গণেশ উৎসবের পুরনো ভিডিও ছড়াল মুম্বইয়ে রাম নবমীর শোভাযাত্রা বলে

বুম দেখে ভিডিওটি ২০২০ সালের এপ্রিল মাসে সোশাল মিডিয়ায় পোস্ট করা হয়, সম্ভবত সেটি কোভিড অতিমারির আগে তোলা হয়।

একটি পুরনো ভিডিওতে গণেশ চতুর্থী (Ganesh Chaturthi) উৎসবের সময় মুম্বাইয়ের একটি উড়ালপুলের নীচে এক বিপুল জনসমাগমে মানুষজনকে নাচতে দেখা যাচ্ছে। এবং ভিডিওটি এই মিথ্যে দাবি সমেত ভাইরাল হয়েছে যে, সেটি এ বছরের রামনবমীর (Ram Navami) জনসমাবেশ দেখা যাচ্ছে।

কিন্তু বুম দেখে, ভিডিওটি সাম্প্রতিক নয়—মুম্বইয়ে, কোভিড-১৯ অতিমারির আগে তোলা হয়।

১০ এপ্রিল, ২০২২ রামনবমী পালিত হয়। এ বছর ভারতের নানা দিকে পাথর ছোঁড়া ও ভাঙচুরের ঘটনা ওই উৎসবকে ব্যাহত করে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত খবর অনুযায়ী, গুজরাত, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের মতো চার রাজ্যের কিছু অঞ্চলে সাম্প্রদায়িক সংঘর্ষ ঘটে। সেই পরিপ্রেক্ষিতেই ভিডিওটি ভাইরাল হয়েছে।

ভিডিওটিতে, জনসমুদ্রের মতো এক সমা্বেশে মানুষজনকে একটি উড়ালপুলের নীচে নাচতে দেখা যায়। তার সঙ্গে 'রামজি কি নিকলি সওয়ারী' গানটি শুনা যায়।

ভিডিওটির সঙ্গে দেওয়া একটি ক্যাপশনে দাবি করা হয়েছে, "মুম্বই আবার অসাধারণ হয়ে উঠেছে... এবং সারা ভারতজুড়ে একই দৃশ্য #ভারত #জয়শ্রীরাম"।

ভিডিওটি দেখুন এখানে

সম্প্রতি মুম্বইয়ে তোলা হয়েছে, এই দাবি করে ভিডিওটি ফেসবুকইনস্টাগ্রাম রিলেও শেয়ার করা হয়েছে।

তথ্য যাচাই

ভিডিওটির প্রধান ফ্রেমগুলি দিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, ৫ অগাস্ট, ২০২০ ফেসবুক ও টুইটার পোস্ট দেখতে পাওয়া যায়।

টুইটার ফেসবুক পোস্টগুলি দেখুন।

আমরা ইয়ানডেক্স-এর সাহায্যেও রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, জানুয়ারি ২০২১-এ আপলোড করা একটি ইউটিউব ভিডিও আমাদের নজরে আসে। ভিডিওটির ক্যাপশনে লেখা হয়, "চিনচপোকালিচা চিন্তামনি। রামজি কি সওয়ারী ভিড়ে ঠাসা। লালবগচারাজা। মুম্বই উৎসব।"

ওপরের ওই লেখাটি ব্যবহার করে আমরা ফেসবুকে সার্চ করি। দেখা যায়, ভিডিওটি ২ এপ্রিল ২০২০ আপলোড করা হয়। যে পেজে আপলোড করা হয়, সেটি মুম্বইয়ের একটি নামকরা গণেশ চতুর্থী প্যান্ডেল, যার নাম চিনচপোকালিচা চিন্তামনি

পোস্টটির ক্যাপশনে লেখা হয়, "রামজিকি নিকলি সওয়ারী চিনচপোকালিচা সার্বজনিক উৎসব মণ্ডল (স্থাপনা: ১৯২০) রামজিকি নিকলি সওয়ারী চিনচপোকালিচা চিন্তামনি বিসর্জন সোহালা মিরাভানুক।"

ওই একই ভিডিও, চিনচপোকালিচা চিন্তামনি নামের যাচাই-করা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও পোস্ট করা হয়।

ভাইরাল ভিডিওটিতে একটি সাদা কাপড় দেখতে পায় বুম। দেখা যায়, চিনচপোকালিচা চিন্তামনির লোগোতে মারাঠিতে লেখা রয়েছে 'চিন্তামনি'।

কিন্তু ভিডিওটি সম্ভবত ২০২০'র আগে তোলা। কারণ, কোভিড-১৯-এর সংক্রমণ রুখতে, ২৫ মার্চ, ২০২০তে, ভারত সরকার দেশব্যাপী লকডাউন ঘোষণা করে। সেই সময়, শহরে জনসমাবেশের ওপর বিধিনিষেধ ছিল।

বুম চিনচপোকালিচা সার্বজনিক উৎসব মণ্ডল-এর সঙ্গে যোগাযোগ করে। তাঁরা শতাব্দী-প্রাচীন গণেশ চতুর্থী উৎসব আয়োজন করে থাকেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন যে, ভিডিওটি ২০২০ সালের আগের। কিন্তু সেটি কবে তোলা হয়, তা তিনি বলতে পারেননি।

আরও পড়ুন: মিথ্যে দাবিতে ফের ছড়াল অমিত শাহ ও মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের ছবি

Updated On: 2022-04-14T19:49:58+05:30
Claim :   ভিডিওর দাবি মুম্বইয়ে রাম নবমীর শোভাযাত্রা
Claimed By :  Facebook, Twitter & Instagram
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.