরে ভিডিওতে পথচলতি মানুষকে ওই বিজয়ী প্রার্থীর গলায় মালা পরিয়ে দিতে দেখা যায়, এবং তার পর স্লোগান দিতে দিতে মিছিলটিকে এগিয়ে যেতে দেখা যায়।

ভিডিওটি টুইট করে দাবি করা হয়েছে যে, এটি পশ্চিমবঙ্গের দৃশ্য। এতে নাকি দেখা যাচ্ছে যে, রাজ্যের বিজয়ী রোহিঙ্গা প্রার্থী ও তাঁদের সমর্থকরা 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দিতে দিতে মিছিলে হাঁটছেন।

ওই টুইটে লেখা হয়, "পশ্চিমবঙ্গে সাম্প্রতিক ভোটে বিজয়ী ৩১ জন রোহিঙ্গা প্রার্থী ধন্যবাদ দেওয়ার জন্য মিছিল বার করেন। ওই মিছিলে 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দেওয়া হয়। 'ধর্মনিরপেক্ষ' ভারত আমাদের কোথায় নিয়ে যাচ্ছে? #ধর্মনিরপেক্ষতা #পশ্চিমবঙ্গ।

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি ফেসবুকেও একই দাবিতে ভাইরাল হয়েছে।

এরকম দুটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানে এবং এখানে

আরও পড়ুন: ওড়িশায় ইয়াস তাণ্ডব বলে এবিপি আনন্দ দেখালো উরুগুয়ের পুরনো ভিডিও

তথ্য যাচাই

ভিডিওটির কয়েকটি গুরুত্বপূর্ণ ফ্রেমে বুম 'ভূমি বস্ত্রালয়' নামে একটি বস্ত্র বিপণির নাম দেখতে পাওয়া যায়।

আমরা গুগল ম্যাপে দোকানটির খোঁজ করলে সেখানে ভূমি বস্ত্রালয়ের কয়েকটি ছবি আপলোড করা রয়েছে দেখতে পাই। ওই ছবিতে দোকানটির যে অবস্থান দেখানো হয়েছে, সেই অনুসারে দোকানটি উত্তরপ্রদেশের রুপাইদিহার মাল গোদাম রোডে রয়েছে।

নিচে গুগল ম্যাপে দোকানটির যে ছবি দেওয়া হয়েছে এবং ভাইরাল ক্লিপে যে ছবি রয়েছে, তার তুলনা দেওয়া হল।

বুম ওই দোকানের মালিক শিবম সাহুর সঙ্গে যোগাযোগ করলে তিনি নিশ্চিত করেন যে, ওই ভিডিওটি তাঁর দোকানের সামনেই তোলা হয়। হাজি আব্দুল কালিম কেওয়ালপুর গ্রামসভায় জয়লাভ করার পর তাঁর সমর্থকরা বিজয় মিছিলের আয়োজন করে। সেই মিছিলেই ভিডিওটি তোলা হয়।

শিবম সাহু বুমকে জানান, "মিছিলে 'পাকিস্তান জিন্দাবাদ' বলে কোনও স্লোগান দেওয়া হয়নি। ওরা 'হাজি সাব জিন্দাবাদ' এবং 'গ্রামসভা প্রধান ক্যায়সা হো, হাজি সাব জ্যায়সা হো' জাতীয় স্লোগান দিচ্ছিল।"

বুম এর পর পঞ্চায়েত ভোটে জয়ী হাজি আব্দুল কালিমের বড়ভাই হাজি আব্দুল রহিমের সঙ্গে যোগাযোগ করে। হাজি আব্দুল রহিম জানান, ফল ঘোষণার আগেই ওই মিছিল বার করা হয় এবং তখনও গণনা চলছিল। কালিম এগিয়ে আছেন জেনে আমাদের কিছু সমর্থক স্লোগান দিতে আরম্ভ করেন এবং তাঁরা একটি ছোটো মিছিল বার করেন।"

রহিম অবশ্য কালিমের রাজনৈতিক পরিচয় প্রকাশ করতে চাননি। তিনি বুমকে জানান, "কোভিড বিধি না মেনে আমাদের সমর্থকরা একটি ভুল করেছেন। আমাদের বিরুদ্ধে একটি কেস ফাইল করা হয়। পরে অবশ্য প্রশাসনের সঙ্গে কথা বলে আমরা বিষয়টি মিটিয়ে নিই। কেউ 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দেয়নি। এমনকি আমাদের ভিডিওতে দেখাও যায়নি।"

তা ছাড়া আমরা ৬ মে ২০২১ বাহারাইচ পুলিশের পক্ষ থেকে করা একটি টুইট দেখতে পাই, যাতে এই দাবি নস্যাৎ করা হয়েছে।

৫ মে ২০২১ অমর উজালায় প্রকাশিত একটি প্রতিবেদনে কোভিড-১৯ বিধি লঙ্ঘন করার জন্য বিজয়ী প্রার্থী এবং তাঁর ১০০ জন সমর্থকের বিরুদ্ধে কেস করা বিষয়ে বিশদে জানানো হয়েছে।

আরও পড়ুন: মালয়েশিয়ায় কোকা-কোলা পণ্য বয়কট? না, পথে বোতাল ছড়ানো ছবিটি ফিলিপিন্সের

Updated On: 2021-05-27T17:41:26+05:30
Claim Review :   পশ্চিমবঙ্গে ভোটে জাতার পর বিজয় মিছিলে পাকিস্তান জিন্দাবাদ স্লোগন তোলা হয়
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story