নরেন্দ্র মোদীকে রামনাথ কোবিন্দের নমস্কারের ছাঁটাই ভিডিও বিভ্রান্তি ছড়াল

ভিডিওটি এমন ভাবে কাটছাঁট করা হয়েছে যেন মনে হবে, প্রধানমন্ত্রী বিদায়ী রাষ্ট্রপতির শুভেচ্ছা জ্ঞাপনকে কোনও গুরুত্বই দিচ্ছেন না

সোশাল মিডিয়ায় একটি ছোট্ট দৃশ্য ভাইরাল হয়েছে, যাতে বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে (Ram Nath Kovind) দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) কর জড়ে করে শুভেচ্ছা জানাতে, অথচ প্রধানমন্ত্রী তখন সে দিকে না তাকিয়ে ক্যামেরার দিকে চেয়ে রয়েছেন। ভিডিও ক্লিপের সঙ্গে শেয়ার করা ক্যাপশনে লেখা হয়েছে, রাষ্ট্রপতির শুভেচ্ছা-জ্ঞাপনে সাড়া না দিয়ে প্রধানমন্ত্রী কার্যত রাষ্ট্রপতিকে অসম্মানই করেছেন।

বুম দেখলো, ক্যাপশনের এই দাবিটা সঠিক নয়। সংসদ টিভির ইউটিউব চ্যানেলে কাটছাঁট না-হওয়া একই দৃশ্যতে স্পষ্টই দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রীও রাষ্ট্রপতির শুভেচ্ছা-জ্ঞাপনের প্রত্যুত্তরে কর জোড়ে পাল্টা শুভেচ্ছা জানাচ্ছেন। আর ঠিক এইখানটাতেই ক্লিপটিকে এমন ভাবে ছাঁটা হয়েছে ও তার পর ভাইরাল করা হয়েছে যে, মনে হচ্ছে মোদি রাষ্ট্রপতিকে অসম্মান করছেন।

রাষ্ট্রপতি পদে কোবিন্দের মেয়াদ পূর্ণ হওয়া উপলক্ষে ২৩ জুলাই, ২০২২ সংসদের সেন্ট্রাল হলে একটি বিদায়-সম্বর্ধনার আয়োজন করা হয়। ২৪ জুলাই কোবিন্দের রাষ্ট্রপতি পদ থেকে অব্যহতি নেন এবং ২৫ জুলাই তাঁর স্থলাভিষিক্ত নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর দায়িত্ব বুঝে নেন। এই পরিপ্রেক্ষিতেই ভিডিও ক্লিপটি ভাইরাল করা হয়েছে।

৬ সেকেন্ডের এই ক্লিপটি টুইটারে ব্যাপকভাবে শেয়ার করেছেন বহু বিশিষ্ট টুইটার ব্যবহারকারীরা। অধিকাংশ ক্যাপশনেই ইঙ্গিত করা হয়েছে যে মোদী রাষ্ট্রপতির শুভেচ্ছার প্রত্যুত্তর দেওয়ার চেয়ে ক্যামেরার দিকে তাকিয়ে থাকতেই বেশি ব্যস্ত ছিলেন।

কংগ্রেস নেতা কার্তি পি চিদম্বরম ছবিটি টুইট করে লিখেছেন, "কোনও মন্তব্যের প্রয়োজন নেই!"আর তেলঙ্গানা রাষ্ট্র সমিতির নেতা জগন পতিমিদি লিখেছেন—"আপনারা কী দেখলেন?"

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ওই একই ভিডিও টুইট করে আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিংহ সরাসরি মোদির বিরুদ্ধে রাষ্ট্রপতিকে অসম্মান করার অভিযোগ পর্যন্ত এনেছেন।

তাঁর টুইটটি আর্কাইভ করা আছে এখানে

অন্য যে সব বিশিষ্ট ব্যক্তির টুইট হ্যান্ডেল থেকে এই ভিডিও টুইট করা হয়েছে, তাঁরা হলেন টি আর এস নেতা ওয়াই সতীশ রেড্ডি, কংগ্রেস নেত্রী সুপ্রিয়া শ্রীনাতে এবং সুইডেনবাসী গবেষক অশোক সোয়েন

ফেসবুকেও ভিডিওটি ব্যাপকভাবে ভাইরাল হয়েছে, যার তেলুগু ভাষায় ক্যাপশন হল, "তোমার ছবি তোলার পাগলামি নিয়ে বিদেয় হও! রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিদায় লগ্নেও তোমার নজর সারাক্ষণই ছিল নিজের ছবি ওঠার ওপর!"

এ ধরনের দুটি ফেসবুক পোস্ট দেখতে পারেন এখানে এবং এখানে

আরও পড়ুন: অমূলের নতুন বিজ্ঞাপনের নিশানায় মোদী সরকারের জিএসটি নীতি? না, একদমই ভুয়ো

তথ্য যাচাই

ভিডিও ক্লিপটিতে সংসদ টিভির প্রতীক দেখে বুম সেই টিভির ইউটিউব চ্যানেল থেকে মূল ভিডিওটি সংগ্রহ করে দেখে। ২৩ জুলাই সংসদ টিভির সরকারি ইউটিউব চ্যানেলে ৮ মিনিট ৫৭ সেকেন্ডের ওই একই দৃশ্যের ভিডিও আপলোড হয়, যার শিরোনাম ছিল, সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি কোবিন্দের বিদায়লগ্নের অনুষ্ঠান।

সেখানে দেখা যাচ্ছে, বিদায়ী ভাষণ শেষ করার পর রাষ্ট্রপতি কোবিন্দ হাত জোড় করে একে-একে সকলের কাছ থেকে বিদায় নিতে-নিতে এগোচ্ছেন, তাঁর সঙ্গে চলেছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। ৫৯ সেকেন্ডের মাথায় দেখা যাচ্ছে কোবিন্দ মোদির দিকে ঘুরছেন এবং উভয়েই পরস্পরকে কর জোড়ে শুভেচ্ছা জ্ঞাপন করছেন। সংসদ টিভির সেই মুহূর্তটির স্ক্রিনশট এখানে দেওয়া হল।

এ ছাড়াও ২৩ জুলাই, ২০২২ রাষ্ট্রপতি ভবনের (@rashtrapatibhvn) সরকারি হ্যান্ডেল থেকে সন্ধে ৭টা ৫৩ মিনিটে একটি টুইট করা হয়, যাতে মোদীকে কোবিন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে দেখা যাচ্ছে।


রাষ্ট্রপতির সঙ্গে কর জোড়ে শুভেচ্ছা বিনিময়ের পরে প্রধানমন্ত্রীকে দেখা যাচ্ছে ক্যামেরার দিকে তাকিয়ে থাকতে, যখন রাষ্ট্রপতি কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়েলকে শুভেচ্ছা জানাতে এগিয়ে যান। এই সংক্ষিপ্ত মুহূর্তটিকেই তুলে ধরে ভাইরাল পোস্টটি দাবি করে রাষ্ট্রপতিকে প্রধানমন্ত্রীর অমর্যাদার।

Updated On: 2022-07-25T20:59:20+05:30
Claim :   প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম নাথ কোবিন্দের নমস্কার অবহেলা করছেন
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.