নূপুর শর্মার পক্ষে মিছিল বিভ্রান্তিকর দাবিতে ছড়াল নয়ডায় হনুমান জয়ন্তীর ভিডিও

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০২২ সালের এপ্রিল মাসের। নয়ডায় হনুমান জয়ন্তীতে বিশ্ব হিন্দু পরিষদের শোভাযাত্রার দৃশ্য।

নয়ডায় হনুমান জয়ন্তীতে (Hanuman Janmotsov) বিশ্ব হিন্দু পরিষদের এপ্রিল মাসে শোভাযাত্রার ভিডিও ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়ায় হিন্দুধর্মাবল্মীদের মিছিল বলে ছড়ানো হচ্ছে। ভিডিওটি নূপুর শর্মার শর্মার (Nupur Sharma) পয়গম্বর মহম্মদ সংক্রান্ত মন্তব্যের পর পর দেশে উদ্ভূত পরিস্থিতির সঙ্গে জোড়া হচ্ছে।

এক টেলিভিশন বিতর্কে বিজেপি মুখপাত্র নূপুর শর্মার পয়গম্বর মহম্মদ সংক্রান্ত মন্তব্যের প্রেক্ষিতে দেশজুড়ে বিক্ষোভ দেখান মুসলিম ধর্মাবল্মীরা। পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হওয়ার পর সাম্প্রদায়িক হিংসা ছড়ায় কোনও কোনও রাজ্যে। আরব ও মধ্যপ্রাচ্যের ইসলামিক দেশগুলি ভারতের রাষ্ট্রদূতদের তলব করে। দলবিরোধী কার্যকালাপ আখ্যা দিয়ে বিজেপির তরফেবিবৃতি দিয়ে জানানো হয়, ওই মতামত দলের অবস্থানের পরিপন্থী। সাসপেন্ড করা হয় নূপুর শর্মাকে। দলের দিল্লি মুখপাত্র আরেক বিজেপি নেতা নবীন জিন্দালকে বরখাস্ত করা হয়।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুয়ায়ী, ১২ জুন, ২০২২ নূপুর শর্মার সমর্থনে উত্তরপ্রদেশের গোপীগঞ্জে মিছিল বের হয়। ভাইরাল ভিডিওটি ফেসবুকে এই প্রেক্ষিতে ছড়ানো হচ্ছে।

ভাইরাল হওয়া ২৬ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, একদল জনতা গৈরিক পতাকা সহ রাস্তায় পায়ে হেঁটে ও বাইকে র‍্যালি করে চলেছে। সঙ্গে পুলিশকে ওই জনতাকে নিরাপত্তা দিতে দেখা যায়।

ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "আমরাও পারি গর্ব করে বলো আমরাও হিন্দু।"

ভিডিওটি দেখুন এখানে


তথ্য যাচাই

বুম ভিডিওটির মূল ফ্রেম কিওয়ার্ড সার্চ করে একই দৃশ্য সংবলিত ৩০ সেকেন্ডের একটি ভিডিও দেখতে পায় ইউটিউবে। "আজকে বজরং দল দিল্লি জাহাঙ্গিরপুরী" শিরোনাম সহ ভিডিওটি আপলোড করা হয় ১৭ এপ্রিল ২০২০।

(মূল ইংরেজিতে শিরোনাম: delhi jahangirpuri today news|Bajrang dal delhi jahangirpuri today|bajrang dal)

বুম ফেসবুকে কিওয়ার্ড সার্চ করে আরও দীর্ঘ একটি ৪৫ সেকেন্ডের ভিডিও দেখতে পায়, "বিশ্ব হিন্দু পরিষদ নয়ডা" নামের একটি ফেসবুক পেজে। ১৯ এপ্রিল ২০২২ ফেসবুকে পোস্ট করা ওই ভিডিওর হিন্দিতে লেখা ক্যাপশনের বাংলা অর্থ, "হনুমান জয়ন্তীতে সম্পূর্ণ নয়ডা গৈরিক।"


(মূল হিন্দিতে ক্যাপশন: पूरा नोएडा हुआ भगवामय #हनुमान_जयन्ती #जय_श्रीराम)

গণমাধ্যম নবভারত টাইমসে ১৭ এপ্রিল ২০২১ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, হনুমান জয়ন্তীতে নয়ডার সেক্টর ৪৫ এর কাশীরাম কলোনি এলাকায় বিশ্ব হিন্দু পরিষদের কর্মীরা পুলিশের উপস্থিতিতে শোভাযাত্রা বের করে। বাইকে চড়ে গৈরিক টি-শার্ট সহ "জয় শ্রীরাম" ধ্বনি দিতে দেখা যায়। গ্রীষ্মের দাবদহে হনুমান জন্মোৎসবের শোভাযাত্রায় অংশ নেওয়া হিন্দু পুণ্যার্থীদের মুসলিম ধর্মাবল্মীরা সরবত ও পানীয় দেন বলে ওই খবরে প্রকাশ।

আরও পড়ুন: ভুয়ো দাবি সহ ছড়াল কলকাতা পুলিশের আত্মহননের ভিডিও

Claim :   হিন্দুদের প্রতিবাদ মিছিল
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.