না, এই ভিডিওটি নদীতে বাজ পড়ার দৃশ্য নয়

বুম দেখে ভিডিওটি ২০১২ সালের। ফিনল্যান্ডের এক কম্পানি একটি জলপথের গভীরতা বাড়াতে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটায়।

ফিনল্যান্ডের (Finland) একটি জল প্রযুক্তি কম্পানির করা নিয়ন্ত্রিত বিস্ফোরণকে নদীতে বাজ (Lightning) পড়ার দৃশ্য বলে চালানো হচ্ছে।

শেয়ার করা ক্লিপটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "নদীতে বাজ পড়ার মতো অপূর্ব দৃশ্য যদি না দেখে থাকেন, তাহলে এখানে দেখুন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: किसी नदी में बिजली गिरने का अद्भुत दृश्य आपने नही देखा होगा तो देखिये)

দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায়, ওই মিথ্যে দাবি সমেত ভিডিওটি সেখানেও শেয়ার করা হচ্ছে।


আরও পড়ুন: রোহিঙ্গাদের সীমান্ত টপকানোর পুরনো দৃশ্যকে বলা হল বাংলায় অবৈধ অনুপ্রবেশ

তথ্য যাচাই

ভিডিওটিকে আস্তে চালালে বোঝা যায় যে, বিদ্যুৎ শিখাটি আকাশ থেকে নয়, বরং নদীর লাগোয়া একটি ছোট পাহাড় থেকে নামছে। এমনকি চারপাশের মাটিতে বিস্ফোরণের প্রভাবও লক্ষ করা যাচ্ছে। তা থেকে বোঝা যায় যে সেটি বজ্রপাত নয়।

ভাইরাল ক্লিপটির প্রধান ফ্রেমগুলি দিয়ে আমরা রিভার্স ইমেজ সার্চ করি। দেখা যায়, ভিডিওটি ২০১২'য় তোলা। তাতে ফিনল্যান্ডের জল প্রযুক্তি কম্পানি র‌্যান্নিকন মেরিটয়োকে একটি নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটাতে দেখা যাচ্ছে।

ওই একই ভিডিও কম্পানিটি তাদের ইউটিউব চ্যানেলে ডিসেম্বর ২০১২তে আপলোড করেছিল। সেটির ক্যাপশনে লেখা হয়, 'ড্রিল করার রিগ পার্ট-৩; বিস্ফোরণ। বিবরণে আরও বলা হয়, "এই ভিডিওতে আমরা জলপথ আরও গভীর করছি।"

ওই ভিডিওটি কম্পানিটির ওয়েবসাইটে 'লৌহিন্টা' বা 'খনন' বিভাগে রয়েছে। (এখানে পড়ুন)।

জলের তলায় খনন চালানো বা বিস্ফোরণ সম্পর্কে সেখানে বলা হয়েছে, "সমুদ্রের তট বা জলপথ মেরামত করতে বা সমুদ্রে চিহ্ন বসাতে জলের তলায় খনন কাজ করতে হয়। তাছাড়া জলপথের ড্রেজিং, জলপথ তৈরি ও তা রক্ষণাবেক্ষণের কাজ মাটি কেটে ও বিস্ফোরণ ঘটিয়ে করা হয়ে থাকে। জলের নীচে পাথরের গায়ে গর্ত করে, তাতে বিশেষ ধরনের বিস্ফোরক পুরে বিস্ফোরণ ঘটানো হয়। মাটি কাটার কাজটা ওই ভাবে করা হয়।"

কম্পানির ওয়েবসাইট

ক্লিপটি আস্তে চালালে স্পষ্ট হয় যে, যেটিকে বজ্রপাতের শিখা বলে মনে হচ্ছে, আসলে সেটি একটি নিয়ন্ত্রিত বিস্ফোরণ। বিস্ফোরণের ঠিক আগের মুহূর্তে ভিডিওটি ফ্রিজ করে দিলে দেখা যায় যে, বিস্ফোরণটি (লাল আভা) মাটির তলা থেকে আসছে।


ক্লিপটি ২০১৭ তেও ভাইরাল হয়েছিল। অগাস্ট ২০১৭'য় 'স্নোপস' সেটিকে যাচাই করে।

আরও পড়ুন: ২০১৮ সালে ঢাকার মিরপুরে জলমগ্ন রাস্তায় নৌকা চলার ছবি ছড়াল কলকাতার বলে

Claim Review :   ভিডিও দেখায় নদীতে বাজ পড়ার দৃশ্য
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story