না, রতন টাটা বলেননি আধার কার্ডের মাধ্যমে মদ বিক্রি করা হোক

আধার কার্ডের মাধ্যমে মদ বিক্রির কথা তিনি বলেননি, এক ইনস্টাগ্রাম বার্তা মাধ্যমে রতন টাটা বিষয়টি নস্যাৎ করেছেন।

একটি ছবিতে দাবি করা হয়েছে যে, টাটা ট্রাস্টের (Tata Trust) চেয়ারম্যান রতন টাটা (Ratan Tata) নাকি বলেছেন, আধার কার্ডের (Aadhar Card) ভিত্তিতে মদ বিক্রি করা হোক। ৮৩ বছর বয়সী ওই শিল্পপতি এক ইনস্টাগ্র্যাম বার্তায় ওই দাবি অস্বীকার করেছেন ও বলেছেন উনি সে রকম কোনও উক্তি করেননি।

একটি ছবিতে একটি লেখা দেখা যাচ্ছে। তাতে বলা হয়েছে, সরকার যেন আধার কার্ডের ভিত্তিতে মদ বিক্রি করে। এবং যারা মদ কিনবেন, তাঁদের খাদ্যদ্রব্যের ভর্তুকি যেন তুলে নেওয়া হয়। কারণ, যাঁরা মদ কিনতে পারেন, তাঁরা খাদ্যদ্রব্য কেনারও ক্ষমতা রাখেন। ওই লেখাটিতে আরও বলা হয়েছে ওই সব ব্যক্তি (ভর্তুকির দৌলতে) বিনামূল্যে খাদ্য পান, আর সেই টাকাটা তাঁরা মদ কিনতে ব্যয় করেন। ওই লেখাটির নীচে টাটার নাম ও ছবি রয়েছে। যেন, উনিই ওই মত প্রকাশ করেছেন।

দাবিটি নীচে দেওয়া হল।

"মদ বিক্রি আধার কার্ডের মাধ্যমে হওয়া বাঞ্ছনীয়। যাঁরা মদ কেনেন তাঁদের জন্য খাদ্যের ওপর দেওয়া ভর্তুকি তুলে দেওয়া উচিৎ। যাঁদের মদ কেনার ক্ষমতা আছে, খাদ্য কেনার ক্ষমতাও তাঁদের নিশ্চয়ই আছে। আমরা যখন তাঁদের বিনামূল্যে খাদ্য দিই, তখন তাঁরা সেই টাকা দিয়ে মদ কেনেন। রতন টাটা।"

ছবিটি নীচে দেওয়া হল।

ছবিটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।



ছবিটিকে খণ্ডন করার জন্য, টাটা ইনস্টাগ্র্যামে একটি বার্তা পোস্ট করেন। তাতে উনি লেখেন, "এ কথা আমি বলিনি। ধন্যবাদ।" সেটির স্ক্রিনশট নীচে দেওয়া হল।

অনেক সময়, অনুপ্রেরণামূলক ও প্রগতিশীল ভুয়ো উক্তি টাটার বলে চালানো হয়, আর সেগুলিকে অস্বীকার করতে তাঁকে সোশাল মিডিয়ায় বার্তা পোস্ট করতে হয়। ২০২০'র কঠিন সময়েও, তাঁর নামে প্রচারিত একটি উৎসাহিত করার মতো বার্তা, ভুয়ো বলে চিহ্নিত করতে হয় তাঁকে।

আরও পড়ুন: পঞ্জশিরে পাক বাহিনীর হামলা বলে রিপাবলিক টিভি দেখাল ভিডিও গেমের দৃশ্য

টাটার নামে তেমনই একটি প্রচারিত উক্তিতে বলা হয় যে, জওহরলাল নেহরু ইউনিভারসিটি থেকে পাস করা আর কোনও ছাত্র-ছাত্রীকে চাকরি দেবে না টাটা গ্রুপ। সেই পোস্টটিকেও ভুয়ো বলে উড়িয়ে দেয় টাটা ট্রাস্ট।

আরও পড়ুন: পঞ্জশিরে তালিবান রুখতে নাবালিকা বলে জি হিন্দুস্তান দেখাল পুরনো ভিডিও

Updated On: 2021-09-07T21:37:48+05:30
Claim Review :   রতন টাটা আধার কার্ড দিয়ে মদ বিক্রি করার করা বলেছেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story