সৌরভ গঙ্গোপাধ্যায়কে রাজনীতিতে স্বাগত জানিয়ে ভুয়ো পোস্টার ভাইরাল

২০১৬ সালের একটি বিজ্ঞাপনের ছবিকে সম্পাদনা করে রাজনৈতিক দলের ভুয়ো পোস্টারগুলি তৈরি করা হয়েছে।

সৌরভ গঙ্গোপাধ্যায় (Saurav Ganguly) রাজনীতির ময়দানে খেলতে নামছেন, এমন জল্পনার প্রেক্ষিতে তাঁর ছবির সঙ্গে বিজেপি, সিপিআই-এম ও তৃণমূল কংগ্রেসের প্রতীক সহ তাঁর পোস্টার ছড়িয়ে পড়েছে। ভাইরাল হওয়া তিনটি পোস্টারেই (poster) তিন দল সৌরভকে রাজনীতিতে স্বাগত জানিয়েছে।

বুম দেখেছে, এই ধরনের কোনও আনুষ্ঠানিক ঘোষণাই ওই দলগুলির তরফে কিংবা সৌরভের তরফে করা হয়নি এবং ধূপকাঠির একটি পুরনো বিজ্ঞাপনের ছবিকে সম্পাদনা করেই এই পোস্টারগুলি বানানো হয়েছে।

চলতি বছরের ২৭ মার্চ থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচন শুরু হচ্ছে এবং বিজেপি, তৃণমূল কংগ্রেস, বাম-কংগ্রেস-আইএসএফ জোট সংযুক্ত মোর্চা নিজেদের প্রার্থী তালিকা ঘোষণাও করে দিয়েছে। সব দলই ভোটারদের মন জয় করতে তুমুল প্রচার অভিযান শুরু করে দিয়েছে। নির্বাচনের আগে থেকেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের রাজনীতিতে যোগ দেওয়া নিয়ে জল্পনার ঘুড়ি উড়ছিল। কিন্তু প্রাক্তন ক্রিকেট দলের অধিনায়ক এবং ক্রিকেট নিয়ামক বোর্ডের বর্তমান প্রেসিডেন্ট তাঁর রাজনীতিতে যোগ দেওয়ার জল্পনা উড়িয়ে দিয়েছেন বলেই তাঁর বন্ধুপ্রতিম এবং সিপিআইএম-এর প্রবীণ নেতা অশোক ভট্টাচার্য জানিয়েছিলেন। টাইমস অফ ইন্ডিয়ার এক রিপোর্ট অনুযায়ী তিনি নাকি একটি বেসরকারি মিডিয়া চ্যানেলকে এক সাক্ষাৎকারে তাঁর রাজনীতিতে যোগদানেরবিষয়ে বলেছেন, সকলেই সব ধরনের ভূমিকা পালন করার উপযুক্ত নয়।

জোড় হাতে দাঁড়িয়ে থাকা সৌরভের যে তিনটি ছবির পোস্টার বিজেপি, তৃণমূল কংগ্রেস ও সিপিআইএম-এর প্রতীক সহ ভাইরাল হয়েছে, তার প্রতিটিতেই তিনি আলাদা-আলাদা রঙের কুর্তা পরে রয়েছেন।

যেমন বিজেপির পোস্টারের ছবিতে ক্যাপশন রয়েছে, দাদা জয়শ্রীরাম।

এরকম দুটি পোস্ট আর্কাইভ করা আছে এখানেএখানে

সবুজ রঙের পটভূমিতে সবুজ কুর্তা পরা সৌরভের ছবিও তৃণমূল কংগ্রেসের প্রতীক সহ দলের পোস্টারে ভাইরাল হয়েছে, যা আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া সিপিআইএম দলের পোস্টারে আবার দেখা গেছে লাল প্রেক্ষাপটে লাল কুর্তা পরা সৌরভের জোড়-হাত করা ছবি, বাম দলের প্রতীক সহ, যা আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম ছবিটির খোঁজখবর করে দেখেছে, এটি আদতে সাইকেল ব্র্যান্ডের ধূপকাঠির বিজ্ঞাপনের ছবি। ছবিটির ক্যাপশনে লেখা ছিল, সাইকেল রিদম ধূপকাঠি সৌরভ গঙ্গোপাধ্যায়কে তার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে পেয়ে গর্বিত l সৌরভ বাংলার মানসিকতার প্রতিনিধিত্ব করেন আর সাইকেল রিদম ধূপকাঠিরও গত ৬০ বছর ধরে বাংলার আশা ও ভরসা অর্জন করে চলেছে l

২০১৬ সালের ১০ সেপ্টেম্বর থেকে ওই ধূপকাঠি কোম্পানির ফেসবুক পেজে সৌরভের ছবিটি শোভা পাচ্ছে। সৌরভ ওই সময়েই কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হন।

বুম মূল ছবিটার সঙ্গে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টারগুলোর ছবি মিলিয়ে দেখেছে। তাতে স্পষ্ট হয়েছে যে, প্রতিটি পোস্টারে দলের প্রতীক এবং রঙ জুড়ে ছবিটিকে সম্পাদনা করা হয়েছে এমন ভাবে যাতে সৌরভের কুর্তা বা জামার রঙ, দলীয় প্রতীক ও পতাকার রঙের সঙ্গে মিলে যায়।

নিচে মূল সাইকেল কোম্পানির বিজ্ঞাপনের ছবি এবং তাতে কারিকুরি করে তৈরি ভুয়ো রাজনৈতিক পোস্টারের ছবির তুলনা থেকে সেটা পরিষ্কার হয়ে যাবে।
Updated On: 2021-03-17T16:30:33+05:30
Claim Review :   রাজনৈতিক দলের পোস্টারের দাবি সৌরভ গঙ্গোপাধ্যায় তাদের দলে যোগ দিয়েছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story