বিভ্রান্তিকর দাবিতে ছড়াল ২০১২ সালের নেদারল্যান্ডস মহিলা হকি দলের ছবি

নেদারল্যান্ডসের মহিলা হকি দলের ছবিটি ২০১২ সালের। ডাচদের কমলা-প্রীতির নেপথ্যে রয়েছে অরেঞ্জ-ন্যাসো পরিবারের রাজপুরুষ।

২০১২ সালে লন্ডন অলিম্পিকে (London Olympics 2012) নেদারল্যান্ডস ও বেলজিয়ামের ম্যাচের পূর্বে নেদারল্যান্ডসের কমলা জার্সি পরা মহিলা হকি দলের ছবি টোকিও অলিম্পিক ২০২০ (Tokyo Olympics 2020) এর আবহে বিভ্রান্তিকর দাবিতে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটি ফেসবুকে শেয়ার করে মিথ্যে দাবি করা হয়েছে ইউরোপের ওই হকি দলের মহিলারা ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস- (RSS)এর অনুগামী।

টোকিও অলিম্পিকে (Tokyo Olympics 2020) নিউজিল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে নেদারল্যান্ডসের (Netherlands) মহিলা হকি দল। সেমিফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ব্রিটেন। অন্যদিকে, অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে ভারতের মহিলা হকি দল। ফাইনালে উঠতে গেলে আর্জেন্টিনার মোকাবিলা করতে হবে তাদের।

কমলা জার্সি পরা নেদারল্যান্ডসের মহিলা হকি দলের ছবিটিতে গোলরক্ষকসহ মোট ১৫ জন মহিলা খেলোয়াড়কে হকি স্টিক হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টটিতে লেখা হয়, "হাতে আত্মরক্ষার জন্য হকিস্টিক - শান্তির দূতেদের হাত থেকে বাঁচতে দলে দলে আরএসএসে যোগ ইওরোপের মহিলাদের"। ছবিটি পোস্ট করে ক্যাপশন লেখা হয়, "বিলাসব্যাসন, মদ-ড্রাগ, যৌন ব্যাভিচার সব এখন অতীত। ইওরোপ জুড়ে ডালপালা ছড়াচ্ছে শান্তির দূতেরা। তাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আরএসএসের পথেই হাঁটছেন অগণিত আবাল বৃদ্ধ বণিতা। শিখছেন লাঠিখেলা, হাতে তুলছেন হকিস্টিক। দেড় হাজার বছর আগের ভুলের আর পুনরাবৃত্তি হতে দেওয়া যাবে না, গেরুয়া ধারণ করে তাই সবাই এককাট্টা। দুনিয়াজুড়েই গেরুয়া ঝড়"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরও পড়ুন: স্কেটিং গ্রান্ড পিক্সে মেডেল বিভ্রাট ছড়াল টোকিও অলিম্পিকের ঘটনা বলে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ২০১২ সালে লন্ডন অলিম্পিকে তোলা মূল ছবিটি ২০১২ সালের ২৯ জুলাই তোলা হয়। এর সঙ্গে ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস-এর কোনও যোগ নেই।

বুম রিভার্স সার্চ করে ২০১২ সালের ৩০ জুলাই প্রকাশিত ইয়াহু স্পোর্টসের ছবির গ্যালারিতে (২২ নম্বর ছবি) খুঁজে পায়। ছবিটি লন্ডন অলিম্পিকের উল্লেখ করে তার ক্যাপশন হিসাবে লেখা হয়, "ইংল্যান্ডের লন্ডনের হকি সেন্টারে ২০১২ সালের ২৯ জুলাই মহিলাদের 'এ' গ্রুপের দ্বিতীয় নেদারল্যান্ডস ও বেলজিয়াম ম্যাচের আগে নেদারল্যান্ডসের মহিলা হকি খেলোয়াড়রা সমবেত হয়েছেন।"

ছবি সৌজন্য দেওয়া হয় চিত্রসাংবাদিক ড্যানিয়েল বেরেহুলাকে। বুম মূল ছবিটিকে গেট্টি ইমেজেসের ওয়েবসাইটে খুঁজে পায়। ইংল্যান্ডের হকি সেন্টারে ছবিটি তোলা হয়।


(মূল ইংরেজিতে ক্যাপশন: LONDON, ENGLAND - JULY 29: The Netherlands players line up prior to the Women's Pool WA Match W02 between the Netherlands and Belgium at the Hockey Centre on July 29, 2012 in London, England. (Photo by Daniel Berehulak/Getty Images)

নেদারল্যান্ডস ও কমলা ইতিহাস

আমস্টারডামের রিজকস মিউজিয়ামের ওয়েবসাইট অনুযায়ী নেদারল্যান্ডসের কমলা রঙের ইতিহাস বেশ পুরনো। ডাচদের কমলা প্রীতির নেপথ্যে নায়ক হলেন নেদারল্যান্ডসের জাতির জনক উইলিয়াম অরেঞ্জ বা নীরব উইলিয়াম (William the Silent)। উইলিয়াম অরেঞ্জের প্রতি সম্মান জানিয়ে নেদারল্যান্ডসের ফুটবল ফ্যানরাও কমলা রঙ ব্যবহার করে রিপোর্টে জানায় ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম গোল। ২০১৯ সালে নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমাও তাঁর ভারত সফরের পঞ্চম দিনে ডাচ রাজ পরিবারের ঐতিহ্য বজায় রেখে কমলা রঙের পোশাক পরেছিলেন।

ইউইএফএ নেশন লিগ চলার সময় ২০২১ সালের জুন মাসে নেদারল্যান্ডসের পুরুষ ফুটবল দলের কমলা রঙের জার্সির ব্যবহার নিয়ে বিভ্রান্তিকর দাবি ভাইরাল হলে বুম ওই দাবির তথ্য যাচাই করে।

আরও পড়ুন: বিভ্রান্তিকরভাবে ছড়াল ২০১৬ সালে পাঞ্জাবে ডোবা রাস্তায় চা চক্রের ছবি

Updated On: 2021-08-03T17:48:34+05:30
Claim Review :   আত্মরক্ষার জন্য হাতে হকি স্টিক নিয়ে আরএসএসে যোগ দিচ্ছেন ইউরোপের মহিলার হকি দলের খেলোয়াড়রা
Claimed By :  Facebook Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story