প্রধানমন্ত্রী মোদী কার্ল মার্ক্সের লেখা বই পড়ছেন? ছবিটি সম্পাদিত

বুম দেখে নরেন্দ্র মোদীর মূল ছবিটি ২০১৩ সালে "বিনয় সহস্রবুদ্ধের বিয়ন্ড এ বিলিয়ান ব্যালটস" বই প্রকাশ অনুষ্ঠানে তোলা।

সোশাল মিডিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সম্পাদিত ছবি সহ গ্রাফিক পোস্ট ছড়িয়ে করে দাবি করা হচ্ছে তিনি জার্মান দার্শনিক কার্ল মার্ক্সের (Karl Marx) লেখা বই পড়ছেন।

বুম দেখে আসল ছবিটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যসভার সংসদ বিনয় সহস্রবুদ্ধের লেখা, "বিয়ন্ড এ বিলিয়ান ব্যালটস" বইটি পড়ছেন। ছবিটি মুম্বইয়ে ২০১৩ সালের ২৭ জুন বই প্রকাশ অনুষ্ঠানে তোলা হয়।

ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটিতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে ধরে রয়েছেন জার্মান দার্শনিক কার্ল মার্ক্সের লেখা "দাস ক্যাপিটাল" বই। ওই গ্রাফিকে লেখা রয়েছে, "ভাল করে পড়ুন তবে যদি শুভ বুদ্ধির উদয় হয়। একদিন না একদিন এর শরণাপন্ন হতে হবে।"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: ভুয়ো দাবিতে ছড়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে যোজনার সুবিধাভোগী মহিলার কথা

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে হাফ পোস্টে ১৪ জুলাই ২০১৬ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পায়। ওই ছবিতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, "বিয়ন্ড আ বিলিয়ান ব্যালটস" নামে অন্য একটি বই পড়ছেন।

রাজ্যসভার সাংসদ বিনয় সহস্রবুদ্ধ ওই বইটির লেখক। বিনয় ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস-এর সভাপতি ও সদ্য শিক্ষা, মহিলা, শিশু, যুব ও ক্রীড়া বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন

হাফ পোস্টের ওই প্রতিবেদনে ছবির সূত্র হিসেবে হিন্দুস্তান টাইমসের চিত্রসাংবাদিক বিজয়ানন্দ গুপ্তের নাম উল্লেখ করা হয়েছে। ছবিটি গেট্টি ইমেজে উপলব্ধ বলেও উল্লেখ করা হয়েছে।

এই সূত্র ধরে বুম ছবিটিকে গেট্টি ইমেজেস-এ খুঁজে পায়। ছবির ক্যাপশনে লেখা হয়, "ভারতের মুম্বইতে ২ জুন ২০১৩ বোম্বে স্টক-এ বিনয় সহস্রবুদ্ধের বিয়ন্ড এ বিলিয়ন ব্যালটস বইটির উদ্বোধনী অনুষ্ঠানে গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী ওই বইটি পড়ছেন। বিজেপির লোকসভা প্রচার কমিটির প্রধান হওয়ার পনেরো দিন পর এটিই ছিল তাঁর প্রথম শহর সফর। (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস, বিজয়ানন্দ গুপ্ত)

সে সময় নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হননি, গুজরাতের মুখ্য়মন্ত্রী ছিলেন। বুম ছবিটিকে হিন্দুস্তান টাইমসের মালিকানাধীন ছবির ওয়েবসাইট কনটেন্ট গার্ডেন-এও খুঁজে পায়।

নিচে ভাইরাল ছবি ও ফোটোশপ করা সম্পাদিত ছবিটির তুলনা দেওয়া হল।

আরও পড়ুন: ব্যঙ্গ: মোদীর ছবি সহ ভুয়ো দ্য নিউ ইয়র্ক টাইমস

Updated On: 2021-10-11T17:42:10+05:30
Claim Review :   ছবিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কার্ল মার্ক্স এর লেখা ক্যাপিটাল বইটি পড়েছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story