শিক্ষাঙ্গনের নামফলকে 'বিশ্ববিদ্যালয়' বানান ভুল, ছবি কি পশ্চিমবঙ্গের?

বুম দেখে ভাইরাল ছবি পশ্চিমবঙ্গের নয়। বাংলাদেশের চট্টগ্রামের এক কলেজের নামফলকে ভুল বানানের ছবিটি বেশ কয়েকবছর ধরে ঘুরছে।

বাংলাদেশের (Bangladesh) চট্টগ্রামে অবস্থিত এক শিক্ষাপ্রতিষ্ঠানের নামফলকে 'বিশ্ববিদ্যালয়' (Univeristy) নামের ত্রুটিপূর্ণ বানানের ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করে পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) নিশানা করা হয়েছে।

১৩ জুন প্রকাশিত খবর অনুযায়ী রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য্য পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রী দায়ভার পাবেন এই সংক্রান্ত বিল পাশ করা হয় বিধানসভায়। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর প্রস্তাবিত এই বিলের পক্ষে ১৮৩ এবং বিপক্ষে ৪০ ভোট পেয়ে পাশ হয় এই বিল। বিলের ভোটাভুটি ঘিরে বিশৃঙ্খলা সৃষ্টি হয় চলতি অধিবেশনে। এই বিল আইনে কার্যকর হলে এবার থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী আচার্য হিসেবে নিযুক্ত হবেন রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে। এই বিলপাশের ঘটনা শিক্ষাঙ্গনে রাজনৈতিক হস্তক্ষেপ বলে বিরোধিতায় সরব হয় বাংলার বুদ্ধিজীবী মহলের একাংশ।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া কলেজের হোর্ডিংয়ের লেখা, "জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত Institute Of Business Studies (IBS)। হোর্ডিংটিতে 'বিশ্ববিদ্যালয়' বনান ত্রুটিপূর্ণভাবে 'বিশ্বদ্যিালয়' লেখা রয়েছে।

ছবিটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, "যে রাজ্যে একজন অযোগ্য "আচার্য্য " নিযুক্ত হয়,সেই রাজ্যে "বিশ্ববিদ্যালয়ের "বানান এমনই ই হয়।"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

একই ছবি পোস্ট করে আর এক ফেসবুক পোস্টে লেখা হয়, "অযোগ্য লোক অধ্যক্ষ নির্বাচিত হলে "বিশ্ববিদ্যালয়ের" বানান এমনই হয়।"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: ভুয়ো দাবি সহ ছড়াল কলকাতা পুলিশের আত্মহননের ভিডিও

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবিতে দেখতে পাওয়া এই কলেজটির বিষয়ে জানতে তাকে রিভার্স সার্চ করে। এর মাধ্যমে দেখতে পাওয়া যায় বেশ কয়েকজন বাংলাদেশি সোশাল মিডিয়া ব্যবহারকারী এই ছবিটি পোস্ট করেছিলেন।

সোশাল মিডিয়া ওয়েবসাইট লিংকডইনে আবুল হাসনাত সহেল জনৈক বাংলাদেশি ছবিটি পোস্ট করে লেখেন, "উচ্চারন করতে পারবেন? আমি অনেক চেস্টা করেও এই বিদ্যা মন্দিরের জ্ঞান গর্ভ লেখা উচ্চারন করতে পারলাম না। এরা নাকি আবার মানুষ গড়ে!"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

এই তথ্যকে সূত্র হিসাবে ব্যবহার করে আমরা কলেজের ব্যানারে লেখা গুগলে "ইনস্টিটিউট অফ বিজনেস স্টাডিজ বাংলাদেশ" শব্দগুলি সার্চ করে গুগল ম্যাপে শিক্ষাপ্রতিষ্ঠানটিকে চিহ্নিত করতে সক্ষম হই। গুগল ম্যাপে পাওয়া বাংলাদেশের চট্টগ্রামে অবস্থিত এই কলেজের হোর্ডিংয়ের ছবিটি সঙ্গে ভাইরাল ছবির বাড়িটির সাদৃশ্য পাওয়া যায়।

তুলনা

আমরা দেখি আবদুল্লাহ আল নোমান নামের এক গুগলের স্থানীয় গাইড ২০২১ সালের ডিসেম্বর মাসে কলেজটির ব্যানারের দুটি ছবি আপলোড করেন। তাতে দেখা যায় ভাইরাল ছবির অনুরূপ বিশ্ববিদ্যালয় নামের ভুল বানান।

গুগল ম্যাপ থেকে পাওয়া ছবি

আমরা এবিষয়ে ইনস্টিটিউট অফ বিজনেস স্টাডিজের ডিরেক্টর শরিফুল ইসলাম লিখনের সাথে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করলে তিনি শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিটি তাদেরই বলে আমাদের নিশ্চিত করেন। তিনি বলেন, "ইনস্টিটিউটের ছবিটি আমাদের। তবে এই ব্যানারের ছবিটি ভুয়ো"।

বুম গুগল ম্যাপে স্টিট ভিউ-এ ২০১৩ সালের মে মাসের তোলা ৩৬০° দৃশ্য ও ২০২২ সালের মার্চ মাসে আপলোড করা ছবি দেখে এই দুই ছবিতেই বিশ্ববিদ্যালয় বানানে ত্রুটি নেই। বুম স্বাধীনভাবে ভাইরাল ছবির বানান ভুল সহ হোর্ডিংয়ের ছবির সত্যতা যাচাই করতে পারেনি।

বুম হোর্ডিং সংক্রান্ত ভুয়ো তথ্য আগেও তথ্য-যাচাই করেছে। সে সময় আসানসোল পৌরনিগমের সাইনবোর্ডর কাটছাঁট করা ছবি মিথ্যে দাবি সহ ভাইরাল করা হয়েছিল।

আরও পড়ুন: নূপুর শর্মার মন্তব্য বিতর্ক: ছড়াল পুরনো সম্পাদিত কাশ্মীরের ভিডিও

Updated On: 2022-06-17T20:38:26+05:30
Claim :   ছবিটিতে পশ্চিমবঙ্গের এক কলেজের দৃশ্য দেখা যায়
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.