রাজস্থানের বেকারদের ছবি ছড়াল উত্তরপ্রদেশ টেট পরীক্ষার্থীদের ছবি বলে

বুম দেখে ছবিটি রাজস্থান থেকে আসা বিক্ষোভকারীদের। তাঁরা বেকারত্বের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে উত্তরপ্রদেশের লখনউ এসেছিলেন।

সাব-ইনস্পেক্টর এবং অন্যান্য সরকারি পদে নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার দাবিতে রাজস্থানের (Rajasthan) একদল বিক্ষোভকারীর ছবি উত্তরপ্রদেশের (Uttar Pradesh) টিচার এলিজিবিলিটি টেস্ট (UPTET 2021) পরীক্ষার্থীদের ছবি বলে মিথ্যে দাবি (false claim) করে সোশাল মিডিয়ায় শেয়ার করা হল।

ছবিটিতে এক দল লোককে খোলা আকাশের নীচে ঘুমোতে দেখা যাচ্ছে। ছবিটিতে মিথ্যে দাবি করা হয়েছে যে, এত দীর্ঘ পথ অতিক্রম করে টেট পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পৌঁছে বিশ্রাম নিচ্ছেন এবং সেই পরীক্ষা বাতিল হয়ে গেছে। ইউপিটেট ২০২১ পরীক্ষা ২৮ নভেম্বর হওয়ার কথা ছিল। কিন্তু প্রশ্নপত্র ফাঁস হওয়ার কথা জানাজানি হওয়ার পর ওই পরীক্ষা শুরু হওয়ার কিছু ক্ষণ আগে তা বাতিল করে দেওয়া হয়। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই এই ছবিটি শেয়ার করা হয়েছে।

টুইটারে ছবিটি শেয়ার করা হয়েছে এবং দাবি করা হয়েছে, "#ইউপিটেট পরীক্ষার্থীদের এটাই জীবন। ছাত্রদের জীবন প্রতি দিন নষ্ট হচ্ছে। দয়া করে এই সরকারকে ভোট দেবেন না পরীক্ষা... ফলাফল... #ইউপিটেট"।

টুইটটি দেখার জন্য ক্লিক করুন এখানে। টুইটি আর্কাইভ করা আছে এখানে

অন্য এক টুইটার ব্যবহারকারী ওই একই ছবি শেয়ার করেছেন সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "আমি সেই রাজ্যের বাসিন্দা, যেখানে পরীক্ষার্থীদের খোলা আকাশের নীচে রাত কাটাতে হয় এবং তাঁরা সকালে প্রশ্ন ফাঁস হওয়ার খবর পান আর সেই পরীক্ষার দিন বদলে দেওয়া হয় … এটা হাস্যকর # ইউপিটেট"।

টুইটটির আর্কাইভ করা আছে এখানে

ছবিটি একই দাবির সঙ্গে টুইটারে ভাইরাল হয়েছে। অনেকেই একই ঘটনার একটি ভিডিও ক্লিপও দিয়েছেন।

টুইটটির আর্কাইভ করা আছে এখানে

একই দাবির সঙ্গে ছবিটি ফেসবুকেও শেয়ার করা হয়েছে।


তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে এবং দেখতে পায় যে, ছবিতে যাঁদের খোলা আকাশের নীচে ঘুমোতে দেখা যাচ্ছে, তাঁরা আদৌ ইউপি টেট ২০২১-এর পরীক্ষার্থী নন।

২৮ নভেম্বর দৈনিক ভাস্করের ন্যাশনাল এডিটর এল পি পন্থ ছবিটি টুইট করেছেন এবং সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "রাজস্থানের কর্মহীন মানুষদের জয়পুর থেকে লখনউ পৌঁছে যাওয়ার এই ছবি দেখে কষ্ট হয়। আমার মনে হল, আমি এই ছবিটি আপনাদের দেখাই।"

বুম ২৮ নভেম্বর দৈনিক ভাস্করে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন দেখতে পায়। সে প্রতিবেদনে রাজস্থানের বিক্ষোভকারীদের খোলা আকাশের নীচে কাটানোর অন্যান্য ছবির সঙ্গে বর্তমানে ভাইরাল হওয়া ছবিটিও দেখতে পাওয়া যায়।


২৩ নভেম্বর টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে ২৪ নভেম্বর উত্তরপ্রদেশে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর কর্মসূচি ছিল। সেই সময় বেকার যুবকেরা রাজস্থান বেরোজগার এককৃত মহাসংঘের ব্যানারের অধীনে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করে।

রাজস্থান এলিজিবিলিটি টেস্ট ফর টিচার্স (আরইইটি ) এবং সাব ইনস্পেক্টর পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ব্যাপারেও রাজস্থান বেরোজগার এককৃত মহাসংঘ সিবিআই তদন্তের দাবি করেছে। এর আগে সরকার এবং বিক্ষোভকারীদের মধ্যে তিন বার আলোচনা হয়, কিন্তু কোনওটাই ফলপ্রসূ হয়নি।

রাজস্থানের রাজ্য বিজেপির সভাপতি ডক্টর সতীশ পুনিয়াও রাজস্থানের বেকার যুবকদের লখনউয়ে উত্তরপ্রদেশ কংগ্রেসের সদর দফতরের সামনে ধর্নায় বসার অন্য একটি ছবি টুইট করেছেন। প্রতিবেদনটি পড়তে পারেন এখানে

২৭ নভেম্বর তাঁরা লখনউতে উত্তরপ্রদেশ কংগ্রেসের সদর দফতরের বাইরে বিক্ষোভে বসেন।

ভুয়ো খবর মোকাবিলার জন্য তৈরি উত্তরপ্রদেশ পুলিশের নিজস্ব তথ্য যাচাই হ্যান্ডেল এই ছবিটির তথ্য যাচাই করেছে এবং জানিয়েছে, "ভাইরাল হওয়া ছবিটি ইউপিটেট পরীক্ষার্থীদের নয়, বরং রাজস্থানের যুবকদের। ইউপিটেট পরীক্ষার্থীদের তাঁদের অ্যাডমিট কার্ডের ভিত্তিতে ইউপিএসআরটিসির বাসে করে বাড়ি পৌঁছে দেওয়া হচ্ছে। রাজ্য সরকারের খরচে এই পরীক্ষাটি এক মাস পরে আবার হবে। দয়া করে বিভ্রান্তিকর খবর ছড়াবেন না।"

Claim :   ছবির দাবি উত্তরপ্রদেশের ২০২১ সালের টেট পরীক্ষার্থীরা খোলা আকাশের নীচে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.