বিজেপি সাংসদ দিলীপ ঘোষের ছবির সঙ্গে বিভ্রান্তিকর দাবিতে জুড়ল পেট্রোলের দাম

বুম যাচাই করে দেখে দিলীপ ঘোষের একটি ছবি ২০১৭ সালের মে ও অন্যটি ২০২০ সালের জুন মাসের। জ্বালানি তেলের দামের তুলনাও ঠিক নয়।

সোশাল মিডিয়ায় বিজেপি (BJP) সাংসদ ও দলের জাতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) দুটি সম্পর্কহীন ভিন্ন সময়ের ছবি দিয়ে তৈরি গ্রাফিক জ্বালানি তেলের (Fuel Price) দামের তুল্যমূল্য বিচার করে বিভ্রান্তিকর (Misleading Claims) দাবি সহ ছড়ানো হচ্ছে।

দুটি ছবি সহ ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টের একটিতে বিজেপি সাংসদ দিলীপ ঘোষের পিছনে বাইকে চাপতে দেখা যায় দলের আরেক সাংসদ অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়কে। দ্বিতীয় ছবিতে দেখা যায় সাইকেল হাতে গেরুয়া গেঞ্জি ও হাফ প্যান্ট পরে দাঁড়িয়ে রয়েছেন দিলীপ ঘোষ।

দাবি করা হচ্ছে প্রথম ছবিটি যখন প্রেট্রোলের দাম ৮০ টাকা প্রতি লিটার এবং দ্বিতীয়টি যখন পেট্রোলের দাম লিটার প্রতি ১১৫ টাকা।

ছবিটি পোস্ট করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, 'সো সরি'

ফেসবুক পোস্টটি দেখুন এখানে

আরও পড়ুন: না, জেএনইউ-তে রাম নবমীর সংঘর্ষে আহত আইসা সদস্যাদের আঘাত সাজানো নয়

তথ্য যাচাই

প্রথম ছবি

বুম প্রথম ছবিটি রিভার্স সার্চ করে ৭ মার্চ ২০২২ নিউজ১৮ বাংলায় প্রকাশিত একটি প্রতিবেদন দেখতে পায়। ওই প্রতিবেদেনে রয়েছে দিলিপ ঘোষ ও লকেট চট্টোপাধ্যায়ের একই পোশাক পরা ছবি যার শিরোনাম, "দিলীপ ঘোষের বাইকে বসে 'বিপদে', গ্রেফতারি পরোয়ানা জারি হতেই আদালতে লকেট!"

ওই প্রতিবেদনে লেখা হয় ২০১৭ সালে রায়গঞ্জে পুর ভোটের সময় দিলীপ ঘোষের বাইকের সাওয়ারি হন লকেট চট্টোপাধ্যায়।

এবিপি আনন্দের ১০ মে ২০১৭ প্রকাশিত রিপোর্টে দেখা যায় দিলীপ ঘোষের চালানো বাইকের সাওয়ারি হয়েছে লকেট চট্টোপাধ্যায়। সেসময় দিলীপ ঘোষ ছিলেন বিজেপির রাজ্য সভাপতি ও রাজ্য মহিলা মোর্চার সভানেত্রী ছিলেন লকেট চট্টোপাধ্যায়।

১১ মে ২০১৭ দ্য টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী উত্তর দিনাজপুরের রায়গঞ্জে বাইক র‍্যালিতে অংশ নেন দিলীপ ঘোষ সহ দলের অন্যান্য কর্মীরা। মাথায় হেলমেট না থাকায় পুলিশের তরফে ট্রাফিক নিয়ম লঙ্ঘনের অভিযোগ ওঠে।

দ্বিতীয় ছবি

বুম সাইকেল হাতে দাঁড়িয়ে থাকা দিলীপ ঘোষের ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। জি ২৪ ঘন্টার ওয়েবসাইটে ছবিটি ১১ জুন ২০২০ প্রকাশিত হয়েছিল। ওই প্রতিবেদনে বলা হয় ছবিটি সাংসদ দিলীপ ঘোষের ইকো পার্কে প্রাতঃভ্রমণের দৃশ্য।

পেট্রোলের দামের তারতম্য

১৫ এপ্রিল ২০২২ তারিখের হিসেব অনুযায়ী পশ্চিমবঙ্গে পেট্রেলের বর্তমান দাম লিটার প্রতি ১১৫ টাকা ৮৮ পয়সা। কলকাতা শহরে দাম লিটার প্রতি ১১৫ টাকা ১২ পয়সা।

প্রথম ছবিটি ২০১৭ সালের ১০ মে তারিখের। ২ মে ২০১৭ কলকাতায় পেট্রোলের দাম ছিল লিটার প্রতি ৬৬ টাকা ১২ পয়সা প্রতি লিটার।

২০১৭ সালের ১৬ জুন থেকে ভারত সরকার 'ডাইনামিক ফুয়েল প্রাইস মেথড' রীতি প্রচলন করে। যার ফলে বর্তমানে প্রতিদিন সকাল ৬ টার সময় পেট্রেল ও ডিজেলের দাম বদল করা হয়। আগের পদ্ধতিতে ১৪ দিন অন্তর দাম ধার্য করা হতো। আমেরিকা ও অস্ট্রেলিয়ায় এই পদ্ধতিতে জ্বালানি তেলের দাম ধার্য করা হয়।

আরও পড়ুন: গণেশ উৎসবের পুরনো ভিডিও ছড়াল মুম্বইয়ে রাম নবমীর শোভাযাত্রা বলে

Updated On: 2022-04-15T16:31:34+05:30
Claim :   পেট্রোলের দাম বাড়ায় সাইকেল চড়লেন দিলীপ ঘোষ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.