নুসরত জাহানের কোলে সদ্যোজাত ঈশান বলে সোশাল মিডিয়ায় ছড়াল ফোটোশপ ছবি

বুম দেখে বাচ্চা কোলে নুসরত জাহান রুহির ছবিটি সম্পাদিত। সন্তানকে কোলে মায়ের ২০১৩ সালের অন্য ছবি থেকে ফোটোশপ করা হয়েছে।

তৃণমূল কংগ্রেস সাংসদ ও টলিউড অভিনেত্রী নুসরত জাহান রুহির (Nusrat Jahan Ruhi) কোলে তাঁর সদ্যজাত মিথ্যে দাবি সহ সম্পর্কহীন বাচ্চা কোলে নিয়ে থাকা একটি মহিলার পুরনো ছবি সম্পাদনা করে সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। ওই ছবি ব্যবহার করে ভুঁইফোড় ব্লগে সংবাদ পরিবেশন করা হয়।

২৬ অগস্ট কলকাতার এক বেসরকারি হাসপাতালে সন্তান ঈশানের জন্ম দেন নুসরত জাহান রুহি। একক মা হিসেবে সন্তানধারণ নিয়ে সোশাল মিডিয়া ও গণমাধ্যমে বেশ আলোড়ন সৃষ্টি হয়। বেশ কয়েকমাস ধরে নুসরত জাহান খবরের শিরোনামে রয়েছেন স্বামী নিখিল জৈনের সঙ্গে দাম্পত্য় বিচ্ছেদকে ঘিরে। অভিনেতা ও বিজেপি নেতা যশ দাশগুপ্তের সঙ্গে নতুন বন্ধুত্বের সমীকরণ ঘিরে নানান জলঘোলা হয়। যশ দাশগুপ্তের সঙ্গেই হাসপাতাল থেকে ৪ দিনের দিন ঈশানকে সঙ্গে নিয়ে পাম অ্যাভিনিউয়ের বাড়িতে ফেরেন নুসরত জাহান রুহি

এই প্রসঙ্গেই বাচ্চা ছেলে কোলে নিয়ে নুসরতের ছবিটি শেয়ার করা হচ্ছে। "এবার মুখ খুললেন 'যশ' নুসরাতের ছেলে নিয়ে" এই শিরোনামে লেখা ভয়েস অফ নিউজ নামে এক ব্লগের প্রতিবেদনের কভার ছবিতে নুসরতকে তাঁর এক রত্তিকে কোলে নিয়ে ছবিটি ব্যবহার করতে দেখা যায়। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে। নিউজ ২৪ আওয়ার্স নামে আরকটি ওয়েবপোর্টালের প্রতিবেদনও ছবিটি ব্যবহার করা হয়েছে

বিনোদন সংক্রান্ত একটি ফেসবুক পেজে ওই ব্লগটি শেয়ার করে তার ক্যাপশন লেখা হয়, "এবার মুখ খুললেন 'যশ' নুসরাতের ছেলে নিয়ে"।


ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

বুম দেখে অন্য ভুঁইফোড় ওয়েবসাইটেও নুসরত জাহান রুহির ওই একই ছবি ব্যবহার করা হয়েছে।


ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

আরও পড়ুন: আহত প্রতিবাদী কৃষক মিথ্যে দাবিতে ছড়াল আহত গোরক্ষকের ছবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবিটি কাঁচা হাতে সম্পাদনা করা। পুরনো একটি সম্পর্কহীন ছবিতে সদ্যজাতকে নিয়ে থাকা অন্য এক মহিলার ছবির মুখ বদলে নুসরত জাহান রুহির মুখ ফোটোশপ করে বসানো হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ করে আমরা ইমার্জিং ট্রুথ নামক একটি ব্লগে ২০১৩ সালের ৮ অগস্ট প্রকাশিত এক প্রতিবেদনে ওই ছবিটি খুঁজে পাই। ওই আসল ছবিটিতে অন্য এক মহিলার এক বাচ্চাকে কোলে নিয়ে রয়েছেন।


আমরা দেখতে পাই ওই মহিলার কোলে থাকা সন্তানের ছবি হুবহু এক শুধু কারিকুরি করে নুসরতের মুখ বসানো হয়েছে। নিচে নুসরত জাহানের সম্পাদিত ছবি এবং আসল ছবির তুলনা দেওয়া হল।


এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত গণমাধ্যমে এখনও নুসরত জাহান রুহির পুত্র ঈশানের কোনও ছবি প্রকাশ্যে আসেনি।

আরও পড়ুন: ফের ছড়াল হিন্দু ধর্ম সম্পর্কে মমতা বন্দ্যোপাধ্যায়ের উক্তির ভুয়ো খবর

Claim Review :   সদ্যোজাত ছেলেকে কোলে নিয়ে নুসরত জাহান রুহি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story