২০২০'র Vivekananda জন্মদিবসে Abhishek Banerjee-র ছবির Banner জিইয়ে উঠল

বুম দেখে ২০২০ সালে শিলিগুড়িতে যুব তৃণমূল কংগ্রেসের টোটো র‍্যালির ব্যানারে ব্যবহার করা হয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি।

মঙ্গলবার ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) ১৫৯ তম জন্মদিনে (Birthday) সোশাল মিডিয়ায় আবার জিইয়ে উঠল ২০২০ সালের তৃণমূল কংগ্রেসের (TMC) দার্জিলিং জেলার ব্যানার (Banner)।

ভাইরাল হওয়া ব্যানারটিতে রয়েছে তৃণমূল কংগ্রেস সাংসদ তথা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) ছবি। তার নিচে লেখা রয়েছে, ''স্বামী বিকেকানন্দ-এর ১৫৮ তম জন্ম দিবস উদযাপানের ছবি। তৃণমূল যুব কংগ্রেস, দার্জিলিং জেলা কমিটি।

পোস্টটিতে লেখা রয়েছে, ''এই স্বামী বিবেকানন্দকে জীবনে প্রথম দেখলাম। স্বামী বিবেকানন্দকে চেনা যাচ্ছে না একদম- সময়ের সাথে সাথে চেহারায় কি বিরাট পরিবরর্তন।''

এই ছবি ফেসবুকে পোস্ট করে টলিউড অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra) লিখেছেন, ''আহ্ চোখ মন আরও যা যা আছে সব জুড়িয়ে গেল দেখে।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকজন ফেসবুক ব্যবহারকারী এই ছবি ব্যবহার করে ফেসবুকে লিখেছেন, ''ভারি আমোদ হল।'' পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি ফেসবুক পোস্টে ওই একই ব্যানারে দেখা যাচ্ছে সাংসদ ও বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ছবি। আর ব্যানারটির নিচে লেখা রয়েছে, "ভারতীয় জনতা পার্টি, দার্জিলিং জেলা কমিটি।" পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আসল ঘটনা কি?

২০২০ সালের ১২ জানুয়ারি শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে দার্জিলিং মোড় (মালাগুড়ি) পর্যন্ত টোটো গাড়ির পিছনে এরকম পোস্টার সেঁটে টোটো র‍্যালি বের হয়। যুব তৃণমূল কংগ্রেসের দার্জিলিং জেলা কমিটি ওই দিন বিবেকানন্দের জন্মদিবস পালনের আয়োজন করে।

বুম গতবছর ভাইরাল হওয়া ছবিতে থাকা টোটোর পিছনে থাকা নম্বরের যোগাযোগ করে টোটো চালকের সঙ্গে কথা বলে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি বুমকে সে সময় জানান, ''আমাদের স্বামী বিবেকানন্দ, মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়-এর ছবি সহ তিনটি ব্যানার দেওয়া হয়েছিল।" ২৪০ টি টোটো নিয়ে সকাল ১০ টার সময় ওই র‍্যালি বের হয়।

ছবিটি গতবছর ভাইরাল হলে একাধিক ফোন আসতে থাকে ওই নম্বরে। সাধারণ ওই টোটোচালক হেনস্থার শিকার হন।

এই ছবিটি ফটোশপ করে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি বদলে সাংসদ ও বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ছবি বসিয়ে দেওয়া হয়। বুম সে সময় বিষয়টির তথ্য-যাচাই করেছিল

আরও পড়ুন: দিলীপ না অভিষেক, স্বামী বিবেকানন্দের জন্ম দিবসের ভাইরাল ব্যানারে আসলে কে?

গত বছরের ডিসেম্বর মাসে শান্তিনিকেতনে স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহের সফরের আগে রবীন্দ্রনাথের ছবির উপরে বিজেপি নেতাদের ছবি ব্যবহার হলেও নিন্দার ঝড় ওঠে। বিস্তারিত পড়ুন। অন্যদিকে হুগলির চুচুড়ায় জন্মবার্ষিকীর অনুষ্ঠান উদযাপানের সময় বিজেপি ব্যানারে বিবেকানন্দের ছবির উপরে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় এবং দীনদয়াল উপাধ্যায়ের ছবি ব্যবহার করায় বিতর্ক ছড়ায়।

দ্য বেঙ্গলি ন্যাশলিস্টে-এর ফেসবুক পোস্টটি পরে সংযোজন করে প্রতিবেদনটি সংস্করণ করা হয়েছে।

আরও পড়ুন: রাহুল গাঁধীর 'গোপন পরিবার' বিষয়ে খারিজ করা দাবি জিইয়ে উঠল

Updated On: 2021-01-14T12:22:12+05:30
Show Full Article
Next Story